রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

ইউরোপে অস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে রাশিয়ার সাথে কথা বলতে প্রস্তুত জার্মান চ্যান্সেলর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২২, ১:০৬ পিএম

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ বলেছেন যে, তিনি ইউরোপে অস্ত্র নিয়ন্ত্রণের বিষয়ে রাশিয়ার সাথে কথা বলা প্রয়োজন বলে মনে করেন তবে প্রথমে রাশিয়াকে ইউক্রেনে যুদ্ধ অভিযান বন্ধ করতে হবে।

বৃহস্পতিবার প্রকাশিত জার্মানির ফাঙ্কে মিডিয়া গ্রুপকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘প্রথমত, রাশিয়াকে অবশ্যই যুদ্ধ বন্ধ করতে হবে এবং তার সৈন্য প্রত্যাহার করতে হবে। এটা সত্য যে এরপরে একটি প্রশ্ন উঠবে কিভাবে আমরা ইউরোপের নিরাপত্তা নিশ্চিত করতে পারি। স্বাভাবিকভাবেই, আমরা ইউরোপে অস্ত্র নিয়ন্ত্রণের বিষয়ে রাশিয়ার সাথে কথা বলতে প্রস্তুত। আমরা যুদ্ধের আগে এটি ফিরিয়ে দিয়েছিলাম। এই অবস্থানে কিছুই পরিবর্তন হয়নি।’

তিনি আবারও পুনর্ব্যক্ত করেছেন যে, জার্মানি ইউক্রেনকে সমর্থন অব্যাহত রাখবে তবে রাশিয়া-ন্যাটো সংঘর্ষের বিরুদ্ধে সতর্ক করেছেন। তিনি বলেন, ‘রাশিয়া ও ন্যাটোর মধ্যে সরাসরি যুদ্ধ ঠেকাতে আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি। সমগ্র বিশ্বে এই সংঘাতে শুধুমাত্র পরাজয় হবে।’

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ মার্কিন যুক্তরাষ্ট্র সফরের পর টিএফ১ টেলিভিশন চ্যানেলের সাথে একটি সাক্ষাত্কারে বলেছেন যে, ইউরোপের ভবিষ্যত নিরাপত্তা স্থাপত্যে রাশিয়াকে নিরাপত্তার নিশ্চয়তা দিতে হবে। তিনি বলেছিলেন যে, এই সমস্যাটি শান্তি সম্পর্কে আলোচনার অংশ হবে, তাই ফ্রান্স এবং ইউরোপীয় ইউনিয়ন কীভাবে তাদের মিত্রদের রক্ষা করতে সক্ষম হবে এবং আলোচনা পুনরায় শুরু হলে রাশিয়াকে একই সাথে নিরাপত্তা গ্যারান্টি দিতে হবে তা ভাবতে হবে।

তিনি জোর দিয়ে বলেছিলেন যে, তিনি ইউক্রেনের সংঘাতের কোনও সামরিক সমাধান দেখেননি এবং পুনরায় নিশ্চিত করেছেন যে, এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসার একমাত্র উপায় হচ্ছে আলোচনা। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammad idris ali ৯ ডিসেম্বর, ২০২২, ৬:১৩ পিএম says : 0
Why NATO extended area near Russia's door? russia's secirity need to ensure
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন