শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রিয়াদে রাজকীয় অভ্যর্থনায় সিক্ত হলেন চীনের প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২২, ৬:৩৯ পিএম

স্থানীয় সময় গতকাল (বুধবার) বিকেলে রিয়াদে পৌঁছে রাজকীয় অভ্যর্থনা পেয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বর্তমানে প্রেসিডেন্ট শি রাষ্ট্রীয় এক সফরে সউদী আরব রয়েছেন। সফরকালে তিনি চীন-সউদী প্রথম শীর্ষসম্মেলন এবং চীন-জিসিসি শীর্ষসম্মেলনে উপস্থিত থাকবেন।

প্রেসিডেন্ট সিকে স্বাগত জানিয়ে রিয়াদের বিমানবন্দরে জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের আয়োজন করেছে সউদী আরব। ওই অনুষ্ঠানে শি জিনপিং তার ভাষণে চীন সরকার ও জনগণের পক্ষ থেকে সউদী সরকার ও জনগণকে আন্তরিক শুভকামনা ও শুভেচ্ছা জানিয়েছেন।

তিনি বলেন, চীন ও সউদী আরবের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের গত ৩২ বছরে দুপক্ষের পারস্পরিক আস্থা সুসংহত এবং বিভিন্ন খাতে বাস্তব সহযোগিতা ফলপ্রসূ হয়েছে। বিশেষ করে ২০১৬ সালে দ্বিপাক্ষিক সার্বিক কৌশলগত অংশীদারি সম্পর্ক স্থাপনের পর বাদশাহ সালমানের সঙ্গে যৌথ প্রয়াসে দুদেশের সম্পর্ক আরো উন্নত হয়েছে, তা কেবল দুদেশের জনগণকে উপকৃত করেছে-তা নয়, বরং আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা ও সমৃদ্ধিতে সহায়কের ভূমিকা পালন করেছে।

সফরকালে বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সাউদ এবং ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান বিন আব্দুল আজিজ আল সাউদের সঙ্গে বৈঠক করবেন প্রেসিডেন্ট শি। এসময় উভয় পক্ষ বিভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক ইস্যু এবং দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন নিয়ে মত বিনিময় করবেন।

আরব দেশগুলোর সঙ্গে চীনের ও জিসিসির নেতাদের সঙ্গে চীন ও আরব দেশগুলোর সম্পর্কের উন্নয়নে প্রচেষ্টা চালাবে বেইজিং। সূত্র: সিনহুয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন