বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪ হিজিরী

ব্যবসা বাণিজ্য

অর্থনৈতিক অন্তর্ভুক্তিতে বেস্ট সিএসআর অ্যাওয়ার্ড পেল ম্যারিকো

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২২, ৬:৫৬ পিএম

‘অ্যা বেটার টুমোরো সিএসআর অ্যাওয়ার্ড ২০২২’-এ বেস্ট সিএসআর অ্যাওয়ার্ড পেয়েছে দেশের শীর্ষস্থানীয় এফএমসিজি প্রতিষ্ঠান ম্যারিকো বাংলাদেশ লিমিটেড। সম্প্রতি রাজধানীর লা মেরিডিয়ান ঢাকা হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে এই স্বীকৃতি প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী এম.এ. মান্নান, এমপি বিজয়ীদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেন। বৃহষ্পতিবার (৮ ডিসেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে অতি-দরিদ্র নারীদের জন্য বিশেষ প্রকল্প ‘স্ট্রেংদেনিং ওমেন’স অ্যাবিলিটি ফর প্রোডাক্টিভ নিউ অপরচুনিটিজ’-এর (স্বপ্ন) মাধ্যমে দেশের অর্থনৈতিক অন্তর্ভুক্তি প্রক্রিয়া সমুন্নত রাখার অনন্য প্রচেষ্টার স্বীকৃতিস্বরূপ এই অ্যাওয়ার্ড পায় প্রতিষ্ঠানটি। এটি ম্যারিকো বাংলাদেশ লিমিটেড-এর একটি ফ্ল্যাগশিপ কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা প্রকল্প, যা ২০১৮ সাল থেকে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) ও বাংলাদেশ সরকারের অংশীদারিত্বে পরিচালিত হচ্ছে। প্রকল্পটি দেশের গ্রামীণ নারীদের জন্য টেকসই জীবনযাপন ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে কাজ করে।

স্বপ্ন প্রকল্পটি পভার্টি গ্র্যাজুয়েশন ও সোশ্যাল ট্রান্সফার মডেল কাজে লাগিয়ে দরিদ্র নারীদের জীবনযাত্রার মানোন্নয়নে সহযোগিতা করে। যেসব হতদরিদ্র গ্রামীণ নারীরা ঝুঁকিপূর্ণ জীবনযাপন করছে তাদের অর্থনৈতিকভাবে ক্ষমতায়নের মাধ্যমে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করা প্রকল্পটির মূল উদ্দেশ্য। এই প্রকল্পের আওতায় এখন পর্যন্ত ৬৫,০০০ এরও বেশি নারী ও তাদের পরিবার উপকৃত হয়েছে। এছাড়াও নেতৃত্ব উন্নয়ন, নারীর অধিকার, স্বাস্থ্য ও পুষ্টি ইত্যাদি বিষয়গুলো নিয়ে ‘স্বপ্ন’ প্রকল্পে কাজ করা হয়।

এ প্রসঙ্গে ম্যারিকো বাংলাদেশ লিমিটেড-এর কান্ট্রি হেড রজত দীবাকর বলেন, “আমরা পরিবর্তনে বিশ্বাসী। আর সেই বিশ্বাসের ভিত্তিতে আমরা কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার (সিএসআর) অংশ হিসেবে ‘স্বপ্ন’ প্রকল্পটি শুরু করেছি। দীর্ঘস্থায়ী অর্থনৈতিক ভ্যালু প্রতিষ্ঠা, জীবনমান উন্নয়ন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সরকারের প্রচেষ্টায় অংশীদার হওয়ার লক্ষ্যে আমরা আমাদের স্টেকহোল্ডারদের সাথে কাজ করছি। এই অ্যাওয়ার্ড সেই প্রচেষ্টারই উদাহরণস্বরূপ এবং এটি অর্জন করায় আমরা গর্বিত ও আনন্দিত।”

মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর প্রচেষ্টাসমূহকে স্বীকৃতি দিতে দ্য ডেইলি স্টার এবং সিএসআর উইন্ডো ‘অ্যা বেটার টুমোরো সিএসআর অ্যাওয়ার্ড’ আয়োজন করে। এটি দেশের সিএসআর খাতের সবচেয়ে সম্মানজনক স্বীকৃতি। দেশের নীতিনির্ধারক, ইয়্যুথ অ্যাডভোকেটস, মিডিয়া এক্সপার্টস, কর্পোরেট ও উন্নয়ন খাতের নেতৃবৃন্দকে একটি প্ল্যাটফর্মের অধীনে একত্র করাই এর লক্ষ্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন