শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্ক ও যুক্তরাষ্ট্রের মধ্যে উচ্চ পর্যায়ের ফোনালাপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২২, ৭:০৫ পিএম

স্থানীয় সময় গতকাল (বুধবার) তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ও মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা-বিষয়ক সহকারীর মধ্যে ফোনালাপ অনুষ্ঠিত হয়েছে।

এসময় তারা দ্বিপাক্ষিক রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ছাড়াও প্রতিরক্ষা সহযোগিতা, রাশিয়া-ইউক্রেন সংঘর্ষ, পূর্ব ভূমধ্যসাগরের পরিস্থিতি, ন্যাটোতে সুইডেন ও ফিনল্যান্ডের যোগদান, সন্ত্রাসদমন ইত্যাদি বিষয়ে আলোচনা করেছেন। তুরস্কের প্রেসিডেন্ট কার্যালয় প্রকাশিত এক বিবৃতিতে এফ-১৬ জেট বিমান ও সংশ্লিষ্ট যন্ত্রপাতি তুরস্কের কাছে বিক্রির বিষয়টি মার্কিন কংগ্রেস অনুমোদন দেবে বলে প্রত্যাশা ব্যক্ত করা হয়েছে।

দ্রুত সংঘর্ষ বন্ধ করে রাশিয়া ও ইউক্রেনকে আলোচনায় ফিরে আসার আহ্বান জানিয়েছে তুরস্ক। এক্ষেত্রে সম্ভাব্য কূটনৈতিক পদক্ষেপ নেয়া অব্যাহত রাখবে তুরস্ক। অতীতে রাশিয়ান ও ইউক্রেনীয় বন্দীদের বিনিময় এবং কৃষ্ণ সাগরের বন্দর থেকে কৃষি পণ্য রফতানি চুক্তি স্বাক্ষর ত্বরান্বিত করেছে আঙ্কারা।

তুরস্ক জোর দিয়ে বলেছে যে সিরিয়া ও ইরাকে পরিচালিত তাদের সামরিক অভিযান তুরস্কের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি পিকেকে ও সিরিয়ার কুর্দি সশস্ত্র ওয়াইপিজির বিরুদ্ধে একটি কঠিন আঘাত। বিবৃতিতে আরো বলা হয়, ন্যাটোতে সুইডেন ও ফিনল্যান্ডের যোগদানের প্রচেষ্টায় সন্তুষ্ট তুরস্ক; ত্রিপক্ষীয় স্মারকলিপির সকল প্রতিশ্রুতি পূরণ করা হবে বলে জানিয়েছে আঙ্কারা। সূত্র: সিআরআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন