বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২২, ১২:০৩ এএম

রিপল অব হোপ
যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে একটি অনুষ্ঠানে ‘রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস’ (আরএফকেএইচআর) সংগঠন থেকে ‘রিপল অব হোপ’ পুরস্কার নিয়েছেন যুক্তরাজ্যের প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান। জাতিগত অন্যায়ের শিকার হওয়া এবং মানসিক অসুস্থতার অভিজ্ঞতা নিয়ে সাহস করে কথা বলার জন্য যুক্তরাজ্যের প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগানকে এই সম্মাননা দেওয়া হয়। মঙ্গলবার বিকালে হ্যারি ও মেগানের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। বিশ্বের দেশগুলোর সরকার থেকে শুরু করে ব্যবসা, বিনোদোন, প্রচারসহ বিভিন্ন খাতে নেতৃস্থানীয়দেরকে সামাজিক পরিবর্তনের প্রতি তাদের দৃঢ়সংকল্পের জন্য এই মানবাধিকার পুরস্কার দিয়ে থাকে রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস ফাউন্ডেশন। দ্য টেলিগ্রাফ।

 

ট্রেনের সংঘর্ষে
উত্তর-পূর্ব স্পেনের কাতালোনিয়া অঞ্চলে দুটি ট্রেনের সংঘর্ষে অন্তত ১৫৫ জন আহত হয়েছে। স্থানীয় সময় সকাল ৭টা ৫০ মিনিটের দিকে বার্সেলোনার উপকণ্ঠে একটি স্টেশনে এ দুর্ঘটনা ঘটে। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ট্রেনগুলো একই দিকে যাচ্ছিল এবং একটি স্টেশনে থামানো সময় সংঘর্ষ হয়। কীভাবে দুর্ঘটনাটি ঘটেছে তা স্পষ্ট নয় এবং কর্মকর্তারা এখনও মন্তব্য করেননি। জরুরী বিভাগের কর্মকর্তারা টুইটারে লিখেছেন, শহরের কেন্দ্র থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে মন্টকাডা আই রেইক্সাক - মানরেসা স্টেশনে দুর্ঘটনাটি ঘটেছে। ১৫০ জন সামান্য আহত হয়েছেন এবং অন্য পাঁচজন ‘কম গুরুতর’ আহত হয়েছেন। এদের মধ্যে তিন জনকে হাসপাতালে পাঠানো হয়েছে। রয়টার্স।


কাশির দমকে
চীনের বাণিজ্যিক কেন্দ্র ও দেশটির বৃহত্তম শহর সাংহাইয়ের বাসিন্দা হুয়াংয়ের পাঁজরের হাড় ভেঙে গেছে কাশির দমকের কারণে। কিছুদিন যাবত ঝাল মশলাযুক্ত খাচ্ছিলেন হুয়াং, খাবারের মাঝখানেই হঠাৎ বিষম খেয়ে কাশতে থাকেন। কাশির দমকের মধ্যেই হাড় ভাঙার শব্দ শুনেছিলেন তিনি, কিন্তু শুরুতে পাত্তা দেননি। পরে খেয়াল করেন, কথা বলার সময় ও শ্বাস নেওয়ার সময় বুকে ব্যথা হচ্ছে। তারপরই চিকিৎসকের দ্বারস্থ তিনি। হাসপাতালে পরীক্ষার পর দেখা যায় হুয়াংয়ের বুকের ৪টি হাড় ভেঙে গিয়েছে। তাকে সুস্থ করে তুলতে ওষুধ ও অন্যান্য ব্যবস্থা নিয়েছেন চিকিৎসক। আপাতত এক মাস বিশ্রাম নিতে হবে হুয়াংকে। সাউথ চায়না মর্নিং পোস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন