শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

কয়েক সপ্তাহ ধরে প্রতিদিন টানা ১৯ ঘণ্টা লোডশেডিং জিম্বাবুয়েতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২২, ৮:৫৬ পিএম

জিম্বাবুয়ের সবচেয়ে বড় জলবিদ্যুৎ কেন্দ্র কারিবা বাঁধে পর্যাপ্ত পানির প্রবাহ না থাকায় বিদ্যুৎ উৎপাদন বন্ধ রয়েছে। ফলে বিগত কয়েক সপ্তাহ ধরে দেশটিতে প্রতিদিন অন্তত ১৯ ঘণ্টা করে লোডশেডিং হচ্ছে দেশটিতে। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

এএফপির প্রতিবেদন অনুসারে, দেশটির বিদ্যুৎ খাত বর্তমানে ২০১৯ সালের পর সবচেয়ে বেশি খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। এর ফলে দেশটির রাজধানী হারারে কার্যত অচল হয়ে পড়েছে। রাজধানীর বেশির ভাগ ট্র্যাফিক লাইট কাজ করছে না, মোবাইল নেটওয়ার্ক পরিষেবা ব্যাহত হচ্ছে। সুপারমার্কেট, রেস্তোরাঁ এবং অন্যান্য ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর কার্যক্রমও স্থগিত হয়ে গেছে।
বিদ্যুৎ বিভ্রাটের কারণ উল্লেখ করে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়া গত রোববার এক বক্তব্যে জানিয়েছিলেন, ‘কারিবা আমাদের বিদ্যুতের চাহিদার প্রায় অর্ধেক উৎপাদন করে থাকে। এর ফলে, এর উৎপাদন ক্ষমতা হ্রাস হওয়ায় ফলে আমাদের অর্থনীতি এবং আমাদের দৈনন্দিন জীবন ব্যাহত হয়েছে।’

কারিবা বিশ্বের বৃহত্তম মানবসৃষ্ট জলাধার যেখানে জলবিদ্যুৎ উৎপাদনের জন্য প্রয়োজনীয় পানির পরিমাণ উল্লেখযোগ্যভাবে কমে গেছে। ফলে বিদ্যুৎ কেন্দ্রের টারবাইনে পর্যাপ্ত পরিমাণ পানি সরবরাহ সম্ভব হচ্ছে না। কারিবা হ্রদটি জাম্বিয়া এবং জিম্বাবুয়ে উভয়ের দেশের মধ্যে অবস্থিত। গত ২৮ নভেম্বর পর্যন্ত হ্রদটিতে পানির পরিমাণ ছিল সর্বোচ্চ ধারণ ক্ষমতার মাত্র ৪ দশমিক ১ শতাংশ। উল্লেখ্য, এই হ্রদটিতে পানি আসে আফ্রিকার অন্যতম বৃহত্তম নদী জাম্বেজি থেকে।

জিম্বাবুয়ে পাওয়ার কোম্পানির ওয়েবসাইটের তথ্য অনুসারে, জিম্বাবুয়ে গত সোমবার বাঁধের জলবিদ্যুৎ কেন্দ্র থেকে মাত্র ২০০ মেগাওয়াট বিদ্যুৎ পেয়েছে যা এর সক্ষমতার পাঁচ ভাগের মাত্র এক ভাগ। তবে এরপরও বিদ্যুৎকেন্দ্রটি পুরোপুরি উৎপাদন বন্ধ করবে না। এই বিষয়ে জিম্বাবুয়ের জ্বালানি মন্ত্রী জানিয়েছেন, ‘কারিবা সম্পূর্ণরূপে বন্ধ করা হবে না।’ সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
hassan ৮ ডিসেম্বর, ২০২২, ৯:১৩ পিএম says : 0
জিম্বাবুয়ে লোডশেডিং হচ্ছে তাতে আমাদের কি আমাদের দেশে কেন লোডশেডিং হবে আমরা নাকি সিঙ্গাপুরের থেকে উন্নত দেশ
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন