শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী

খেলাধুলা

তামিমহীন দলে চমক জাকির

বাংলাদেশ-ভারত প্রথম টেস্টের দল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২২, ১২:০৩ এএম

তামিম ইকবালের চোট এবং টপ অর্ডারের বাকিদের ফর্মহীনতায় জাকির হাসানের টেস্ট স্কোয়াডে ডাক পাওয়া অনুমিতই ছিল। প্রথমবারের মতো বাংলাদেশের সাদা পোশাকের দলে জায়গা পেয়েছেন সা¤প্রতিক সময়ে ঘরোয়া ক্রিকেটে রানের বন্যা বইয়ে দেওয়া এই বাঁহাতি উইকেটরক্ষক-ব্যাটার। ভারতের বিপক্ষে আসন্ন দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটির জন্য গতকাল ১৭ সদস্যের বিশাল স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেখানে একমাত্র নতুন মুখ ২৪ বছর বয়সী জাকির।
বরাবরের মতো বাংলাদেশকে নেতৃত্ব দেবেন তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ব্যাট হাতে ফর্মের খোঁজে থাকা সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হক জায়গা ধরে রেখেছেন। চোটের কারণে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে না পারা অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল নেই টেস্ট দলেও। বাংলাদেশ সবশেষ টেস্ট খেলেছে গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে। ওই সফরের দ্বিতীয় টেস্টের স্কোয়াড থেকে এবারের দলে তামিম ছাড়াও নেই অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন ও পেসার মুস্তাফিজুর রহমান। অনেক আলোচনার জন্ম দিয়ে দেড় বছর পর মুস্তাফিজকে সাদা পোশাকে ফেরানোর পরীক্ষা শেষ আপাতত এক টেস্টেই। ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথম টেস্টে খেলার পর দ্বিতীয়টিতে একাদশে ছিলেন না তিনি। এবার চলে গেলেন স্কোয়াডেরই বাইরে। মোসাদ্দেক জায়গা হারালেন সবশেষ সিরিজে কোনো ম্যাচ না খেলেই।
হজ করার কারণে ওয়েস্ট ইন্ডিজ সফরে না থাকা মুশফিকুর রহিম ফিরেছেন দলে। চোট কাটিয়ে ফিরেছেন তাসকিন আহমেদ ও ইয়াসির আলি চৌধুরিও। চোটের কারণে ওই ওয়েস্ট ইন্ডিজ সফরের দলে ছিলেন না তাসকিন। চোটের জন্য খেলতে পারেননি ভারতের বিপক্ষে চলতি সিরিজের প্রথম দুই ওয়ানডেতেও। ইয়াসির শুরুতে ওয়েস্ট ইন্ডিজ সফরের দলে থাকলেও পরে ছিটকে যান চোটের কারণে। তার জায়গায় সেখানে সুযোগ পান এনামুল হক। এবার এই দুজনই আছেন দলে। তবে টেস্ট দল নিয়ে মূল কৌত‚হল ছিল মুমিনুল জায়গা ধরে রাখতে পারবেন কি না, সুযোগ মিলবে কি না জাকিরের।
ফর্ম হারিয়ে গত ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে নেতৃত্ব ছেড়ে দিলেও এখনও নিজেকে হারিয়ে খুঁজছেন মুমিনুল। সবশেষ ১৭ টেস্ট ইনিংসে তার ফিফটি একটি, এর মধ্যে গত ৯টিতে ছুঁতে পারেননি দুই অঙ্ক। ওয়েস্ট ইন্ডিজে প্রথম টেস্টে ব্যর্থতার পর একাদশেও জায়গা পাননি দ্বিতীয় টেস্টে। গত কিছুদিনে তিনি সেভাবে রান পাননি কোথায়ও। জাতীয় লিগে দুই ম্যাচ খেলে ফিফটি করতে পারেন একটি। বিসিবি একাদশের হয়ে চেন্নাই সফরে গিয়েও প্রাপ্তি ছিল একটি ফিফটিই। স¤প্রতি বিসিএলের ওয়ানডে সংস্করণে তিন ম্যাচে তার রান ০, ২৯ ও ০। এরপর বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ভারত ‘এ’ দলের বিপক্ষে প্রথম আনঅফিসিয়াল টেস্টে করেন ৪ ও ১৭। দ্বিতীয় ম্যাচটি চলছে, যেখানে তিনি প্রথম ইনিংসে বিদায় নেন ১৫ রানে। এমন দৈন্য দশার পরও তার ওপর আস্থা রেখেছেন নির্বাচকরা।
তবে জাকিরের দলের অন্তর্ভুক্তি প্রমাণ দিয়েই। চলতি বছর জাতীয় লিগে আলো ছড়িয়ে সর্বোচ্চ ৪৪২ রান করেন জাকির। তার গড় ছিল ৫৫.২৫। একটি করে ডাবল সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি এসেছিল তার ব্যাট থেকে। এছাড়া, গত বিসিএলেও রানের ফুলঝুরি ছুটিয়েছিলেন তিনি। বাংলাদেশ ‘এ’ ও ভারত ‘এ’ দলের চলমান চার দিনের ম্যাচের সিরিজেও নিজের সামর্থ্যরে প্রমাণ রেখেছেন জাকির। প্রথম ম্যাচের দ্বিতীয় ইনিংসে তার অনবদ্য ১৭৩ রানের কল্যাণে ড্র করে স্বাগতিকরা। দ্বিতীয় ম্যাচের প্রথম ইনিংসে তিনি করেন ৪৬ রান। এদিন দ্বিতীয় ইনিংসে অবশ্য কেবল ১২ রানে আউট হয়ে গেছেন তিনি। টেস্ট দলে প্রথমবার ডাক পেলেও জাতীয় দলে জাকির ছিলেন আগেও। ২০১৮ সালে সিলেটে একটি টি-টোয়েন্টিও খেলেন তিান শ্রীলঙ্কার বিপক্ষে। এবার যেহেতু তামিম নেই, জাকিরে টেস্ট ক্যাপ পাওয়ার সম্ভাবনাও আছে বেশ।
আগামী ১৪ ডিসেম্বর চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ ও ভারতের মধ্যকার প্রথম টেস্ট। সিরিজের পরের টেস্ট মিরপুরে, ২২ ডিসেম্বর থেকে।

প্রথম টেস্টের বাংলাদেশ স্কোয়াড
মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, ইয়াসির আলি রাব্বি, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ, ইবাদত হোসেন, শরিফুল ইসলাম, জাকির হাসান, রেজাউর রহমান রাজা, এনামুল হক বিজয়।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন