বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

ইউরোপ-এশিয়াতে ইরানি টিভির সম্প্রচার বন্ধ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২২, ১০:৪৬ এএম

ইরানের রাষ্ট্রায়ত্ব টেলিভিশন চ্যানেল প্রেস টিভির সম্প্রচার বন্ধ করেছে ফরাসি স্যাটেলাইট অপারেটর ইইউটেলস্যাট। প্রেস টিভির বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আরোপিত নিষেধাজ্ঞার প্রেক্ষিতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে ইরানের কর্মকর্তারা অভিযোগ করেছেন। ইইউটেলস্যাটের পদক্ষেপের তীব্র সমালোচনা করে তারা বলেছেন, মতপ্রকাশ ও তথ্যপ্রবাহের স্বাধীনতার প্রশ্নে পশ্চিমা বিশ্বের দ্বিচারিতা এখানে স্পষ্ট।

ইইউটেলস্যাট এক বিবৃতিতে বলেছে, প্রেস টিভির ইংরেজি চ্যানেল সম্প্রচার বন্ধ করতে হবে ব্রডকাস্টারদের। ইরানের নিরাপত্তা বাহিনী কর্তৃক আটককৃত ব্যক্তিদের কাছ থেকে জোরপূর্বক আদায়কৃত স্বীকারোক্তি সম্প্রচার করায় প্রেস টিভির বিরুদ্ধে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

ইইউটেলস্যাটের এ পদক্ষেপের ফলে ইউরোপ, আফ্রিকা, এশিয়া ও আমেরিকা মহাদেশসহ বিস্তীর্ণ অঞ্চলে ক্যাবল টিভি দর্শকরা প্রেস টিভির ইংরেজি চ্যানেল দেখতে পারবেন না। ইইউটেলস্যাটের পক্ষ থেকে তাদের সিদ্ধান্তের কথা আনুষ্ঠানিকভাবে প্রেস টিভিকে জানানো হয়েছে।

বিষয়টির সমালোচনা করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি এক টুইটে লিখেছেন, ইরানের বিরুদ্ধে সহিংসতা ও সন্ত্রাসবাদে উৎসাহদাতা অনেক চ্যানেলকে ইউরোপ হোস্ট করলেও ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার অজুহাত দেখিয়ে ইইউটেলস্যাট তাদের লিস্ট থেকে প্রেস টিভিকে রিমুভ করেছে। যারা নিজেদের মতপ্রকাশ ও অবাধ তথ্যপ্রবাহের প্রবক্তা বলে দাবি করেন, প্রেস টিভির বিরুদ্ধে নতুন এ পদক্ষেপের মাধ্যমে তাদের আসল চেহারা আরেক দফা উম্মোচিত হলো।

ইরানের আধা-সরকারি তাসনীম নিউজ এজেন্সি সম্প্রতি সে দেশের আলোচিত র‌্যাপার তুমাজ সালেহীর স্বীকারোক্তির খবর পরিবেশন করেছে। তুমাজ ইরানে চলমান বিক্ষোভের পক্ষে বেশ সরব ছিলেন। অক্টোবর মাসে নিরাপত্তা বাহিনী তাকে আটক করে। দুইদিন আগে তিনি সহিংসতায় সংশ্লিষ্টতার কথা জানিয়ে স্বীকারোক্তি দেন বলে তাসনীম নিউজ ও প্রেস টিভির খবরে জানানো হয়।

এর আগে ১৪ নভেম্বর প্রেস টিভিসহ ইরানের বেশকিছু ব্যক্তি-প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে ইইউ। ইরানে মানবাধিকার লঙ্ঘনে সংশ্লিষ্টতার অভিযোগে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয় বলে সংস্থাটি জানায়। ইইউর আগে কানাডা সরকারও প্রেস টিভির ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দেয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন