শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী

খেলাধুলা

অভিষেক টেস্টে বাজিমাত স্পিনার আবরারের, ২৮১ রানে গুটিয়ে গেল ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২২, ৪:৪২ পিএম

পাকিস্তান সফরে সিরিজের দ্বিতীয় টেস্টে অভিষিক্ত স্পিনার আবরার আহমেদর রেকর্ড গড়া বোলিংয়ে ২৮১ রানে অলআউট ইংল্যান্ড। পাকিস্তানের হয়ে অভিষেক টেস্ট খেলতে নেমে প্রথম দিন একাই ৭ উইকেট নিয়ে ইংল্যান্ডকে গুড়িয়ে দেন এই স্পিনার।

 

এ প্রতিবদন খেলা পর্যন্ত পাকিস্তান নিজেদের প্রথম ইনিংসের ব্যাট করতে নেমে ৭ ওভারে এক উইকেটে ২০ রান সংগ্রহ করেছে।

পাকিস্তানের সাবেক কিংবদন্তি লেগ স্পিনার আব্দুল কাদির মারা গেছেন প্রায় ৪ বছর আগে। এই কিংবদন্তি, লেগ স্পিনকে শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছিলেন। ১৯৭৭ সালে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করা কাদির পাকিস্তানের হয়ে ৬৭ টেস্টে নেন ২৩৬ উইকেট। পাকিস্তানের হয়ে টেস্টে এক ইনিংসে সেরা বোলিংয়ের কীর্তি এখনো ধরে রেখেছেন কাদির।

১৯৮৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে নিয়েছিলেন ৫৬ রানে ৯ উইকেট। এবার নতুন এক ভয়ঙ্কর লেগ স্পিনারকে পেল পাকিস্তান। পাকিস্তান-ইংল্যান্ডের মধ্যকার মুলতান টেস্টের প্রথম দিন প্রথম সেশনে অভিষেকেই রেকর্ড গড়েছেন আবরারা আহমেদ। একাধিক রেকর্ড হয়েছে এ টেস্টের প্রথম দিনের প্রথম সেশনেই।

আবরার আহমেদ নিজের টেস্ট ক্যারিয়ারের প্রথম সেশনেই পাঁচ উইকেট তুলে নিয়েছেন বাঁহাতি এ লেগস্পিনার। দ্বিতীয় সেশনে নেন আরও দুই উইকেট। ২৪ বছর বয়সী আবরার পাকিস্তানের ঘরোয়া লিগে কয়েক বছর ধরে খেললেও জাতীয় দলের হয়ে তার অভিষেক হয়েছে এই টেস্টেই। আন্তর্জাতিক ক্রিকেটে খেলার অভিজ্ঞতা ছিল না কোনো ফরম্যাটেই।

সেই আবরারই করলেন বাজিমাত। অভিষেক সেশনে ৫ উইকেট তুলে নিয়ে নাম লেখালেন গ্রেটদের কাতারে। পাকিস্তানের হয়ে অভিষেকে ৫ উইকেট পাওয়া ১৩তম ক্রিকেটার এখন তিনি। রেকর্ড এখানেই শেষ নয়। শুক্রবার মুলতানে সিরিজের দ্বিতীয় টেস্টে টস হেরে বোলিংয়ে নামে পাকিস্তান। প্রথম সেশন শেষে ইংল্যান্ড হারায় পাঁচ উইকেট। এই পাঁচটা উইকেটের সবগুলোই পেয়েছেন আবরার। আর তাতে ৪৬ বছর পর এমন ঘটনার পুনরাবৃত্তি দেখল ক্রিকেট বিশ্ব। সবশেষ ১৯৭৬ সালে জন লেভার ভারতের বিপক্ষে এই দুঃসাধ্য কাজটা করেছিলেন।

অভিষেক ম্যাচে প্রতিপক্ষের প্রথম পাঁচ উইকেটের সবগুলোই নিজের ঝুলিতে নেওয়ার তালিকায় আবরার এখন সপ্তম। তবে তার সমসসাময়িকদের মধ্যে কেউই নেই তালিকায়। জন লেভার ছাড়া সেখানে আছেন লেস্টার কিং, ভ্যালেন্টাইন, ফেন ক্রেসওয়েল, জর্জ ফিনালি, বিল লকউড।

শুক্রবার বোলিংয়ে নেমে প্রথম ওভারেই উইকেট পান আবরার। ইংলিশ ওপেনার জ্যাক ক্রলিকে বোল্ড করে অভিষেক রাঙিয়েছেন এ স্পিনার। দারুণ ছন্দে থাকা বেন ডাকেটকে ফেলেন এলবিডব্লিউয়ের ফাঁদে। এরপর একে একে ফিরিয়েছেন জো রুট, ওলি পোপ ও হ্যারি ব্রুকের মতো ব্যাটারদের। আর তাতে ইতিহাসের পাতায় নাম লেখা হয়ে গেছে তরুণ উদীয়মান এ স্পিনারের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন