বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরান পারমাণবিক অস্ত্রধারী হলে পাশার দান উল্টে যাবে : সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২২, ১১:৪৭ এএম

ইরান পারমাণবিক অস্ত্রধারী হলে আরব উপসাগরীয় দেশগুলোর নিরাপত্তা বাড়াতে উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ। রোববার সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত ওয়ার্ল্ড পলিসি কনফারেন্সের এক প্রশ্নের জবাবে এমনটা বলেন তিনি। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এমনটা জানানো হয়।

সউদী পররাষ্ট্রমন্ত্রী বলেন, যদি ইরান পারমাণবিক ক্ষমতাধর হয়ে ওঠে, তবে পাশার দান উল্টে যাবে।
সম্প্রতি নিজেদের ইউরেনিয়াম সংগ্রহের ক্ষমতা ও পারমাণবিক সক্ষমতা বাড়ানোর ঘোষণা দিয়েছে ইরান। এরপরই উদ্বিগ্ন হয়ে ওঠেন জাতিসংঘের পরমাণুবিষয়ক প্রধান আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার মহাপরিচালক রাফায়েল গ্রসি।
এর আগে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বৈশ্বিক শক্তিগুলোর সঙ্গে ইরানের পরমাণুবিষয়ক এক আলোচনা অনুষ্ঠিত হয়। ২০১৮ সালে যুক্তরাষ্ট্র সে আলোচনার টেবিল থেকে নিজেকে সরিয়ে নেয়। চলতি বছরের সেপ্টেম্বরে সে আলোচনায় আবার ফিরে আসে যুক্তরাষ্ট্র।
সউদী পররাষ্ট্রমন্ত্রী বলেন, অঞ্চলটিতে আমরা খুবই বিপজ্জনক পরিস্থিতিতে আছি। আপনি দেখবেন, অঞ্চলটির রাষ্ট্রগুলো কীভাবে নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে পারে।
ইরানের বিরুদ্ধে আলোচনার শর্ত হিসেবে বিভিন্ন অযৌক্তিক দাবি উত্থাপনের অভিযোগ তোলে পশ্চিমা শক্তিগুলো। এরপরই দেশটির সঙ্গে পারমাণবিক আলোচনা স্থগিত করা হয়। পাশাপাশি ২২ বছর বয়সী মাহসা আমিনির মৃত্যুর ঘটনা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দিকে মনোনিবেশ করা হয়েছে।
সুন্নিশাসিত উপসাগরীয় আরব রাষ্ট্রগুলো শিয়াশাসিত ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন প্রোগ্রাম এবং আঞ্চলিক প্রক্সিগুলোর নেটওয়ার্ক নিয়ে উদ্বেগ সমাধানে একটি শক্তিশালী চুক্তির জন্য চাপ দিচ্ছে।
প্রিন্স ফয়সাল বলেন, বর্তমানে কোনো পরিস্থিতিই ইতিবাচক নয়। আমরা ইরানের কাছ থেকে শুনেছি যে তাদের পারমাণবিক অস্ত্র কর্মসূচিতে কোনো আগ্রহ নেই। এটা বিশ্বাস করতে পারলে খুবই স্বস্তিদায়ক হবে। তবে আমাদের আরও আশ্বাস দরকার। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
MD SHORAB HOSSAIN ১৩ ডিসেম্বর, ২০২২, ৩:৫৬ পিএম says : 0
Why ISRAEL HAS 200 NUCLEAR BOMB.WHY SOUDI ARAB DON'T REFER IT?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন