রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

টেলর সুইফটের বিরুদ্ধে করা কপিরাইট মামলা খারিজ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২২, ১১:৩৬ এএম

টেলর সুইফটের বিরুদ্ধে করা কপিরাইট মামলা খারিজ করে দিয়েছেন আদালত। ২০১৪ সালে একক গান ‘শেক ইট অফ’-এর লিরিক্স কপি করার অভিযোগ এনে মামলা করেছিলেন দুই লেখক। ক্যালিফোর্নিয়ার ফেডারেল আদালতে সোমবার (১২ ডিসেম্বর) দায়ের করা আদালতের নথি অনুসারে, উভয় পক্ষ একটি নিষ্পত্তিতে মামলাটি সমাধান করতে সম্মত হওয়ার পর ক্যালিফোর্নিয়ার সেন্ট্রাল ডিস্ট্রিক্টের ইউএস ডিস্ট্রিক্ট কোর্টের জেলা বিচারক মাইকেল ডাব্লিউ ফিটজেরাল্ড মামলাটি খারিজ করে দিয়েছেন।

ক্যালিফোর্নিয়ার সেন্ট্রাল ডিস্ট্রিক্টের ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট সুইফটের বিরুদ্ধে দায়ের করা মামলার বিষয়টি গ্রহণপূর্বক স্বীকার করেছেন যে উভয় গানের কথা একই রকম। কিন্তু গানের বাকি অংশ ও মিউজিকের তারতম্য মোটেও কপিরাইট প্রমাণ করে না। ‘প্লেয়ারর্স প্লেয়িং অ্যান্ড হেটার্স হেটিং’ নামক লাইনগুলো সহজ এবং সাধারণ কিছু লাইন। যে কেউ এটি ব্যবহার করতে পারে। এতে কপিরাইটের কোনো কারণ দেখছেন না আদালত।

তবে আদালত মামলাটি খারিজ করে দিলেও বাদী ও বিবাদীর মধ্যে কী চুক্তি হয়েছে, সে বিষয়ে কোনো তথ্য এখনো জানা যায়নি কিংবা চুক্তির শর্তাবলি প্রকাশ করা হয়নি। টেলর সুইফট সংশ্লিষ্ট কোন সূত্রও এখন পর্যন্ত এ বিষয়ে খোলাসা করেননি কিছু।

গীতিকার শন হল এবং নাথান বাটলার ২০১৮ সালে টেলর সুইফটের বিরুদ্ধে মামলা করেন। তারা দাবি করেন, তিনি ‘৩এলডাব্লিউ’-এর ২০০১ সালের হিট গান ‘প্লেয়ার্স গন প্লে’ থেকে ‘প্লেয়ার্স প্লেয়িং অ্যান্ড হেটার্স হেটিং’ নামক অংশটি চুরি করেছেন। তবে সুইফটের অ্যাটর্নি বারবার মামলাটি খারিজ করার চেষ্টা করেছেন এবং দাবি করেছেন ‘প্লেয়ার্স প্লেয়িং অ্যান্ড হেটার্স হেটিং’ এটি আসলে কোনো বাক্যাংশ নয়।

পাঁচ বছরেরও বেশি সময় ধরে চলমান এই বিরোধের বিচার ২০২৩ সালের ১৭ জানুয়ারি শুরু হওয়ার কথা থাকলেও এক মাস আগেই উভয় পক্ষ একটি চুক্তিতে আসতে সম্মত হয়েছে বলে জানা গেছে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু এখনো নিশ্চিত করেননি টেলরের প্রতিনিধিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন