শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তান-চীন অর্থনৈতিক করিডোরে রুশ সমর্থন

ইসলামাবাদকে একঘরে করার প্রচেষ্টা ভন্ডুল, উদ্বিগ্ন ভারত

প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:১২ এএম, ২১ ডিসেম্বর, ২০১৬

ইনকিলাব ডেস্ক : চীন-পাকিস্তানের মধ্যকার অর্থনৈতিক করিডোরকে সমর্থন দিয়েছে রাশিয়া। আর এতে পাকিস্তানকে আন্তর্জাতিক আঙিনায় একঘরে করতে উদ্যোগী হওয়া ভারত বেশ চাপে পড়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। এ প্রসঙ্গে পাকিস্তানে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত অ্যালেক্সি দেদভ বলেন, চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরকে (সিইপিসি) শুধু সমর্থনই নয়, তার সঙ্গে ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নকে জুড়ে দেয়ার চিন্তাভাবনাও করছে রাশিয়া। চীনের জিন জিয়াং থেকে পাকিস্তানের গোয়াদর পর্যন্ত এই করিডোরের জন্য  তৈরি রাস্তা পাক নিয়ন্ত্রিত গিলগিট-বলতিস্তানের ওপর দিয়ে যাচ্ছে। যদি এই করিডোর তৈরি হয়, তবে সীমান্তে পাকিস্তান এবং চীনের দিক থেকে আরও চাপে থাকবে ভারত। এবার রাশিয়ার সঙ্গে পাকিস্তানের নৈকট্য ভারতের মাথাব্যথা আরও বাড়াবে বলেই মনে করা হচ্ছে। ভারতের স্ট্র্যাটেজিক অ্যাফেয়ার্স এক্সপার্ট ব্রহ্মা চেলানি বলেন, সম্ভবত মস্কো ভারতকে আর বিশ্বাসযোগ্য কাছের বন্ধু মনে করছে না। সিইপিসিকে মুক্ত সমর্থন এবং পাকিস্তানে থাকা তালেবানকে প্রচ্ছন্নভাবে দেখেও না দেখার দিকেই নির্দেশ করছে। উল্লেখ্য, চলতি বছরের সেপ্টেম্বরে ভারতে উরি সেনাঘাঁটিতে হামলার পর রাশিয়া জানিয়েছিল পাকিস্তানের সঙ্গে কোনো যৌথ সামরিক মহড়া করছে না তারা। তবে তার কিছু দিনের মধ্যেই সেই মহড়া অনুষ্ঠিত হয়। এরপর থেকে রাশিয়ার সঙ্গে পাকিস্তানের সম্পর্ক বৃদ্ধি নিয়ে বেশ উদ্বেগে আছে ভারত।
অপর খবরে বলা হয়, পাকিস্তানের সঙ্গে সম্পর্কোন্নয়নে রাশিয়ার রহস্যময় অবস্থান ঘুম হারাম করেছে ভারতের আইন প্রণেতাদের। সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানকে বিশ্বদরবারে একঘরে করার ভারতীয় পদক্ষেপ ভ-ুল হবে, যদি পাকিস্তান রাশিয়ার সমর্থন পায়। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরে (সিপিইসি) রাশিয়ার আগ্রহ আছে- পাকিস্তান গণমাধ্যমের এমন খবর মস্কো অস্বীকার করলেও এখন তারা বলছে, সিপিইসির সঙ্গে সম্পর্ক রাখতে চায় তারা। রাশিয়া তাদের ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের সঙ্গে সিপিইসিকে যুক্ত করতে চায়। পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের গোয়াদর থেকে চীনের জিনজিয়াং প্রদেশ পর্যন্ত অর্থনৈতিক করিডোরে যুক্ত হবে। পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের গিলগিত-বালতিস্তানের মধ্যে দিয়ে যাবে এই করিডোর। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ব্যক্তিগতভাবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ বিষয়ে আপত্তি জানালেও অবস্থান পরিবর্তন করেনি চীন। পাকিস্তানে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত অ্যালেক্সি ই দেদভকে উদ্ধৃত করে সম্প্রতি গণমাধ্যমে বলা হয়েছে, ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের সঙ্গে সিপিইসি সংযুক্ত করতে আলোচনা করছে পাকিস্তান ও রাশিয়া। দেদভ বলেছেন, সিপিইসির প্রতি রাশিয়ার সমর্থন রয়েছে। কারণ এটি পাকিস্তানের অর্থনীতি ও আঞ্চলিক কানেক্টিভিটির জন্য ভালো।
দেদভের এই বক্তব্য রাশিয়ার আগের অবস্থানের সঙ্গে সাংঘর্ষিক। ফলে রাশিয়া ও ভারতের সম্পর্কের ভবিষ্যৎ নিয়েও শঙ্কা তৈরি হয়েছে। ঐতিহাসিকভাবে এ দুই দেশের সম্পর্ক সবসময় ভালো। এখন রাশিয়া যদি ভারতের স্বার্থবিরোধী সিপিইসির সঙ্গে যুক্ত হয়, তাহলে বিষয়টি হবে ভারতকে রাশিয়ার চ্যালেঞ্জ করার শামিল। ইয়াহু নিউজ, জি নিউজ।        

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
আশিক ২১ ডিসেম্বর, ২০১৬, ১১:৫৭ এএম says : 0
পাকিস্তান নয় ভারতই একঘরে হয়ে যাবে।
Total Reply(0)
MD.Hafizur Rahaman ২১ ডিসেম্বর, ২০১৬, ৪:২৭ পিএম says : 0
Kashmir a zulum chalanor jonno varoter akghore houa uchit.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন