বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিএনপির ছেড়ে দেয়া ৫ শূন্য আসনে ১ ফেব্রুয়ারি নির্বাচন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২২, ১২:৫৪ এএম

বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগের পর শূন্য হওয়া ৫ আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১ ফেব্রুয়ারি এসব আসনে ভোট হবে। সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) সব আসনে ভোট হবে। যে সব আসনে ভোট হবে সেগুলো হলো- ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসন। ভোটে সিসি ক্যামেরা থাকবে কি-না তা পরবর্তীতে জানানো হবে। রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে গতকাল কমিশন সভা শেষে নির্বাচন কমিশনের সচিব জাহাঙ্গীর আলম এসব আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করেন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে অন্য কমিশনারগণসহ কমিশনের উর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

নির্বাচন কমিশন সচিব বলেন, মনোয়ন দাখিলের শেষ তারিখ ৫ জানুয়ারি, বাছাইয়ের শেষ তারিখ ৮ জানুয়ারি, মনোনয়ন পত্র প্রত্যাহারের তারিখ ১৫ জানুয়ারি এবং ভোট গ্রহণ ১ ফেব্রুয়ারি।
এর আগে গত ১০ ডিসেম্বর বিএনপির বিভাগীয় সমাবেশ থেকে দলের এমপিরা সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দেয়। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলনে অনড় দীর্ঘদিন ধরে ক্ষমতার বাইরে থাকা এ দল। তারই প্রেক্ষিতে গত ১১ ডিসেম্বর বিএনপির ছয়জন সংসদ সদস্য জাতীয় সংসদের স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেন। পরে এসব সংসদীয় আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে সংসদ সচিবলায়। একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনসহ মোট ৩৫০ জন সংসদ সদস্যের মধ্যে বিএনপির সংসদ সদস্য ৭ জন। তাদের মধ্যে ৬ জনের পদত্যাগ গ্রহণ করে সংসদীয় আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে সংসদ সচিবলায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন