বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জ্বালানি তেল থেকে গত ১০ মাসে সর্বনিম্ন আয়ের রেকর্ড সউদীর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২২, ১০:২১ এএম

জাতীয় অর্থনীতির মূল স্থম্ভ জ্বালানি তেল থেকে আয়ের পরিমাণ কমছে সউদীর। অক্টোবর মাসে অপরিশোধিত জ্বালানি তেল ও ডিজেল রপ্তানি করে ২৫ দশমিক ৫ বিলিয়ন ডলার আয় করেছে দেশটি, যা চলতি বছরের ফেব্রুয়ারির পর সর্বনিম্ন রপ্তানি আয়।

বৃহস্পতিবার সউদী সরকারের পরিসংখ্যান বিভাগ থেকে দেওয়া এক বিবৃতিতে নিশ্চিত করা হয়েছে এ তথ্য। বিবৃতিতে আরও বলা হয়েছে, বৈশ্বিক অর্থনীতি দুর্বল হয়ে পড়া ও উচ্চ মূল্যস্ফীতির জেরে গত কয়েক মাস ধরে তেলের বাজারে মন্দা শুরু হয়েছে, ফলে জ্বালানি তেল থেকে প্রাপ্ত আয়ের পরিমাণও দিন কমছে।

তবে তেল বিক্রি থেকে আয় কমে গেলেও এই সমস্যাকে সাময়িক বলে দাবি করা হয়েছে পরিসংখ্যান দপ্তরের বিবৃতিতে। চলতি বছরের শেষ এবং আগামী বছরের শুরুর দিকে তেলের বাজারে ‘নাটকীয় পরিবর্তনের সম্ভাবনা’ আছে বলেও উল্লেখ করা হয়েছে সেখানে।
সৌদি আরব বিশ্বের বৃহত্তম তেল রপ্তানিকারী দেশ এবং ধারণা করা হয় বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পেট্রোলিয়ামের মজুত রয়েছে দেশটির ভূখণ্ডে। জ্বালানি তেল থেকে আয় কমে যাওয়া অবশ্য এই দেশটির জন্য নতুন কোনো সমস্যা নয়, ২০১৫ সাল থেকেই এ ব্যাপারটি ঘটছে। তবে তারপরও দেশটির মোট জাতীয় আয়ের প্রায় ৮০ শতাংশ এখনও জ্বালানি তেল রপ্তানি খাত থেকে আসে।

২০১৫ সালে তেলের বাজারে মন্দা শুরু হওয়ার পরের বছর, ২০১৬ সালে দেশটির সরকার জ্বালানি তেলের ওপর নির্ভরতা কমানোর সিদ্ধান্ত নেয়। এ লক্ষ্যে ওই বছরই ‘ভিশন ২০৩০’ ঘোষণা করেন সউদীর বর্তমান প্রধানমন্ত্রী ও যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সূত্র : আল আরাবিয়া

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন