শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

চীনা বিনিয়োগের সম্ভাবনা অনেক, চীনা ব্যবসায়ীদের বেপজা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২২, ৫:১৩ পিএম

চীনের বিনিয়োগকারীদের বাংলাদেশে আরও বিনিয়োগের আহ্বান জানিয়ে বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান বলেন, বিদেশি বিনিয়োগের জন্য বাংলাদেশ একটি বিনিয়োগ সম্ভাবনাময় জায়গা। তিনি বলেন, পণ্য ও রফতানিতে বৈচিত্র্য আনতে আমরা ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলব। তাই এখানে বিনিয়োগের বিশাল সুযোগ রয়েছে।

গত বুধবার রাতে রাজধানীর ঢাকা ক্লাবে বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিসিসিসিআই) ১৫তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) তিনি এসব কথা বলেন। শুক্রবার (২৩ ডিসেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বেপজার নির্বাহী চেয়ারম্যান বলেন, বাণিজ্য ও বিনিয়োগের আরও প্রচারের জন্য বিসিসিসিআইয়ের সঙ্গে আন্তরিকভাবে কাজ করবে।

স্বাগত বক্তব্যে বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিসিসিসিআই) সভাপতি গাজী গোলাম মুর্তোজা বলেন, ২০০৩ সাল থেকে বাংলাদেশ ও চীনের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছি আমরা। তিনি বলেন, কোভিড-১৯ মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং টাকার বিপরীতে ডলারের দর বেড়ে যাওয়ার পর আমাদের অনেক চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে হবে। অনেক চ্যালেঞ্জের মধ্যেও আমরা আমাদের বিসিসিসিআইয়ের কার্যক্রম সফলভাবে চালিয়ে যাচ্ছি। মুর্তোজা বলেন, বাংলাদেশ ও চীনের মধ্যে সেতুবন্ধ বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে নতুন সুযোগ সৃষ্টি করেছে।

বিসিসিসিআইয়ের যুগ্ম মহাসচিব আল মামুন মৃধা বলেন, তাদের উদ্ভাবনী কার্যক্রমের মাধ্যমে দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক সর্বোচ্চ পর্যায়ে এসেছে। তবে মহামারি চলাকালীন আমরা অনলাইন এবং অফলাইনে বেশ কয়েকটি ইভেন্টের ব্যবস্থা করেছি। আমরা নীতি ও বাণিজ্য নিয়ে সরকারি এবং বেসরকারি স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করেছি। আমরা আশা করি, আগামী দিনগুলোতে চীনের সঙ্গে আমাদের সম্পর্ক আরও জোরদার হবে। তিনি আরও বলেন, বাংলাদেশি উদ্যোক্তাদের জন্য চীনের বাজারে একটি বড় সুযোগ রয়েছে।

চায়নিজ এন্টারপ্রাইজেস অ্যাসোসিয়েশন ইন বাংলাদেশের (সিইএবি) সভাপতি কে চাংলিয়াং বলেন, বাংলাদেশের অবকাঠামোর ব্যাপক উন্নয়ন হয়েছে। চীনের অনেক কোম্পানি এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্য আমরা বাংলাদেশে দীর্ঘদিন ধরে কাজ করছি। আমরা বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ককে আরও গতিশীল করছি। চীনের বাজারে বাংলাদেশি উদ্যোক্তাদের দারুণ সুযোগ রয়েছে।

১৫তম এজিএমে আরও বক্তব্য দেন বিসিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি ব্রিগেডিয়ার জেনারেল শাহ মো. সুলতান উদ্দিন ইকবাল।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন