শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

টাইগারদের সম্ভাবনা উড়িয়ে ভারতের জয়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২২, ১১:৪৩ এএম

ঢাকা টেস্টের চতুর্থ দিন জয়ের জন্য দুদলের সামনেই ছিল সমান সম্ভাবনা। বরং মেহেদী হাসান মিরাজের বোলিং চমকে দিনের প্রথম সকালে আশা জাগায় বাংলাদেশ। কিন্তু সেই আশা পূরণ হতে দেয়নি ভারত। শ্রেয়াস আইয়ার ও অশ্বিনের দৃঢ়তায় বাংলাদেশের সম্ভাবনা উড়িয়ে বড় দিনে ভক্তদের জয় উপহার দিল ভারত।

আজ রোববার টেস্টের চতুর্থ দিন ফল আসাটা অনুমিতই ছিল। হয়েছে সেটাই। দিনের প্রথম সেশনেই বাংলাদেশকে ৩ উইকেটে হারিয়েছে ভারত। এর আগে চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টেও জয় পায় সফরকারীরা। টানা দুই জয়ে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিল লোকেশ রাহুলের দল।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে টেস্টের তৃতীয় দিনের শেষ ভাগে তিন উইকেট নিয়ে বাংলাদেশের আশা বাঁচিয়ে রাখেন মিরাজ। আজ টেস্টের চতুর্থ দিনও দলকে আশা দেখান তিনি। তিনের শুরুতেই তুলে নেন আরও দুটি উইকেট। সঙ্গে সাকিব নিয়েছেন একটি। দ্রুত উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় ভারত।

কিন্তু অশ্বিন আর শ্রেয়াস মিলে সেই চাপ ঠাণ্ডা মাথায় সামাল দেন। দুজনেই দায়িত্ব নিয়ে দলকে পথ দেখান। এই জুটিতে ভর করেই জয়ের বন্দরে চলে যায় ভারত। দলকে জেতানোর পথে শ্রেয়াস করেন ৪৬ বলে ২৯ রান। অন্যদিকে অশ্বিন উপহার দেন ৬২ বলে ৪২ রানের ইনিংস।

গতকাল শনিবার টেস্টের তৃতীয় দিনের শেষ সেশনে ২৩১ রানে থামে বাংলাদেশ। ভারতের দেওয়া ৮৭ রানের লিড টপকে বাংলাদেশের লিড দাঁড়ায় ১৪৪ রানে। সুতরাং জয়ের জন্য ভারতের দরকার পড়ে ১৪৫ রান। যার জবাবে ৭ উইকেটে ১৪৫ রান করে জয় তুলে নেয় সফরকারীরা।

বাংলাদেশের দেওয়া ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ৪৫ রান নিতে কালই ৪ উইকেট হারিয়ে ফেলে ভারত। তাই চতুর্থ দিনে আজ জয়ের জন্য আর ১০০ রান লাগতো ভারতের। যা তুলে নিয়ে জয় উৎযাপন করেন কোহলিরা।

গতকাল কাল দিনের তৃতীয় সেশনে যদিও দারুণ লড়াই করেছেন বাংলাদেশের বোলাররা। একে একে তুলে নিয়েছেন লোকেশ রাহুল, পুঁজারা, শুভমান গিল ও বিরাট কোহলির উইকেট। এর মধ্যে তিনটিই নিয়েছেন মেহেদী হাসান মিরাজ আর একটি নিয়েছেন সাকিব আল হাসান। আজও দুজন মিলে নিয়েছেন তিনটি। মোট মিরাজ নিয়েছেন ৬৩ রান খরচায় ৫টি উইকেট। আর সাকিবের শিকার দুটি।

এর আগে গতকাল ৮০ রানে পিছিয়ে থেকে টেস্টের তৃতীয় দিন শুরু করে বাংলাদেশ। ভারতের লিড টপকে বড় সংগ্রহ পাওয়াই মূল লক্ষ্য ছিল স্বাগতিকদের। কিন্তু সেই লক্ষ্যে খুব একটা সফল হতে পারেনি বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে জাকিরের হাফসেঞ্চুরি আর লিটন দাসের ব্যাটে চড়ে শেষ পর্যন্ত ২৩১ রান করে বাংলাদেশ। সাত বাউন্ডারিতে ৯৮ বলে ৭৩ রানের ইনিংস খেলেন লিটন। আর জাকির করেন ৫১ রান।

এর আগে গত শুক্রবার তৃতীয় সেশনে এসে ৩১৪ রানে থামে ভারত। অতিথিরা লিড পায় ৮৭ রানের। এই লিডের জবাবে দ্বিতীয় ইনিংসে নেমে ৭ রানে দিন শেষ করে বাংলাদেশ।

তার আগে গত বৃহস্পতিবার ঢাকা টেস্টের প্রথম দিন আগে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ২২৭ রানে অলআউট হয় বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ৮৬ রান করেন মুমিনুল হক। বাকিদের ব্যর্থতায় বেশিদূর এগোতে পারেনি সাকিব আল হাসানের দল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন