সোমবার , ০২ অক্টোবর ২০২৩, ১৭ আশ্বিন ১৪৩০, ১৬ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরী

ইংরেজি নববর্ষ সংখ্যা

যেমন গেল রাজশাহীতে ২০২২

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

করোনার ভয়কে জয় করে ২০২২ ছন্দ নিয়ে যাত্রা শুরু করে। নানা ঘটনার মধ্যদিয়ে শেষ হলো বছরটি। কৃষি প্রধান রাজশাহী অঞ্চল আর শিক্ষা নগরী রাজশাহীতে বছরটি ছিল বৈচিত্রময়। বিগত দু’বছরের ধকল কাটিয়ে যেমন নতুন রূপে যাত্রা শুরু করে। বিশেষ করে নগরীর বন্ধ শিক্ষা প্রতিষ্টানগুলো ফিরে যায় চিরচেনা রূপ। শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে ক্যাম্পাস আর বিনোদন কেন্দ্র, ফাস্টফুডের দোকান, বিপণী বিতান। ছাত্রাবাস-ছাত্রীনিবাস ফিরে পায় প্রাণ। ব্যবসা-বাণিজ্যের মন্দা খানিকটা হলেও কেটেছে। যদিও বছরটা শুরুর দিনটা বিষাক্ত মদপানে তিনজনের মৃত্যু দিয়ে যাত্রা শুরু করে। থার্টিফাস্ট নাইটে বিষাক্ত মদ খেয়ে মাতামাতি করতে গিয়ে ঝরে যায় তিনটি প্রাণ। জানুয়ারীতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে নবজাতক চুরি ও নাটকীয়ভাবে উদ্ধার বেশ আলোচিত ঘটনা ছিল। মার্চে রংপুরের পীরগঞ্জ থেকে মাইক্রোবাসে বিয়ের অনুষ্ঠানে আসার সময় কাটাখালিতে বাস মাইক্রোবাস লেগুনার ত্রিমুখী সংঘর্ষে মাইক্রোবাসের সতেরজন আরোহী জীবন্ত দগ্ধ হয়ে মারা যান।

বছরের শুরুর দিকটা কিছু ঘটনা দুর্ঘটনার মধ্যদিয়ে গেলেও বছরজুড়ে নানা কর্মকাণ্ডে ছিল মুখর। বাংলাদেশ-ভারত পঞ্চম সাংস্কৃতিক মিলনমেলাকে কেন্দ্রকরে সাজ সাজ রব। নগরীকে সাজানো হয়েছিল নতুন করে। রাজশাহী কলেজ মাঠে ছিল বর্ণাঢ্য আয়োজন। সিটি কর্পোরেশন গুনিজন সম্বধর্না ছাড়াও বেশকজন ভারত আমেরিকা, সুইস, চীন রাষ্ট্রদূতকে লালগালিচা সম্বর্ধনা দেয়া হয়। শাহমখদুম কলেজ মাঠে ছিল কবিদের মিলনমেলা। বিভিন্ন জাতীয় দিবস ও অন্যান্য দিবস উদযাপনও হয় জাঁকজমকভাবে। রাস্তা ঘাটের উন্নয়ন মাঝে নানা ফুলের সমারোহ সবার নজর কাড়ে। আলুপট্টি থেকে তালাইমারী পর্যন্ত রাজপথে রাজকীয় ঝাড়বাতি ও অন্যান্য রাস্তায় দৃষ্টিনন্দন আলোকায়ন ছিল নজর কাড়া।

রাজশাহীর আইনশৃঙ্খলা পরিস্থিতি মোটামুটি ভাল থাকলেও কিশোর গ্যাংয়ের তৎপরতা নিজেদের বিরোধে খুনোখুনি, ফুটপাত দখল নিয়ে জীবন হানির ঘটনা ঘটে। বিশেষ করে তরুনদের মটরসাইকেল নিয়ে বেপরোয়া দাপাদাপিতে বেশ কিছু তাজা প্রাণ ঝরে যায়। বর্তমান পুলিশ কমিশনারের বিশেষ তৎপরতায় কিশোর গ্যাংয়ের ডাটাবেজ তৈরী, আটক, কিছুটা হলেও লাগাম টেনেছে কিশোর গ্যাংয়ের। এরমধ্যে সাংবাদিকরা পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে হামলার শিকার হয়েছেন। প্রতিবাদে রাজপথে ছিলেন তৎপর। নারী ও শিশুর প্রতি বেশকিছু সহিংস ঘটনা ছিল আলোচিত বিষয় রাজশাহীর রাজনীতি মুখর ছিল ক্ষমতাসীন দল আওয়ামীলীগের বারো মাসে তের পার্বনের মত উৎযাপনে। বেশ কজন এমপি আলোচিত সমালোচিত হন। রাজশাহী -১ আসনের এমপি শিক্ষক পেটানোসহ নানা কর্মকান্ডে আলোচনায় ছিলেন তুঙ্গে। রাজশাহী -৩ আসনের এমপি নারীকে হুমকীসহ বিভিন্ন কাজের জন্য সমালোচনার মুখে ছিলেন। রাজশাহী -৬আসনে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সামনে সম্মেলনকে কেন্দ্র করে মারামারিতে আলোচিত হয়। নিজ দলের মধ্যে বিরোধিতা কম নয়। রাজশাহী-৫ আসনের এমপি এক বৃদ্ধকে করোনার টিকা পুশ করে ভাইরাল হওয়ার কারনে চরম সমালোচনার মুখে পড়েন। এখানে পৌর আওয়ামীলীগের ধর্মবিষয়ক সম্পাদক বিজয় দিবসের প্রথম প্রহরে মোনাজাতে বঙ্গবন্ধুর খুনীদের জান্নাত চেয়ে সমালোচিত হন। পরে তাকে বহিস্কার করা হয়।

কাটাখালি মেয়র ম্যুরাল নিয়ে বির্তকিত মন্তব্য করে বহিস্কার ও কারাগারে যান। পুঠিয়ার মেয়র নারী ঘটিত ব্যাপারে সমালোচিত হন। ছাত্রলীগের বিভিন্ন কর্মকান্ড ছিল সমালোচিত। বিশেষ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সীট বানিজ্য ভর্তি বানিজ্য, ভর্তিতে প্রক্সি, হলথেকে সাইকেল চুরিসহ বিভিন্ন অভিযোগে অভিযুক্ত ছিল ছাত্রলীগ নেতারা। পবায় নারী কেলেংকারীর অভিযোগ ওঠে। কিছু কিছু ক্ষেত্রে বহিস্কারের ঘটনা ঘটে। অন্যতম বিরোধী দল বিএনপি ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের আদালত পাড়ায় হাজিরা দিতে বেশী সময় পার হয়। তবে ৩ ডিসেম্বর বিভাগীয় গণসমাবেশ ঘিরে বেশ চাঙ্গাভাব ফিরে আসে দলটিতে। পদে পদে নানা বাধা সত্বেও উৎসবমুখর পরিবেশের মধ্যদিয়ে অন্যরকম বিশাল সমাবেশ করে। এতে করে ঝিমিয়ে পড়া বিএনপি ফের ঘুরে দাড়ানোর চেষ্টা করছে। নিজেদের মধ্যকার দুরত্ব অনেকটা কমিয়ে এনেছে। জামায়াতে ইসলামী তাদের আমীরের গ্রেফতারের প্রতিবাদে শোডাউন ছিল তাদের অস্তিত্ব জানান দিয়েছে। কৃষি প্রধান এ অঞ্চলের কৃষককে অনেক প্রতিকুলতা মোকাবেলা করতে হয়েছে। বিশেষ করে বিলম্বিত খরা, বৃষ্টিহীনতা, বিদ্যুত সেচ আর সংকট বেশ ভূগিয়েছে। তাদের ঘাম ঝরানো স্বপ্নের আমনের বাম্পার ফলন হয়েছে। নতুন ধানের সোদাগন্ধে মাতোয়ারা হয়েছে। শাকস্বব্জির আবাদও মন্দ নয়। কিন্তু মধ্যস্বত্তভোগীদের কবলে পড়ে লাভের গুড় পিপড়েয় খেয়ে ফেলায় তাদের লোকসান গুনতে হয়েছে। সবকিছু মিলিয়ে শান্তির নগরী রাজশাহী মোটাদাগে মন্দ ছিল না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন