বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানে এমপির বাড়িতে হামলা : ৫ জনের প্রাণহানি

| প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে একজন সংসদ সদস্যের (এমপি) বাড়িতে তালিবানের হামলায় নিহত হয়েছেন পাঁচজন। হেলমান্দ প্রদেশের এমপি মির ওয়ালির বাসভবনে হামলা চালায় একদল বন্দুকধারী। সম্ভবত তিনি বেঁচে আছেন। তবে তার দুই নাতি নিহত হয়েছেন বলে স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে। ঘটনাস্থল থেকে নিরাপত্তাকর্মীরা জানিয়েছেন, এমপির বাসভবনে কয়েকজনকে জিম্মি করেছে হামলাকারীরা। ভয়াবহ এই হামলার দায়িত্ব স্বীকার করেছে তালিবান যোদ্ধারা। উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে হেলমান্দ প্রদেশে তালিবানের হামলা বৃদ্ধি পেয়েছে।
গত বুধবার সন্ধ্যায় এমপির বাসভবনে হামলা চালায় তিন বন্দুকধারী। এর মধ্যে একজন বাসভবনের মধ্যে বিস্ফোরণ ঘটিয়েছে। নিহতদের মধ্যে রয়েছেন কান্দাহারের এমপি ওয়াবদুল্লাহ বারিকজাইয়ের ছেলে (২৫)। নিহত পাঁচজনের মধ্যে বাকি দুজন নিরাপত্তারক্ষী। এক প্রাক্তন পুলিশপ্রধানসহ এ ঘটনায় আরো কয়েকজন আহত হয়েছেন। হামলার সময় ওয়ালির স্বজন ও বন্ধুরা বাসভবনে ছিলেন। পাশের বাড়ি দিয়ে পালানোর সময় তাদের জিম্মি করা হতে পারে বলে নিরাপত্তাকর্মীরা মনে করছেন। হেলমান্দ পুলিশ জানিয়েছে, জিম্মি হওয়া ব্যক্তিদের উদ্ধারে তৎপরতা চালাচ্ছে তারা। অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে সেখানে। এক বিবৃতিতে তালিবান জানিয়েছে, এমপি ওয়ালির বাড়িতে ‘নিরাপত্তা কর্মকর্তাদের গুরুত্বপূর্ণ জমায়েত’ হওয়ায় তাদের আত্মঘাতী হামলাকারীরা সেখানে হামলা চালিয়েছে। সম্প্রতি আফগানিস্তানের কাবুল ও হেলমান্দে একের পর এক হামলা চালাচ্ছে তালিবান।
উল্লেখ্য, আগ্রাসী বিদেশি সেনা এবং সরকারি বাহিনীর সর্বাত্মক সতর্কতা সত্ত্বেও যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তানে তালিবান যোদ্ধাদের হামলা অব্যাহত রয়েছে। কোনো কোনো প্রদেশে তালিবানের হামলা আরো জোরদার হচ্ছে বলে জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম। সর্বশেষ কান্দাহারে এমপির বাসভবনে হামলা তালিবনের হামলাকে তাদের জন্য একটা বড় সাফল্য বলে মনে করা হচ্ছে। বিবিসি, ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন