বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ছাত্রলীগের নানা কর্মসূচি

ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

গৌরব, ঐতিহ্য ও সংগ্রামের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি তৎকালীন নেতা শেখ মুজিবুর রহমানের প্রেরণা ও পৃষ্ঠ পোষকতায় প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ ছাত্রলীগ। প্রতিষ্ঠার পর থেকেই দেশের সকল আন্দোলন ও সংগ্রামে দেশের আপামর জনতার সাথে একই কাতারে মিলিত হয়ে জাতির মুক্তির স্বপ্ন বাস্তবায়ন করেছে। ৫২’র ভাষা আন্দোলন, ৫৪’র যুক্তফ্রন্ট নির্বাচন, ৫৮’র আইয়ুব বিরোধী আন্দোলন, ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬’র ৬ দফা, ৬৯’র গণঅভূত্থান, ৭০’র নির্বাচন ও ৭১’র মুক্তিযুদ্ধে অংশ নিয়ে স্বাধীনতার বিজয় ছিনিয়ে আনে। পরবর্তীতে ৯০’র গণতান্ত্রিক আন্দোলনেও গুরুত্বপূর্ণ অবদান রাখে প্রাচীন ও ঐতিহ্যবাহী এই ছাত্র সংগঠনটি।

বাঙালি জাতির স্বাধীনতা ও স্বাধীকার অর্জনের লক্ষ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে ১৯৪৮ সালের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলে জন্ম হয় গৌরবজ্জল এ ছাত্রসংগঠনের। সে সময় ছাত্র নেতা নঈমুদ্দিন আহমেদকে আহ্বায়ক করে ১১সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটিও গঠন করা হয়। প্রতিষ্ঠার পর থেকেই প্রতিটি গণতান্ত্রিক প্রগতিশীল সংগ্রামে চরম আত্মত্যাগের বিনিময়ে বিজয় ছিনিয়ে এনেছে এ সংগঠন। কিন্তু স্বাধীনতা পরবর্তী সময়ে আদর্শ ও মতাদর্শের প্রশ্নে বিভক্ত হয়ে পড়ে ছাত্রলীগ। ছাত্রলীগ ভেঙে গড়ে উঠে আওয়ামী লীগ নেতৃত্বাধীন বাংলাদেশ ছাত্রলীগ এবং জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের নেতৃত্বাধীন ছাত্রলীগ (জাসদ)। উভয় সংগঠনের প্রতিষ্ঠা বার্ষিকী আজ। দিবসটি উপলক্ষ্যে পৃথক পৃথক কর্মসূচি গ্রহণ করেছে সংগঠন দুটি।

ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষে আগামী একবছরের জন্য নানা কর্মসূচি হাতে নিয়েছে। এ লক্ষে সংগঠনটির নেতাকর্মী ও তরুণ ছাত্রসমাজকে স্মার্ট হিসেবে গড়ে তোলা, নারীর ক্ষমতায়ন, মেধাবীদের এগিয়ে নিয়ে আসাসহ অনেক কর্মকাণ্ড স্থান পেয়েছে ঘোষিত এসব কর্মসূচিতে। গতকাল মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এসব কর্মসূচি ঘোষণা করেন সংগঠনটির সভাপতি সাদ্দাম হোসেন।
এসময় উপস্থিত ছিলেন সংগঠনটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান, ঢাবি শাখার সভাপতি মাজহারুল কবির শয়ন, সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণসহ সংগঠনটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

লিখিত বক্তব্যে সাদ্দাম হোসেন বলেন, সময়ের প্রয়োজনে আজ থেকে ৭৫ বছর পূর্বে বাঙালির হাজার বছরের কাক্সিক্ষত স্বাধীনতা ও মুক্তির মহান নায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে ছাত্রলীগ প্রতিষ্ঠা করেছিলেন, বর্তমানেও সেই ছাত্রলীগ সময়ের প্রতিটি প্রয়োজনে নিজের সর্বোচ্চটুকু বিলিয়ে দেয়ার ব্রতকে ধারণ করে পথ চলছে। এদেশের প্রতিটি প্রজন্মে, প্রতিটি তারুণ্যে, প্রত্যেক শিক্ষার্থীর অনুভূতিতে বাংলাদেশ ছাত্রলীগ শ্রেষ্ঠতম স্থানে অবস্থান করেছে, করছে এবং আগামীতেও অবধারিতভাবে করবে। তাই, ছাত্রসমাজ ও তরুণ প্রজন্মকে ঐক্যবদ্ধ করে দেশরত্ন শেখ হাসিনার পরিকল্পিত স্মার্ট বাংলাদেশ এর নেতৃত্ব দিবে ছাত্রলীগ, ৭৫তম বর্ষপূর্তিতে এটিই আমাদের সংকল্প।

ছাত্রলীগের ঘোষিত কর্মসূচিগুলো হলো- আজ ৪ জানুয়ারি সংগঠনটির কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন; বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো; ঢাবির কার্জন হলে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ও বিকেলে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা। ৬ জানুয়ারি প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শোভাযাত্রা; ৫ থেকে ৮ জানুয়ারি রক্তের গ্রুপ নির্ণয়, স্বেচ্ছায় রক্তদান ও সংগৃহীত রক্ত বিতরণ এবং শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা।

এছাড়াও, সারা বছর বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে- দেশের ওয়ার্ড পর্যায় পর্যন্ত অনাবাদি জমিতে শাক-সবজি-ফল চাষ, মাছ ও গৃহপালিত পশুপালন ইত্যাদি উদ্যোগ গ্রহণ; প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতৃবৃন্দের সাথে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ঐক্যবদ্ধ ছাত্রসমাজ শীর্ষক মতবিনিময়; কানসার্ট ফর স্মার্ট বাংলাদেশ আয়োজন; বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পুনর্মিলনী; বাংলাদেশ ছাত্রলীগ: গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ৭৫ বছর শীর্ষক স্মারক গ্রন্থ প্রকাশ; স্মার্ট বাংলাদেশ আইডিয়া কনটেস্ট আয়োজন; সকল সাংগঠনিক ইউনিটের দলীয় কার্যালয়ে লাইব্রেরি প্রতিষ্ঠা; উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে দেশব্যাপী বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে স্মার্ট বাংলাদেশের প্রাসঙ্গিকতা শীর্ষক প্রতিযোগিতা ও জাতীয়ভাবে স্মার্ট ইয়ুথ ক্যাম্প; প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন অগ্রযাত্রা নিয়ে শর্ট ফিল্ম কম্পিটিশন; বিশ্ববিদ্যালয় পর্যায়ে ডেভেলপমেন্ট কুইজ; নারী শিক্ষার্থীদের নিয়ে নারীর ক্ষমতায়ন ও শেখ হাসিনা শীর্ষক বক্তব্য প্রতিযোগিতা; সজীব ওয়াজেদ জয় প্রোগ্রামিং কনটেস্ট; স্মার্ট বাংলাদেশ ও স্মার্ট ক্যাম্পাস এর উপর আন্তর্জাতিক একাডেমিক কনফারেন্স; স্মার্ট বাংলাদেশ অলিম্পিয়াড; দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পুরস্কারপ্রাপ্ত মেধাবী শিক্ষার্থীদের সাথে চা-চক্র আয়োজন করার কথা জানায় সংগঠনটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন