বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রুশ বিমান হামলায় ইউক্রেনের ৭০ বিদেশি ভাড়াটে সেনা নিহত

রুশ বাহিনীতে যুক্ত হলো ছোট আকারের রিকন ড্রোন ইউক্রেনের রকেট হামলায় ৬৩ রুশ সেনা নিহত, ক্ষুব্ধ রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

রাশিয়ার সশস্ত্র বাহিনী ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এবং খারকভ অঞ্চলে তথাকথিত ইউক্রেনীয় বিদেশী সৈন্যবাহিনীর অস্থায়ী মোতায়েন পয়েন্টগুলোতে আঘাত করেছে। এতে ইউক্রেনের ৭০ জনেরও বেশি বিদেশী ভাড়াটে সেনা নিহত হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ সোমবার সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

‘রাশিয়ান মহাকাশ বাহিনী ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের মার্কোভো, ক্রামতোর্স্ক এবং খারকভ অঞ্চলের নোভোসিনোভোর কাছে বিদেশী সৈন্যদের অস্থায়ী স্থাপনার পয়েন্টগুলোতে উচ্চ-নির্ভুল হামলা চালিয়েছে, এতে ৭০ টিরও বেশি বিদেশী ভাড়াটে সেনা নিহত এবং ১০০ জনের বেশি আহত হয়েছে,’ কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

ইউক্রেনের রকেট হামলায় ৬৩ রুশ সেনা নিহত, ক্ষুব্ধ রাশিয়া : সোমবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সাংবাদিকদের জানিয়েছে, যুক্তরাষ্ট্রের দেয়া হিমারস মাল্টিপল রকেট লঞ্চার থেকে একটি ইউক্রেনীয় রকেট হামলায় ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর মেকেয়েভকা শহরে ৬৩ জন রুশ সেনা নিহত হয়েছে। ‘কিয়েভ সরকার ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) মাকেয়েভকার কাছে একটি রাশিয়ান ইউনিটে মার্কিন তৈরি হিমারস মাল্টিপল রকেট লঞ্চার থেকে ছয়টি প্রজেক্টাইল নিক্ষেপ করেছে। এই আক্রমণে ৬৩ জন রুশ সেনা সদস্য নিহত হয়েছে,’ শীর্ষস্থানীয় কর্মকর্তারা এক প্রতিবেদনে বলেছেন। এ ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন রাশিয়ান আইনপ্রণেতারা। তারা ইউক্রেন যুদ্ধের সবচেয়ে মারাত্মক হামলার বিপদ উপেক্ষা করার জন্য অভিযুক্ত কমান্ডারদের শাস্তি দাবি করেছেন। রাশিয়ান সমালোচকরা বলেছেন যে, রুশ সৈন্যদেরকে ওই স্থানে একটি গোলাবারুদের গুদামের পাশে রাখা হয়েছিল, যেখানে রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী মার্কিন তৈরি হিমারস লঞ্চার থেকে ছোড়া চারটি রকেট আঘাত করেছিল। ফলে ক্ষয়ক্ষতির সংখ্যা এত বেশি হয়েছে।

রুশ বাহিনীতে যুক্ত হলো ছোট আকারের রিকন ড্রোন : বিনোকল (বাইনোকুলার) নামে পরিচিত ছোট আকারের ড্রোনগুলো ইউক্রেনের বিশেষ সামরিক অভিযান অঞ্চলে রাশিয়ান সেনাদের জন্য নিয়োগ করা শুরু হয়েছে। গতকাল ড্রোন প্রস্তুতকারকের একজন মুখপাত্র তাসকে জানিয়েছেন।

কোম্পানির মুখপাত্র দিমিত্রি জুবারেভ বলেছেন, রাশিয়ান প্রযুক্তি সংস্থা সিয়োমকা এস ভজদুখা দ্বারা উৎপাদিত সর্বশেষ ড্রোনগুলি চীনা ডিজেআই ম্যাভিক মানবহীন বিমান যানের (ইউএভি) তুলনায় দুই থেকে তিনগুণ সস্তা। রাশিয়ান ড্রোনটি একটি কমপ্যাক্ট থার্মাল ইমেজার দিয়ে সজ্জিত যা দিনে বা রাতের যে কোনও সময় শত্রু বাহিনী এবং তাদের অস্ত্র ও যান সনাক্ত করতে সক্ষম এবং যে কোন জায়গায় গ্রেনেড ফেলার ক্ষমতাও রয়েছে। ‘এই বিনোকল ড্রোনগুলির ডেলিভারি শুরু হয়েছে। এই ড্রোনগুলো দিন এবং রাত উভয় সময়েই চলতে পারে এবং ইতিমধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সেখানে (বিশেষ সামরিক অভিযান অঞ্চলে) আমাদের কয়েকটি ডিভাইস রয়েছে তবে তাদের সংখ্যা ধীরে ধীরে বাড়ছে,’ তিনি বলেন। তিনি আরও উল্লেখ করেন যে, এগুলোর সাথে কয়েক ডজন ইউএভি’ও ডেলিভারি দেয়া হয়েছে। গত বছরের নভেম্বরে মস্কোতে অ্যারোনেট ২০৩৫ প্রদর্শনীতে বিনোকল ড্রোনটি উন্মোচন করা হয়েছিল। সূত্র : তাস, রয়টার্স, আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন