বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আকাশে ব্যর্থ হলো ভারতের নতুন ক্ষেপণাস্ত্র

| প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের সাবসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘নির্ভয়’-এর পরীক্ষামূলক উড্ডয়ন ব্যর্থ হয়েছে। গত বুধবার দেশটির উড়িষ্যার বালাশোর থেকে পরীক্ষামূলকভাবে নিক্ষেপ করা হয় নির্ভয়। ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অরগানাইজেশনের (ডিআরডিও) একটি সূত্রের বরাত দিয়ে দ্য হিন্দু জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটির পাখার বিস্তারে কিছু সমস্যা থাকায় এটি অনেকটা বিমানের মতো উড়েছে। ফলে ক্ষেপণাস্ত্রের মতো ওড়েনি। এ নিয়ে ‘নির্ভয়’-এর চারটি পরীক্ষামূলক উড্ডয়ন চালানো হয়েছে, যার মধ্যে তিনটিই ব্যর্থ হয়েছে।
গত বুধবার দুপুরে বালাশোরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জের (আইটিআর) উৎক্ষেপণস্থল থেকে যখন উড়ে যায় নির্ভয়, তখনই এটি এর জন্য নির্ধারিত পথে যায়নি। ডিআরডিওর এক কর্মকর্তা জানান, প্রথমে নির্ভয়ের সহায়তাকারী ইঞ্জিন ঠিকমতো কাজ শুরু করেছিল। এরপর ক্ষেপণাস্ত্রটি এর উৎক্ষেপণস্থল থেকে উড়ে গেল। কিন্তু ছেড়ে যাওয়ার দুই মিনিটের মধ্যেই এটি বিপজ্জনকভাবে দিক পরিবর্তন করতে শুরু করে। এরপর মিসাইলটি-এর সেফটি করিডোর অতিক্রম করে মাটিতে পতিত হওয়ার অবস্থায় চলে যায়। এবারও নির্ভয়ের ব্যর্থ উড্ডয়নকে চরম ব্যর্থতা বলে মন্তব্য করেছেন ডিআরডিওর কর্মকর্তারা। কারণ উড্ডয়ন শুরুর প্রায় সঙ্গে সঙ্গেই এটি দিক পরিবর্তন করতে শুরু করে। তারা বলছেন, ‘এটি একটি বড় ব্যর্থতা। এর কারণ খুঁজতে সবকিছু আবার প্রথম থেকে পরীক্ষা করে দেখতে হবে। নির্ভয়ের চারটি পরীক্ষার মধ্যে তিনটিই ব্যর্থ হয়েছে।’
তবে নির্ভয়ের কনফিগারেশনে কোনো ত্রুটি পাওয়া যায়নি। ধারণা হচ্ছে, এটি হার্ডওয়্যার সংক্রান্ত কোনো সমস্যা। নির্ভয় ক্ষেপণাস্ত্রটি পরিকল্পনা এবং উন্নয়নে কাজ করেছে ডিআরডিও। এটি এক হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।
২০১৩ সালের ১২ মার্চ প্রথম পরীক্ষামূলকভাবে আকাশে ওড়ে নির্ভয়। উড্ডয়নের ২০ মিনিট পর এটি তার পথ থেকে বিচ্যুত হয়। পরে ২০১৪ সালের ১৭ অক্টোবর দ্বিতীয়বারের মতো পরীক্ষামূলকভাবে ওড়ে নির্ভয়। আর এবার চূড়ান্ত সাফল্য পায় ক্ষেপণাস্ত্রটি। সেদিন ৮০০ কিলোমিটার ওড়ার লক্ষ্য থাকলেও এক হাজার ১০ কিলোমিটার পথ পাড়ি দেয় সে। এ ছাড়া ২০১৫ সালের ১৬ অক্টোবর মাত্র ৭০ সেকেন্ডের মাথায় ব্যর্থ হয় নির্ভয়ের তৃতীয় উড্ডয়ন। সূত্র : ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন