শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পররাষ্ট্রসচিবের সঙ্গে মার্কিন অ্যাডমিরালের বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২৩, ৯:২৫ পিএম

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ প্রতিরক্ষা কর্মকর্তা রিয়ার অ্যাডমিরাল এইলেন লবাখ। বৈঠকে তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করেন।

সোমবার (৯ জানুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ বৈঠক অনুষ্ঠিত হয়।বৈঠকে উভয় পক্ষ পারস্পরিক স্বার্থ ও অগ্রাধিকার সংক্রান্ত বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় বিশেষ করে, রোহিঙ্গা প্রত্যাবাসন ও পুনর্বাসন, প্রতিরক্ষা সহযোগিতা, ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি, উন্নয়ন সহযোগিতা, সমুদ্র বিষয়ক নিরাপত্তা, আইন প্রয়োগকারী সংস্থাসমূহ শক্তিশালীকরণ ও সাইবার নিরাপত্তা বিষয়ে আলোচনা হয়। মার্কিন অ্যাডমিরাল গণহত্যা থেকে পালিয়ে আসা ১০ লাখের বেশি জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের বাংলাদেশে প্রবেশের অনুমতি এবং আশ্রয় প্রদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও দৃঢ় সিদ্ধান্তের আন্তরিক প্রশংসা করেন। তিনি এই বৃহৎ জনগোষ্ঠীর দৈনন্দিন চাহিদা পূরণের জন্য প্রচুর সম্পদের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তার বিষয়ে আলোচনা করেন।

পররাষ্ট্রসচিব জাতিসংঘে রোহিঙ্গা সংক্রান্ত বিভিন্ন রেজোল্যুশনে সমর্থন এবং রোহিঙ্গা গণহত্যাকে যথাযথ স্বীকৃতি দেওয়ার জন্য মার্কিন সরকারের প্রশংসা করেন। বৈঠকে ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের ডিরেক্টর ফর সাউথ এশিয়া রিজিওনাল এফেয়ার্স কর্নেল ব্রায়ান লুথি, যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের সাউথ, সেন্ট্রাল এশিয়া ব্যুরোর অফিস ফর নেপাল, শ্রীলংকা, বাংলাদেশের ডিরেক্টর স্কট আরবম, ঢাকার মার্কিন দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হেলেন লা ফেইভ এবং পলিটিকাল সেকশনের চিফ আরতুরো হিনেস ছাড়াও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম এফেয়ার্স ইউনিট) মো. খুরশেদ আলম উপস্থিত ছিলেন।

চার দিনের সফরে শনিবার (৭ জানুয়ারি) একটি প্রতিনিধিদল নিয়ে ঢাকায় আসেন লবাখ। সফরের শুরুর দিন রোববার (৮ জানুয়ারি) তিনি প্রতিনিধিদল নিয়ে কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন