শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কলকাতার হাওড়া স্টেশন থেকে ৯ বাংলাদেশি গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ৮:৫৩ পিএম

৯ বাংলাদেশিকে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় গ্রেপ্তার করেছে পুলিশ। তারা সবাই অবৈধভাবে ভারতে ঢুকেছিলেন বলে অভিযোগ আনা হয়েছে। এছাড়া একই সময়ে ভারতীয় এক এজেন্টকেও গ্রেপ্তার করেছে পুলিশ।
সোমবার (৯ জানুয়ারি) কলকাতার হাওড়া রেলস্টেশনের কাছ থেকে তাদের গ্রেপ্তার করা হয়। মঙ্গলবার (১০ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টিভি নিউজ।
প্রতিবেদনে বলা হয়েছে, কলকাতা পুলিশ সোমবার হাওড়া রেলস্টেশনের কাছে নয় জন অবৈধ বাংলাদেশি অভিবাসীকে গ্রেপ্তার করেছে। মূলত গোয়েন্দা তথ্যের ভিত্তিতে স্থানীয় ভারতীয় ওই এজেন্টসহ অবৈধ বাংলাদেশিদের গ্রেপ্তার করে গোলাবাড়ি থানার পুলিশ।
এই নয়জন অবৈধ বাংলাদেশি অভিবাসীর বিষয়ে তথ্য পাওয়ার পর থেকেই গোলাবাড়ি থানার পুলিশ হাওড়া স্টেশনের কাছাকাছি এলাকাগুলোতে নজর রাখতে শুরু করেছিল বলে জেলা পুলিশ সূত্রে জানা গেছে।
পুলিশ সূত্রে জানানো হয়েছে, নজরদারি প্রক্রিয়া চলাকালীন অন্তত দু’টি গাড়ি দেখা গেছে। ‘তারা গাড়ি থামিয়ে যাত্রীদের কাছ থেকে পরিচয়ের পক্ষে প্রমাণ দাবি করে। এরপর জানা যায়, দশজন যাত্রীর মধ্যে নয়জন অবৈধ বাংলাদেশি। তাদের মধ্যে ছয়জন পুরুষ এবং তিনজন নারী। তাদের বিরুদ্ধে ১৯৪৬ সালের ফরেনার্স অ্যাক্টের বিভিন্ন ধারায় মামলা করা হয়েছে।’
তারা আরও বলেছে, অবৈধ ওই বাংলাদেশিদের কারও কাছে ভারতে প্রবেশের বিষয়ে প্রয়োজনীয় কোনও কাগজপত্র ছিল না এবং স্থানীয় ওই ভারতীয় এজেন্ট তাদের অবৈধ ভাবে সীমান্ত পারাপারে সহায়তা করেছিল।
জেলা পুলিশের একজন কর্মকর্তা বলেছেন, ‘গ্রেপ্তারকৃতরা মূলত অর্থনৈতিক অভিবাসী এবং আটক হওয়া স্থানীয় ওই এজেন্ট কর্মসংস্থানের জন্য তাদেরকে বেঙ্গালুরুতে নিয়ে যাওয়ার কথা জানিয়েছিল।’
অভিযুক্তরা কীভাবে অবৈধভাবে সীমান্ত অতিক্রম করেছে, বিশেষ করে যে এলাকা দিয়ে তারা অনুপ্রবেশ করেছে তা জানতে তাদের এখন জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। মঙ্গলবার তাদের হাওড়া জেলার নিম্ন আদালতে পেশ করার কথা রয়েছে।
এছাড়া পুলিশ নিয়ম অনুযায়ী বিষয়টি কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশনকে অবহিত করবে বলেও জানিয়েছে সংবাদমাধ্যম। সূত্র: ঢাকাপোস্ট

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন