শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আইডি কার্ড দেখে ঢাকায় আসার কারণ জানতে চাইছে পুলিশ, ক্ষুব্ধ যাত্রীরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২৩, ১০:০৮ এএম

সকাল সাড়ে আটটা। ঢাকা নগর পরিবহনের একটি বাস এসে কেরানীগঞ্জের ওয়াশপুর মোড়ে দাঁড়াল। সেখানে আগে থেকে অবস্থান নেওয়া দুই পুলিশ সদস্য বাসে উঠে গেলেন। এ সময় তারা বাসের সব যাত্রীদের কি কারণে ঢাকায় যাচ্ছেন জিজ্ঞেস করতে শুরু করলেন। পরে বাসযাত্রীদের কর্মস্থলের আইডি কার্ড চেক করে নেমে গেলেন পুলিশ সদস্যরা।

বুধবার (১১ জানুয়ারি) ঢাকায় ঘাটারচর থেকে স্টাফ কোয়ার্টার পর্যন্ত চলা নগর পরিবহনের একটি বাসে এভাবেই তল্লাশি করতে দেখা গেছে।

তবে সেই বাসে যাত্রীদের এভাবেই পরিচয়পত্র দেখা এবং তারা কি কারণে ঢাকায় যাচ্ছেন জিজ্ঞাসার কারণ জানতে চাইলে বাসে ওঠা পুলিশ সদস্যরা কোনো ধরনের জবাব দেননি। এরপর তারা দ্রুত নেমে যান।

দুই পুলিশ সদস্য নেমে যাওয়ার সময় নিচে আরও ১৫ জনের মতো পুলিশ সদস্যকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। তাদের কাঁধে থাকা ব্যাচের লোগো দেখে পরে বোঝা গেল, তারা ঢাকা জেলা পুলিশের পক্ষ থেকে এই তল্লাশি কার্যক্রম চালাচ্ছেন। এরপর সেখানে আরও কিছুক্ষণ অপেক্ষা করে দেখা গেল, এসব পুলিশ সদস্যরা এ রুট ধরে আসা প্রতিটি বাস থেকে ছোট বাহনগুলোকেও থামাচ্ছেন এবং প্রত্যেক যাত্রীকে ঢাকায় যাওয়ার কারণ জানতে চাওয়ার পাশাপাশি তাদের কর্মস্থলের পরিচয়পত্র দেখছেন। তবে যাত্রীদের অধিকাংশ অফিসগামী হওয়ায় প্রত্যেকে আইডি কার্ড শো করেছেন। যারা দেখাতে পারছেন না তাদের প্রশ্নবানে জর্জরিত করা হচ্ছে।

পরে খোঁজ নিয়ে জানা গেছে, এমন ঘটনা শুধু ওয়াশপুরেই নয়, ঢাকার আশপাশ থেকে আসা যাত্রীদের সাথে ঘটছে। বিশেষ করে সাভার, উত্তরা, যাত্রাবাড়ী, নারায়ণগঞ্জ ও কেরানীগঞ্জ থেকে ঢাকায় কর্মস্থলে যোগ দিতে আসা ব্যক্তিরা এমন হয়রানির মুখোমুখি হচ্ছেন। অনেকে সাথে অফিসের আইডি কার্ড সাথে না থাকায় পুলিশের সামনে তার ঊর্ধ্বতনকে ফোন করিয়ে পরিচয় নিশ্চিত করছেন বলেও জানা গেছে।

তবে পুলিশের এমন আচরণে ক্ষুব্ধ যাত্রীরা। তারা বলছেন, এই বাসের যতগুলো যাত্রী আছে সকলে ঢাকায় কর্মস্থলে জরুরি কাজের জন্য যাচ্ছেন। কিন্তু পুলিশ এভাবে যাত্রা পথে বাস থামিয়ে যাত্রীদের হয়রানি করতে পারে না। তারা আরও বলছেন, রাজনৈতিক দলের কর্মসূচির কারণে এর আগেও এভাবে ঢাকার আশপাশ থেকে আসা মানুষদের বাধা দেওয়া হয়েছে।

মঙ্গলবার রাতে ডিএমপির কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, রাস্তায় যেন কোনো ধরনের যানজট তৈরি না হয়, যানবাহন চলাচল যেন স্বাভাবিক থাকে। কিন্তু আজ বুধবার সকালে যাত্রাপথে পুলিশের এমন আচরণে অনেকেই ক্ষুব্ধ।

ঘাটারচর থেকে ঢাকায় আসা সেই নগর পরিবহনের মামুন নামে এক যাত্রী বলেন, পুলিশ কিসের কি আমাদের নিরাপদ রাখবে তারাই তো ভীতিকর অবস্থার জন্ম দিচ্ছে। আর একটি রাজনৈতিক দলের কর্মসূচিতে লোকজন ঠেকাতে একটি গণতান্ত্রিক দেশে পুলিশের এমন আচরণ সত্যি লজ্জার। পুলিশ কমিশনার যা বলেছেন তাতে তো তারাই যাত্রা পথে যানজট তৈরি করছেন।

নগরীর বিভিন্ন এলাকা থেকে আসা যাত্রীরা বলছেন, পুলিশ যাত্রা পথে বাস থামিয়ে এমন তল্লাশির নামে হয়রানি করায় অনেককে ঠিকমতো অফিসে পৌঁছাতে পারবে না। বাস আটকে এভাবে হয়রানিতে অনেকেই আতঙ্কিত। বিশেষ করে খেটে খাওয়া মানুষজন। তারা আরও বলছেন, যারা কোনো প্রতিষ্ঠানে কাজ করেন না তারা কি করবেন। তাদের অস্থায়ী কাজের জন্য আইডি কার্ড না থাকায় কি কাজে যেতে পারবে না। তাহলে দিন খেটে খাওয়া মানুষকে খাবার দেবে কে? তারা তো আয় না করলে সংসার চলবে না। পুলিশ তো এভাবে বাধা দিয়ে ভীতির সঞ্চার করে মানবাধিকার লঙ্ঘন করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন