মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডনবাসের গুরুত্বপূর্ণ সোলেডার শহর মুক্ত

নিয়ন্ত্রণ নিয়েছে ওয়াগনার কোম্পানি ইউক্রেনীয় সেনাদের নির্মূল করা হচ্ছে :: সোলেডার ও বাখমুত কেন এত গুরুত্বপূর্ণ? :: ইউক্রেনের ৭৪টি আর্টিলারি ইউনিট ধ্বংস, ৩১৫ সেনা নিহত :: ২১ হাজার চ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

পূর্ব ইউক্রেনে ডনবাস অঞ্চলে তীব্র যুদ্ধের পর সোলেডার নামে একটি শহরের অধিকাংশেরই নিয়ন্ত্রণ দখল করে নিয়েছে রাশিয়া। বার্তা সংস্থা রয়টার্স ও যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, এক মাস ধরেই এ শহরটির নিয়ন্ত্রণের জন্য লড়াই চলছিল, তবে গত চার দিনে রুশ বাহিনী ও তাদের সমর্থক ওয়াগনার গোষ্ঠীর যোদ্ধারা নতুন নতুন জায়গা দখল করেছে। ‘সম্ভবত’ শহরটির অধিকাংশ এলাকাই রাশিয়ার নিয়ন্ত্রণে - বলছে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

লবণের খনি-সমৃদ্ধ প্রায় ১০,০০০ লোকের শহর সোলেডারের অবস্থান বাখমত শহরের কয়েক কিলোমিটার দক্ষিণ পশ্চিমে এবং এটির দখল রুশ বাহিনীর হাতে চলে গেলে বাখমুটের নিয়ন্ত্রণ দখলের যুদ্ধে তারা সুবিধাজনক অবস্থানে চলে যাবে। তা ছাড়া সম্প্রতি রুশ বাহিনী বেশ কয়েকটি লড়াইয়ে বিপাকে পড়ার পর সোলেডারের এ বিজয় হবে তাদের জন্য একটি ভালো খবর। সোমবার মার্কিন প্রতিরক্ষা দফতরের একজন কর্মকর্তাও বলেছেন যে, সোলেডার শহরের এক বড় অংশই এখন রুশদের দখলে। বাখমুতেও তীব্র যুদ্ধ চলছে এবং রুশ ও ইউক্রেনীয় উভয় বাহিনীরই ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বলা হচ্ছে ১১ মাস আগে রাশিয়া ইউক্রেনে অভিযান চালানোর পর অন্যতম তীব্র ‘পরিখা যুদ্ধ’ হচ্ছে এখানে। ব্রিটিশ গোয়েন্দা ব্রিফিংএ বলা হচ্ছে, সোলেডার দখলের মধ্যে দিয়ে রাশিয়া সম্ভবত উত্তর দিক থেকে বাখমুটকে ঘিরে ফেলা এবং ইউক্রেনীয় যোগাযোগের পথগুলো বিঘ্নিত করার চেষ্টা করছে। সোলেডারে ইউক্রেনীয় বাহিনীর সঙ্গে থাকা সাংবাদিক ইউরি বুটুসভ জানিয়েছেন, রুশ বাহিনী সোলেডার শহরে ইউক্রেনের রসদপত্র সরবরাহের পথটির ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে এবং এ পথ দিয়ে স্বাভাবিক চলাচল অসম্ভব হয়ে পড়েছে - যা প্রতিরক্ষার জন্য জরুরি।

ওয়াগনার কোম্পানি সোলেডারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে : গত কয়েকদিনে তীব্র লড়াইয়ের পর রাশিয়ার ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির ইউনিট সোলেডার শহরের নিয়ন্ত্রণ নিয়েছে। কোম্পানির প্রধান ইয়েভজেনি প্রিগোজিন মঙ্গলবার রাতে তার প্রেস সার্ভিসের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছেন।

‘ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির ইউনিটগুলি সোলেডারের পুরো এলাকা তাদের নিয়ন্ত্রণে নিয়েছে। শহরের কেন্দ্রটি ঘিরে ফেলা হয়েছে, এবং শহরে যুদ্ধ চলছে। আগামীকাল বন্দীদের সংখ্যা ঘোষণা করা হবে,’ কোম্পানির টেলিগ্রাম চ্যানেলে প্রিগোজিনের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে। ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) ভারপ্রাপ্ত প্রধান ডেনিস পুশিলিন বলেছেন, প্রজাতন্ত্রের সোলেডার এবং বাখমুত শহরগুলি মুক্ত হতে চলেছে। সেসব এলাকায় তীব্র লড়াই চলছে, যোগ করেন তিনি।

সোলেডার থেকে ইউক্রেনীয় সেনাদের নির্মূল করা হচ্ছে : রুশ বাহিনী ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের সোলেডার শহরের নিয়ন্ত্রণ নিয়েছে, তারা শহরটি থেকে ইউক্রেনীয় সেনাদের নির্মূলে অভিযান চালাচ্ছে, আকমত স্পেশাল ফোর্স ইউনিটের কমান্ডার এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের (এলপিআর) পিপলস মিলিশিয়ার দ্বিতীয় আর্মি কোরের ডেপুটি কমান্ডার আপটি আলাউদিনভ রসিয়া-১ টিভিকে বলেছেন।

‘সোলেডার বর্তমানে মোপিং-আপের পর্যায়ে রয়েছে, এটিকে সাধারণভাবে সম্পূর্ণ দখলে নেয়া হয়েছে বলে বিবেচনা করা যেতে পারে, কারণ ভিতরে থাকা ইউক্রেনীয় সেনাদের সংখ্যা আর কিছুই পরিবর্তন করবে না। আমরা এই দিনের শেষ নাগাদ বা আগামীকাল সকালে বলতে সক্ষম হব যে, সোলেদার আমাদের বাহিনীর সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে,’ আলাউদিনভ বলেছেন। তার মতে, আর্টেমোভস্কের (ইউক্রেনীয়দের কাছে বাখমুত নামে পরিচিত) পরিস্থিতিও অনুকূলভাবে উন্মোচিত হচ্ছে। সেখানে, প্যারাট্রুপার ইউনিটের সাথে ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির যোদ্ধারা সাফল্য অর্জন করছে। ‘সেখানে সমস্ত লজিস্টিক রুটও এই মুহূর্তে ওয়াগনার মিলিটারি কোম্পানির প্রতিনিধিদের সরাসরি নিয়ন্ত্রণে নেয়া হয়েছে। আর্টেমভস্ককেও ঘেরাও করা হচ্ছে,’ তিনি উল্লেখ করেছেন, এই শহরগুলো দখলের মাধ্যমে আরও অগ্রগতি অর্জন করার পথ খুলে যাবে।

ডনবাসের সোলেডার ও বাখমুত কেন এত গুরুত্বপূর্ণ : পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলের ডোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলের জন্য রসদপত্র সরবরাহের একটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ পথের ওপর বাখমুত ও সোলেডার শহরের অবস্থান। এর নিয়ন্ত্রণ দখল করতে পারলে রাশিয়া জায়গাটিকে ক্রামাটরস্ক ও সেøাভিয়ানস্কের মত দুটি বড় শহরের দিকে এগিয়ে যাবার জন্য একটা ভিত্তি তৈরি করতে পারবে।

এই যুদ্ধে রুশ বাহিনীর সাথে মার্সেনারি বাহিনী ওয়াগনারের যোদ্ধারাও লড়াই করছে। এটির প্রতিষ্ঠা ভøাদিমির পুতিনের মিত্র ইয়েভগেনি প্রিগোশিন। এতে অনেক রুশ কারাবন্দীকে সৈনিক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে এবং তারা সহিংস যুদ্ধের সুপরিচিত। ইউক্রেনের যুদ্ধ ছাড়াও আফ্রিকার কিছু সংঘাতে তারা জড়িত। গত কয়েক মাস ধরে প্রিগোশিনের যোদ্ধারা বাখমুত ও সোলেডার দখলের জন্য লড়াই করে চলেছে, এবং এতে উভয় পক্ষেই বহু প্রাণহানি হয়েছে।

যুক্তরাজ্য বলছে, যে জায়গাগুলোতে লড়াই চলছে তার একটি হচ্ছে সোলেডারের অব্যবহৃত কিছু খনির ২০০ কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গের প্রবেশমুখগুলো। রাশিয়া এবং ইউক্রেন উভয়েরই ধারণা - তাদের রক্ষণব্যুহ ভেদ করে ঢুকে পড়ার জন্য প্রতিপক্ষ এ সুড়ঙ্গগুলোকে ব্যবহার করতে পারে। ওয়াগনার বাহিনীর প্রধান প্রিগোশিন বলেন, এই সুড়ঙ্গগুলো মাটির নিচে কয়েকটা শহরের নেটওয়ার্কের মত এবং এগুলো মাটির ৮০ থেকে ১০০ মিটার নিচে – যা বড় সংখ্যায় লোক ধারণ করতে করতে সক্ষম । তা ছাড়া এগুলো দিয়ে ট্যাংক ও অন্যান্য সামরিক যানও অবাধে চলাচল করতে পারে। প্রিগোশিন এই খনিগুলোর ব্যাপারে তার আগ্রহ নিশ্চিত করে বলেছেন, বাখমুত এলাকার কৌশলগত গুরুত্বের দিক থেকে এগুলোর দখল নেয়া জরুরি।

ইউক্রেনের ৭৪টি আর্টিলারি ইউনিট ধ্বংস, ৩১৫ সেনা নিহত : গতকাল রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, রাশিয়ান বাহিনী গত দিনে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের সময় ৭৪টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিটে আঘাত করেছে। এছাড়া বিভিন্ন স্থানে হামলায় ইউক্রেনের ৩১৫ সেনা নিহত হয়েছে।

‘অপারেশনাল-কৌশলগত আর্মি এভিয়েশন এয়ারক্রাফ্ট, মিসাইল ট্রুপস এবং আর্টিলারি ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের আর্টিওমোভস্ক (বাখমুত) শহরের কাছে ইউক্রেনীয় সেনাবাহিনীর ৫৭ তম মোটরচালিত পদাতিক ব্রিগেডের একটি ব্যাটালিয়ন কমান্ড এবং পর্যবেক্ষণ পোস্টে আঘাত করেছে। এছাড়াও, গত ২৪ ঘণ্টায় ১১৩টি এলাকায় ৭৪ ইউক্রেনীয় আর্টিলারি ইউনিট এবং সামরিক শক্তির হার্ডওয়্যার ধ্বংস করা হয়েছে,’ মুখপাত্র বলেছেন।

‘কুপিয়ানস্ক এলাকায়, ইউক্রেনীয় সেনাবাহিনীর ৯৩তম যান্ত্রিক ব্রিগেড এবং ১০৩তম আঞ্চলিক প্রতিরক্ষা ব্রিগেডের জনবলের উপর আর্টিলারি এবং সেনা বিমান হামলায় ৩০ জন ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। এছাড়া রাশিয়ান আর্টিলারি এবং যুদ্ধ বিমানের হামলার ফলে গত দিনে ক্রাসনি লিমান এলাকায় ইউক্রেনের সামরিক বাহিনীর প্রায় ৮০ জন সদস্য নিহত হয়েছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

রুশ সৈন্যরা লুহানস্ক পিপলস রিপাবলিক এবং সেরেব্রিয়ানস্কি বনাঞ্চলে চারটি ইউক্রেনীয় নাশকতামূলক/পুনরাগমন গোষ্ঠীকেও নির্মূল করেছে। সর্বমোট, গত ২৪ ঘন্টায় সেই এলাকায় শত্রুদের ৯০ সৈন্য নিহত ও আহত হয়েছে এবং দুটি সাঁজোয়া যুদ্ধ যান ও তিনটি মোটর গাড়ি হারিয়েছে, জেনারেল নির্দিষ্ট করেছেন। এছাড়া রুশ বাহিনী ডোনেৎস্ক এলাকার সোলেদারের দক্ষিণ-পশ্চিমে পোডগোরোডনয়ে সম্প্রদায়কে মুক্ত করেছে, সেখানে প্রায় ৮০ ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছে।

‘দক্ষিণ ডোনেৎস্ক এলাকায়, নিকোলসকোয়ে, প্রেচিস্টোভকা এবং নোভোসিওলকার বসতিগুলির কাছাকাছি এলাকায় ইউক্রেনীয় সেনাবাহিনীর ইউনিটগুলিকে সম্মিলিত ফায়ারপাওয়ার দ্বারা ক্ষতিগ্রস্থ হওয়ার ফলে ২৫ জনের মতো ইউক্রেনীয় সেনাকর্মী, একটি পদাতিক যুদ্ধের যান এবং দুটি মোটর গাড়ি ধ্বংস হয়েছে,’ মুখপাত্র বলেছেন।
রাশিয়ান এরোস্পেস ফোর্সের ফাইটার এয়ারক্রাফ্ট গত দিনে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের একটি ইউক্রেনীয় সু-২৭ বিমানকে গুলি করে ভূপাতিত করেছে। এছাড়াও, আর্টিওমোভস্ক এবং জারজিনস্ক শহরের এলাকায় মার্কিন তৈরি এন/টিপিকিউ-৫০ এবং এএন/টিপিকিউ-৩৬ কাউন্টার-ব্যাটারি রাডার স্টেশনগুলি ধ্বংস করা হয়েছে,’ মুখপাত্র বলেছেন।

রাশিয়ান সৈন্যরা খারকভ অঞ্চলের কোতোভকার কাছে একটি ইউক্রেনীয় উরাগান রকেট লঞ্চারও ধ্বংস করেছে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের রাইগোরোডোকের কাছে দুটি ইউক্রেনীয় ২এস৭ স্করপিয়ন অটোমেটিক কামান, খারকভ অঞ্চলের বেরেস্তোভয়ের কাছে একটি ডি-২০ হাউইটজার, দুটি ডি-৩০১ হাউইৎজার এবং পাভলোভকার কাছে একটি ২এস১ অটোমেটিক হাউইটজার ধ্বংস করা হয়েছে।
‘পাল্টা ব্যাটারি যুদ্ধে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের বেলোগোরোভকা সম্প্রদায়ের কাছে গুলি চালানোর অবস্থানে মার্কিন তৈরির একটি এম৭৭৭ আর্টিলারি সিস্টেম ধ্বংস করা হয়েছিল,’ মুখপাত্র বলেছেন, ‘গত ২৪ ঘন্টায়, বিমান প্রতিরক্ষা সক্ষমতা হিমারস এবং ওলখা মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমের পাঁচটি রকেটকে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ডেবালতসেভো ও ইয়েনাকিয়েভো এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের কার্তামিশেভোর কাছাকাছি এলাকায় বাধা দিয়েছে,’ মুখপাত্র বলেছেন।

সব মিলিয়ে রাশিয়ার সশস্ত্র বাহিনী ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে ৩৭১টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ২০০টি হেলিকপ্টার, ২,৮৬৮টি মনুষ্যবিহীন আকাশযান, ৪০০টি সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম, ৭,৪৭৩টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ৯৭৬টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৮০৯টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ৮,০০৬টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

২১ হাজার চেচেন যোদ্ধা ইউক্রেনের বিশেষ অভিযানে অংশ নিয়েছে : চেচেন নেতা রমজান কাদিরভ তার টেলিগ্রাম চ্যানেলে বলেছেন যে, ২১ হাজারেরও বেশি চেচেন যোদ্ধা ইউক্রেনে ২৪ ফেব্রুয়ারি, ২০২২ থেকে শুরু হওয়া রাশিয়ার বিশেষ সামরিক অভিযানে অংশ নিয়েছে।
‘আমি চেচনিয়া প্রজাতন্ত্রের অপারেটিভ সদর দফতরের একটি বৈঠকে, সামরিক ও নিরাপত্তা প্রধানদের সাথে গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা করেছি, যেখানে আমাদের মনোযোগ দেয়া প্রয়োজন। আমি চেচেন পার্লামেন্টের স্পিকার ম্যাগোমেদ দাউদভের রিপোর্টও শুনেছি, যিনি বিশেষ অভিযানের চেচনিয়া প্রজাতন্ত্রের অপারেটিভ হেডকোয়ার্টার প্রধানও। তিনি বলেছিলেন যে, এটি শুরু হওয়ার পর থেকে ২১,০০০ এরও বেশি চেচেন যোদ্ধা এই বিশেষ অভিযানে অংশ নিয়েছে। এ মুহূর্তে ৯ হাজারেরও বেশি সেনা ফ্রন্টলাইনে রয়েছে। তাদের প্রত্যেকের কাছে তাদের প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম এবং অস্ত্র রয়েছে,’ কাদিরভ লিখেছেন। তার কথায়, বিশেষ অভিযানের প্রথম দিন থেকেই চেচেন প্রজাতন্ত্র ‘ন্যাটো এবং বান্দেরার আক্রমণকারীদের বিরুদ্ধে রাশিয়ার বিজয়ে একটি গুরুত্বপূর্ণ অবদান’ রেখে আসছে। প্রজাতন্ত্রের প্রধান যোগ করেছেন যে, প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহের বিষয়টি তার বিশেষ নিয়ন্ত্রণে ছিল এবং তিনি যুদ্ধক্ষেত্রে চেচেন সামরিক কমান্ডারদের সাথে ব্যক্তিগত যোগাযোগ বজায় রেখেছিলেন যাতে উদ্ভূত সমস্ত সমস্যা সময়মতো সমাধান করা যায়।

২০২৩ সালেও পারমাণবিক ত্রয়ীর উন্নয়ন চালিয়ে যাবে রাশিয়া : রাশিয়া ২০২৩ সালেও তাদের পারমাণবিক ত্রয়ীর উন্নয়ন চালিয়ে যেতে চায়। দেশটির প্রতিরক্ষা প্রধান সের্গেই শোইগু মঙ্গলবার একটি মন্ত্রণালয়ের সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

শোইগু জোর দিয়ে বলেন, ‘আমরা পারমাণবিক ত্রয়ী বিকাশ অব্যাহত রাখব এবং এর যুদ্ধ প্রস্তুতি বজায় রাখব কারণ পারমাণবিক ঢাল আমাদের দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রধান গ্যারান্টি হিসাবে রয়ে গেছে।’ প্রতিরক্ষা মন্ত্রী ডিসেম্বরের শেষের দিকে রাষ্ট্রপতি ভøাদিমির পুতিনের সাথে জড়িত একটি বার্ষিক বোর্ড সভায় বলেছিলেন যে, কৌশলগত পারমাণবিক বাহিনীকে সরবরাহ করা উন্নত সরঞ্জামের ভাগ ৯১.৩ শতাংশে পৌঁছেছে। শোইগুর মতে, পারমাণবিক ত্রয়ী এমন একটি স্তরে বজায় রাখা হয় যেখানে কৌশলগত প্রতিরোধ নিশ্চিত করা হয়। উল্লেখ্য, পারমাণবিক ত্রয়ী হচ্ছে ভূমি, আকাশ ও সমুদ্র থেকে উৎক্ষেপণযোগ্য বিভিন্ন ধরণের পরমাণবিক ক্ষেপণাস্ত্র ও সেগুলো বহনকারী যান, বিমান ও জাহাজের সম্ভার।

ইউক্রেনে পশ্চিমা সামরিক সহায়তা রাশিয়ার প্রতিরক্ষা বাজেটের প্রায় সমান : রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে ইউক্রেন প্রায় ৪ হাজার ৮৫০ কোটি ডলারের পশ্চিমা সামরিক সহায়তা পেয়েছে, যা বাস্তবে রাশিয়ার ২০২২ সালের প্রতিরক্ষা বাজেটের সমান।
ইউক্রেনে পশ্চিমা সামরিক সহায়তার পরিমাণ রাশিয়ার প্রতিরক্ষা ব্যয়ের প্রায় ৯৫ শতাংশ, যা গত বছর ৫ হাজার ১১০ কোটি ডলার ছিল। রাশিয়ার বিশেষ অভিযান শুরুর পর থেকে কিয়েভ সরকার পশ্চিমা দেশগুলি এবং আন্তর্জাতিক সংস্থাগুলি থেকে প্রাপ্ত সামগ্রিক সাহায্য, ইউক্রেনে ১৫ হাজার ৮০ কোটি ডলারেরও বেশি বলে অনুমান করা হয়েছে, দাতা দেশগুলির সরকারী বিবৃতি এবং মিডিয়া রিপোর্ট অনুসারে। অতএব, ২০২২ সালের ফেব্রুয়ারির শেষের দিক থেকে ইউক্রেনের জন্য মোট পশ্চিমা সহায়তা ইউক্রেনের বাজেটের (৫ হাজার ৫৫০ কোটি ডলার বলে অনুমান করা হয়েছে) প্রায় তিনগুণ অতিক্রম করেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এর আগে বলেছিলেন যেম ‘ন্যাটোর প্রায় সমস্ত প্রধান সদস্যদের সামরিক সম্ভাবনা এবং ক্ষমতা বর্তমানে রাশিয়ার বিরুদ্ধে সক্রিয়ভাবে ব্যবহার করা হচ্ছে’। রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, রাশিয়া ইউক্রেনে কিয়েভ বাহিনীর বিরুদ্ধে নয়, বরং সমগ্র ‘সম্মিলিত পশ্চিমের’ বিরুদ্ধে লড়াই করছে।

প্যাট্রিয়টস ব্যবহারে ইউক্রেনীয়দের প্রশিক্ষণ যুদ্ধে মার্কিন ভূমিকা নিশ্চিত করে : ওকলাহোমার ফোর্ট সিলে মার্কিন সেনা ঘাঁটিতে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার ও পরিষেবা দেয়ার জন্য ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ দেয়ার পেন্টাগনের সিদ্ধান্ত, ইউক্রেনীয় সংঘাতে ওয়াশিংটনের জড়িত থাকার আরেকটি প্রমাণ, মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ বলেছেন।

রাশিয়ার কূটনৈতিক মিশনের প্রেস সার্ভিস তাকে উদ্ধৃত করে বলেছে, ‘ওকলাহোমার ফোর্ট সিলে প্রশিক্ষণের আয়োজনের মার্কিন প্রতিরক্ষা বিভাগের সিদ্ধান্তটি কিয়েভ থেকে নাৎসি অপরাধীদের পক্ষে ইউক্রেনের সংঘর্ষে ওয়াশিংটনের ডি ফ্যাক্টো জড়িত থাকার আরেকটি নিশ্চিতকরণ।’ ‘এটি লক্ষণীয় যে হোয়াইট হাউসের এ ধরনের একটি লাইনের প্রকৃত বিপদ আমেরিকান দর্শকদের দৃষ্টি আকর্ষণ করার জন্য আমাদের প্রচেষ্টা স্থানীয় বিশেষজ্ঞ সম্প্রদায় দ্বারা ধাপে ধাপে স্বীকৃত,’ রাশিয়ান কূটনীতিক বলেছেন, ‘উদাহরণস্বরূপ, ওয়াশিংটন পোস্টের পর্যবেক্ষকরা খোলাখুলিভাবে স্বীকার করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে ইউক্রেনীয় সৈন্যদের প্রশিক্ষণের অর্থ হল সংঘর্ষে মার্কিন জড়িততা বাড়ছে। তারা উল্লেখ করেছে যে, প্রশাসন কিয়েভের প্রতিরক্ষা সম্ভাবনাকে শক্তিশালী করার জন্য নিজেকে আর সীমাবদ্ধ রাখছে না, বরং স্থানান্তর করছে। আক্রমণাত্মক ক্ষমতা বাড়াতে প্রজাতন্ত্রের কাছে নতুন অস্ত্র পাঠানোর মাধ্যমে।’

পেন্টাগন প্রেস সেক্রেটারি প্যাট রাইডার মঙ্গলবার বলেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র আগামী সপ্তাহে ওকলাহোমার ফোর্ট সিলের সেনা ঘাঁটিতে প্যাট্রিয়ট বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করার জন্য ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ দেয়া শুরু করবে। তিনি এক সংবাদ সম্মেলনে বলেছেন যে, ৯০ থেকে ১০০ ইউক্রেনীয় প্রশিক্ষণের মধ্য দিয়ে যাবে। ডিসেম্বরে, মার্কিন কর্তৃপক্ষ ইউক্রেনকে ১৮৫ কোটি ডলারের সামরিক সহায়তার আরেকটি প্যাকেজ প্রদানের পরিকল্পনা ঘোষণা করেছে, যা প্রথমবারের মতো প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেমের ব্যাটারি অন্তর্ভুক্ত করবে। মস্কো বারবার ওয়াশিংটনকে কিয়েভকে এই ধরনের অস্ত্র প্রদানের বিরুদ্ধে সতর্ক করেছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন যে প্যাট্রিয়ট সিস্টেমগুলিকে রাশিয়ান সশস্ত্র বাহিনী বৈধ লক্ষ্য হিসাবে বিবেচনা করবে যদি ওয়াশিংটন কিয়েভে সেগুলি সরবরাহ করে। সূত্র : তাস, রয়টার্স, বিবিসি নিউজ, আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Ramprasad Deoghar Ia ১২ জানুয়ারি, ২০২৩, ৮:২১ এএম says : 0
I am supported to Ukraine
Total Reply(0)
Gulu Kuci ১২ জানুয়ারি, ২০২৩, ৮:২১ এএম says : 0
এইটা একটা চালাকি জেনারেল শুরূবিকিন এর
Total Reply(0)
Kamal Pasha Jafree ১২ জানুয়ারি, ২০২৩, ৮:২২ এএম says : 0
আলহামদুলিল্লাহ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন