বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ধোনির কাছ থেকে অধিনায়কত্ব ছিনিয়ে নিতে চাইতেন কোহলি! প্রকাশ্যে বিস্ফোরক তথ্য

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২৩, ১:৫০ পিএম

নিজের সতীর্থদের মধ্যে বিরাট কোহলি সবচেয়ে বেশি কাকে সম্মান করেন? চোখ বন্ধ করে বলে দেয়া যায় তার নাম মহেন্দ্র সিং ধোনি। সে নিজের ভাল সময় হোক বা খারাপ সময়, তার কেরিয়ার গড়ে তোলার পিছনে ‘মাহিভাই’য়ের অবদান কখনও অস্বীকার করেন না ‘কিং কোহলি’। অথচ টিম ইন্ডিয়ার কিংবদন্তি অধিনায়কের সঙ্গে নাকি ধোনির সম্পর্ক আগাগোড়া এরকম ছিল না। এমনকী টেস্ট থেকে ধোনি অবসর নিয়ে নেয়ার পর তার কাছ থেকে সাদাবলের ক্রিকেটে অধিনায়কত্বও ছিনিয়ে নিতে চেয়েছিলেন কোহলি। সদ্য প্রকাশিত একটি বইয়ে এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন টিম ইন্ডিয়ার প্রাক্তন ফিল্ডিং কোচ আর শ্রীধর।

আর কৌশিকের অনুলিখনে লেখা নতুন বই ‘Coaching Beyond- My days with the Indian cricket team’-এ শ্রীধর দাবি করেছেন, ২০১৪-১৫ সালে ধোনি টেস্ট ক্রিকেট থেকে অবসর নেয়ার পর কোহলিকে টেস্ট অধিনায়ক করা হয়। তারপর থেকেই ওয়ানডে ক্রিকেটেও অধিনায়ক হওয়ার জন্য মরিয়া হয়ে গিয়েছিলেন বিরাট। শ্রীধর দাবি করেছেন, “সাদাবলের অধিনায়কত্বে কোহলির আগ্রহ সবচেয়ে বেশি হয়েছিল ২০১৬ সাল নাগাদ। সেসময় ও এমন কিছু বলেছিল যাতে সেটা প্রকাশ্যেও চলে এসেছিল।” শ্রীধর জানিয়েছেন, সেসময় দলের অন্দরে দুটি আলাদা পাওয়ার সেন্টার তৈরি হওয়ার আশঙ্কা তৈরি হয়েছিল। যা সামাল দিতে আসরে নামেন খোদ তৎকালীন কোচ রবি শাস্ত্রী।

আর শ্রীধরের দাবি, শাস্ত্রী একদিন কোহলিকে ডেকে নিয়ে বলেন, ‘শোনো, এমএস তোমাকে লাল বলের অধিনায়কত্ব ছেড়ে দিয়েছে। ওকে সম্মান করো। যখন সময় হবে, তখন সাদা বলের ক্রিকেটেও ও তোমাকে অধিনায়কত্ব ছেড়ে দেবে। আজ যদি তুমি ওকে সম্মান না করো, তাহলে আগামী দিনে তুমিও তোমার জুনিয়রদের কাছে সম্মান পাবে না। আশেপাশে কী হচ্ছে ভেবো না, ধোনিকে সম্মান করো। অধিনায়কত্বের পিছনে ছুটবে না। ওটা আপনা-আপনি তোমার হাতে আসবে।’

শ্রীধর যে সময়টার কথা বলছেন সেটা ২০১৬ সাল। এর বছর দুই পরে ২০১৮ সালে ধোনি অধিনায়কত্ব ছেড়ে দেন কোহলিকে। ২০১৯ বিশ্বকাপের পর আচমকা অবসরও নিয়ে নেন মাহি। ঘটনাচক্রে অধিনায়ক হিসাবে বিরাটের শেষটাও ভাল হয়নি। কার্যত জোর করেই তার হাত থেকে অধিনায়কত্ব কেড়ে নিয়ে সেটা রোহিতের হাতে তুলে দেয় বিসিসিআই।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন