শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সোলেডারের পর লক্ষ্য বাখমুত

ঘিরে ফেলেছে রুশ সেনা সোলেডারের পতনে রাশিয়ার কি লাভ হবে? সোলেডারে আরও বিদেশী ভাড়াটে সেনার লাশ পাওয়া যেতে পারে কিয়েভে ফ্রান্সের সাঁজোয়া যান সরবরাহে উত্তেজনা আরও বাড়বে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বৃহস্পতিবার চ্যানেল ওয়ান টিভিকে দেয়া সাক্ষাতকারে ডোনেটস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) ভারপ্রাপ্ত প্রধান ইগর কিমাকভস্কির একজন উপদেষ্টা বলেন, রাশিয়ান বাহিনী এর আর্টিওমভস্ক (ইউক্রেনীয় নাম বাখমুত) ঘিরে রেখেছে। ‘শহরটি ঘিরে ফেলা হয়েছে, দুই দিক থেকে গুরুতর স্ট্রাইকিং ফোর্স গঠন করা হচ্ছে,’ তিনি বলেন, রাশিয়ান ‘আর্টিলারিও প্রায় আর্টিওমভস্কের কাছাকাছি কাজ করছে’।

শহরের কাছে ভয়ঙ্কর যুদ্ধ চলছে। এর আগে, ডিপিআরের ভারপ্রাপ্ত প্রধান ডেনিস পুশিলিন বলেছিলেন যে, রুশ বাহিনী পরিকল্পিতভাবে এ অঞ্চলে ইউক্রেনীয় গোষ্ঠীর সরবরাহ লাইন কেটে দিচ্ছে। আর্টিওমভস্ক একবার নিয়ন্ত্রণে নিতে পারলে, প্রজাতন্ত্রের উত্তর অংশকে মুক্ত করার সাথে এগিয়ে যাওয়া সম্ভব হবে, তিনি যোগ করেছেন।

ডিপিআর এবং এলপিআর বারবার বলেছে যে, ইউক্রেনীয় কমান্ড আর্টিওমভস্কের কাছে যে সেনা মোতায়েন করছিল তারা ভারী ক্ষয়ক্ষতি স্বীকার করেছে।
ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর সোলেডারের নিয়ন্ত্রণ নেয়ার পর, আর্টিওমভস্ককে (ইউক্রেনে বাখমুত বলা হয়) মুক্ত করার জন্য রাশিয়ান সামরিক বাহিনী সেই ফ্রন্টে তার সৈন্য শক্তি বৃদ্ধি করবে, ডিপিআর প্রধানের উপদেষ্টা ও সামরিক-রাজনৈতিক বিশেষজ্ঞ ইয়ান গ্যাগিন বলেন। ‘এখন, সোলেদার নেয়ার পরে, আর্টিওমভস্কের জন্য বরং আরও শক্তিশালী বাহিনী পাঠানো হবে। ইতিমধ্যে অর্জিত সাফল্যগুলিকে গড়ে তোলার জন্য আমাদের সশস্ত্র বাহিনীকে সেই ফ্রন্টে সুনির্দিষ্টভাবে শক্তিশালী করা হবে। সোলেদার এবং আর্টিওমভস্ক উভয়ই ক্রামতোর্স্ক এবং আরও অগ্রগতির চাবিকাঠি, যার মধ্যে রয়েছে সøাভিয়ানস্ক। সøাভিয়ানস্ক এবং ক্রামতোর্স্কে লড়াই কঠিন হবে কারণ তারা (ইউক্রেনীয় সেনাবাহিনী) সেখানে প্রস্তুতি নিয়ে রেখেছে, তাদের সমস্ত বাহিনী সেখানে পিছু হটেছে এবং এখন তারা সেখানে তাদের অবস্থান শক্তিশালী করবে,’ তিনি বৃহস্পতিবার রসিয়া-১ টিভি চ্যানেলকে বলেন।

তিনি যোগ করেছেন যে, এ এলাকাগুলো দুর্গের শহরে পরিণত হয়েছে। ‘আমরা একটি বরং বিস্তীর্ণ শিল্প অঞ্চল এবং বহু-স্তরযুক্ত প্রতিরক্ষা সহ অনুরূপ দুর্গ শহরগুলির মুখোমুখি হব। তবুও, এখন বিজয়ের উপর ভিত্তি করে, আমি মনে করি, আমরা ভবিষ্যতে সেই ফ্রন্টে সফল হতে থাকব,’ কর্মকর্তা বলেছেন। বুধবার ভোরে, রাশিয়ার ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বলেছেন যে, সোলেডার শহরটি পিএমসি ইউনিটের নিয়ন্ত্রণে নেয়া হয়েছে। বুধবার, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ জানিয়েছেন যে, রাশিয়ান সৈন্যরা উত্তর ও দক্ষিণে সোলেডার অবরোধ করেছে এবং শহরে সংঘর্ষ চলছে।

সোলেডারের পতন রাশিয়ার কি লাভ হবে : ইউক্রেন অভিযানের এক বছর পূর্তির আগে আগে ডোনেৎস্কের কৌশলগত গুরুত্বপূর্ণ সোলেডার শহর মুক্ত করা রুশ সেনাদের জন্য একটি বড় অর্জন এবং এটি তাদের মনোবল আরও বৃদ্ধি করবে। এর মাধ্যমে রাশিয়া এখন আরেক গুরুত্বপূর্ণ শহর বাখমুত মুক্ত করার খুব কাছাকাছি চলে গিয়েছে, ওয়াগনার গোষ্ঠীর ভাড়াটে যোদ্ধাদের দ্বারা পরিচালিত বিশিষ্ট ভূমিকার জন্য এই এলাকায় লড়াই উল্লেখযোগ্য। ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মিত্র, ক্রেমলিনের বিরোধী নেতাদের সোচ্চার সমালোচনার উড়িয়ে দিয়ে সাম্প্রতিক মাসগুলিতে যুদ্ধে একের পর এক সাফল্য অর্জন করেছে। তিনি এই সপ্তাহের শুরুতে সোলেডারে বিজয় দাবি করেছিলেন এবং সোশ্যাল মিডিয়ায় গর্ব করেছিলেন যে, তার বাহিনী শহরের দায়িত্ব নিয়েছে।

সোলেডারের শহরটি এর বিস্তৃত ভূগর্ভস্থ টানেল এবং লবণের খনির জন্য বিখ্যাত। শহরটি পূর্ব ডোনেৎস্ক অঞ্চলে অবস্থিত, যেটি গত বছর গণভোটের মাধ্যমে রাশিয়ার সাথে যুক্ত হওয়া চারটি অঞ্চলের মধ্যে একটি। বিশ্লেষকরা বলেছেন যে সোলেডার মুক্ত করা যুদ্ধের একটি টার্নিং পয়েন্ট না হলেও এর মাধ্যমে অনেক সামরিক উদ্দেশ্য পূরণ হবে। এটি প্রিগোজিনের ক্রমবর্ধমান খ্যাতিকে শক্তিশালী করার একটি ব্যক্তিগত লক্ষ্যও পূরণ করতে পারে।
সোলেডার বাখমুতের প্রায় ৬ মাইল উত্তরে একটি কৌশলগত পয়েন্টে অবস্থিত, যেটি রাশিয়ান বাহিনী ঘিরে ফেলেছে। বাখমুতের নিয়ন্ত্রণ নেয়ার মাধ্যমে রুশ সেনারা ইউক্রেনীয় সরবরাহ লাইন ব্যাহত করতে পারে এবং রাশিয়ান বাহিনীর জন্য ক্রামতোর্স্ক এবং সেøাভিয়ানস্কের দিকে এগিয়ে যাওয়ার পথ খুলে দিতে পারে, যেটি ডোনেৎস্ক প্রদেশের প্রধান ইউক্রেনীয় দুর্গ।

‘লবণ খনিগুলো কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ভূগর্ভস্থ টানেলের মধ্যে অবস্থিত - সেই এলাকায় একটি ২০০ কিলোমিটার (১২৪ মাইল) বিস্তৃত টানেল নেটওয়ার্ক রয়েছে, যা ব্রিটিশ গোয়েন্দারা খুঁজে পেয়েছিল, এবং তারা বলে যে, এ টানেলগুলো মাধ্যমে যে কেউ যুদ্ধক্ষেত্র বেশ কার্যকরভাবে শত্রু লাইনের পিছনে অনুপ্রবেশ করতে পারে,’ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও আন্তর্জাতিক সম্পর্কের বিশেষজ্ঞ স্যামুয়েল রামানি একটি সাক্ষাতকারে বলেছেন। আরেক মার্কিন বিশেষজ্ঞ হরোউইজ বলেছেন, ইউক্রেন বর্তমানে প্রতিরক্ষামূলক অবস্থানে ফিরে এসেছে, যার অর্থ হল, তারা রাশিয়ার শর্তে যুদ্ধ করছে। এই কারণেই কিয়েভের অতিরিক্ত আক্রমণাত্মক অস্ত্রের প্রয়োজন, যাতে তারা সফলভাবে রুশ সেনাদের মোকাবেলা করতে পারে।’

সোলেডারে আরও বিদেশী ভাড়াটে সেনার লাশ পাওয়া যেতে পারে : সোলেডারে একজন মৃত ব্রিটিশ ভাড়াটে সৈন্যের লাশ পাওয়ার ঘটনাটি বিচ্ছিন্ন কোন বিষয় নয়, সেখানে প্রচুর সংখ্যক ভাড়াটে সৈন্য ইউক্রেনের সেনাদের সাথে অবস্থান নিয়ে যুদ্ধ করছিল, সামরিক ও রাজনৈতিক বিশেষজ্ঞ ইয়ান গ্যাগিন বলেছেন।

বুধবার, ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিনের প্রেস সার্ভিস জানিয়েছে যে, সোলেডারে নিখোঁজ ব্রিটিশ নাগরিকদের একজনকে মৃত অবস্থায় পাওয়া গেছে। এর আগে, ইউক্রেনের ন্যাশনাল পুলিশ জানিয়েছে যে, দুই ব্রিটিশ ভাড়াটে যোদ্ধা ক্রিস্টোফার পেরি (২৮) এবং অ্যান্ড্রু বাগশকে (৬৮) গত ৬ জানুয়ারি শেষবার দেখা হয়েছিল। এ মুহূর্তে দ্বিতীয় ব্রিটিশ নাগরিকের ভাগ্য অজানা। ব্রিটিশ গণমাধ্যমের মতে, তারা একটি বেসরকারি সংস্থার অংশ ছিল যারা বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে সহায়তা করছিল। ‘সেই ভাড়াটে সৈন্যের ঘটনা সম্ভবত বিচ্ছিন্ন নয়। সোলেডার সহ ইউক্রেনের সশস্ত্র বাহিনীর পক্ষে বেশ কিছু ভাড়াটে সৈন্য যুদ্ধ করেছে,’ তিনি বলেন, ‘এবং আমরা এখনও সোলেডার এবং এর আশেপাশে তাদের মৃতদেহ খুঁজে পাব। আমরা হয়তো জীবিত কিছু লোককে নিতে পারি, যাদেরকে বন্দী করা হবে। একটি নির্মূল অভিযান চলছে।’
তার মতে, এ ধরনের পরিস্থিতিতে, ভাড়াটে সেনার পদমর্যাদা বের করা কঠিন, কারণ ‘বেশিরভাগ সময়ই তাদের কাছে কোনও দেশের নিয়মিত সেনাবাহিনীর সাথে তাদের সম্পর্ক নিশ্চিত করার কোনও নথি নেই।’

কিয়েভে ফ্রান্সের সাঁজোয়া যান সরবরাহে উত্তেজনা আরও বাড়বে : রাশিয়া ইউক্রেনে ভারী সাঁজোয়া যান সরবরাহ করার জন্য ফরাসি সরকারের পরিকল্পনাকে একটি বেপরোয়া পদক্ষেপ বলে মনে করে যা পরিস্থিতি আরও জটিল করে তুলতে পারে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বৃহস্পতিবার সতর্ক করেছেন।
‘ইউক্রেনের সঙ্কটের প্রেক্ষাপটে ফরাসি কর্তৃপক্ষের পদক্ষেপকে আমরা বেপরোয়া এবং দায়িত্বজ্ঞানহীন বলে মনে করি। ইউক্রেনে আরও অস্ত্র সরবরাহের সিদ্ধান্ত হল আরেকটি পদক্ষেপ যা সংঘাতকে আরও বাড়বে এবং আরও বেশি মৃত্যুর কারণ হবে। যার মধ্যে বেসামরিক নাগরিকও রয়েছে। নতুন রাশিয়ান অঞ্চলে ইতিমধ্যেই ফরাসি অস্ত্র দ্বারা আক্রমণ করা হয়েছে, বিশেষ করে সিজার আর্টিলারি সিস্টেম দ্বারা, যার ফলে অনেক বেসমারিক নাগরিকের মৃত্যু হয়েছে,’ জাখারোভা বলেন। রাশিয়ান কূটনীতিক ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কলোনার একটি মন্তব্যের দিকে ইঙ্গিত করেছেন যেখানে তিনি সতর্ক করেছিলেন যে, কিয়েভকে ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর দ্বারা প্রতিশ্রুত ট্যাঙ্ক সরবরাহ করা প্যারিসকে ইউক্রেনীয় সংঘাতের একটি পক্ষ করে তুলবে। ‘তারা এটি সত্যিই করবে,’ জাখারোভা বিদ্রূপাত্মকভাবে বলল।

গত সপ্তাহে ম্যাখোঁ এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির মধ্যে ফোনালাপের সময়, এলিসি প্রাসাদ ইউক্রেনে ফ্রেঞ্চ-নির্মিত এএমএক্স-১০ আরসি লাইট ট্যাঙ্ক পাঠাতে সম্মত হয়। এটি ১৯৭৬ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত উৎপাদনে ছিল। এতে একটি মাউন্ট করা ১০৫ মিমি কামান এবং দুটি মেশিনগান রয়েছে। ফ্রান্স বর্তমানে ২৪৮ টি ট্যাংক পরিচালনা করছে। ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এসব ট্যাঙ্ক ২০২০ সাল থেকে ধীরে ধীরে জাগুয়ার ট্যাঙ্ক দিয়ে প্রতিস্থাপন করা হচ্ছে। সূত্র : তাস, এনবিসি নিউজ, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Akmnurkhan Akmnurkhan ১৪ জানুয়ারি, ২০২৩, ৮:১২ এএম says : 0
আমেরিকা জাপানে আর একটি পারমানবিক বোমা হামলা করার দরকার
Total Reply(0)
Lukman Ahmed Chowdhury ১৪ জানুয়ারি, ২০২৩, ৮:১২ এএম says : 0
Ukraine ka NATO muktho kora sadharon jongonar sorkar Goton kora uchith
Total Reply(0)
মোঃ ওমর ইসলাম আবিদ ১৪ জানুয়ারি, ২০২৩, ৮:১১ এএম says : 0
বিশ্বের মানোব জাতীর জন্য। আমেরিকার একটি বিপদজনক রাষ্ট্র আমি মনে করি।এই পৃথিবীতে যত যুদ্ধ হয়েছে সব কইটি তে আমেরিকার ইনদুনে হয়ছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন