শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পনের বছরে বিয়ে করতে পারবেন ভারতের মুসলিম মেয়েরা?

সুপ্রিম কোর্টের পদক্ষেপে জল্পনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

হাইকোর্টের তরফে জানানো হয়েছিল মুসলিম পার্সোনাল ল অনুসারে ঋতূমতী হওয়ার পরে মুসলিম কন্যা বিয়ে করতে পারেন। এ নিয়ে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিল ন্যাশানাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস। তবে গতকাল সুপ্রিম কোর্ট এ নিয়ে শুনানিতে রাজি হয়েছে। আপাতত হাইকোর্টের নির্দেশকে বজায় রেখেছে ভারতের শীর্ষ আদালত। সেই নির্দেশে বলা হয়েছিল, ১৫ বছর বয়সী একজন মুসলিম মেয়ে পার্সোনাল ল অনুসারে বিয়ে করতে পারেন। এর আগেই এ নিয়ে নির্দেশিকা জারি হয়েছিল।
এদিকে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি পিএস নরসিংহ হরিয়ানা সরকারকে এনিয়ে নোটিশ পাঠিয়েছে। সিনিয়র অ্যাডভোকেট রাজশেখর রাও যাতে কোর্টকে সহযোগিতা করেন সে ব্যাপারে অনুরোধ করা হয়েছে।
এদিকে সলিসিটর জেনারেল তুষার মেহেতা জানিয়েছেন, ১৪, ১৫, ১৬ বছর বয়সী মুসলিম মেয়েরা বিয়ে করে ফেলছেন। তিনি প্রশ্ন তোলেন, ফৌজদারি অপরাধের ক্ষেত্রে কি ঢাল হিসাবে ব্যবহার করা হচ্ছে এ পার্সোনাল ল’কে? ইসলামের পার্সোনাল ল অনুসারে মেয়েদের ঋতূমতী হওয়ার বয়স হল ১৫ বছর।
এদিকে পাঁচকুলাতে চিলড্রেন্স হোমে ১৬ বছর বয়সী এক স্ত্রীকে আটক করা হয়েছিল। এ নিয়ে ২৬ বছর বয়সী এক যুবক যিনি আবার ওই নাবালিকার স্ত্রী, তার আবেদনের শুনানির সময় হাইকোর্টের তরফে এ নির্দেশ দেয়া হয়।
সেসময় পর্যবেক্ষণে বলা হয়, একজন মুসলিম কন্যার ক্ষেত্রে ১৫ বছর বয়সীকে ঋতূমতী হওয়ার বয়স বলে উল্লেখ করা হয়। আর ঋতূমতী হওয়ার পরে তিনি তার নিজের ইচ্ছা মতো বিয়ে করতে পারেন বা বিয়েতে সম্মতি জানাতে পারেন। সেই বিয়ে কোনোভাবে নাবালিকা বিয়ে রোধে যে আইন রয়েছে তার সেকশন ১২’র আওতায় পড়বে না।
ওদিকে বিচারপতিদের বেঞ্চের তরফে জানানো হয়েছে, নোটিশ ইস্যু করা হয়েছে। তবে এর আগে হাইকোর্টের তরফে জানানো হয়েছিল মুসলিম পার্সোনাল ল অনুসারে ঋতূমতী হওয়ার পরে কোনো মুসলিম কন্যা বিয়ে করতে পারেন। তবে সাধারণত নাবালিকার বিয়ে রোধ করতে দেশ জুড়েই তৎপর প্রশাসন। তবে এবার এ নিয়ে বড় পদক্ষেপ নিচ্ছে সুপ্রিম কোর্টও। সূত্র : হিন্দুস্তান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
জুনেল আহমেদ ১৪ জানুয়ারি, ২০২৩, ৮:১০ এএম says : 0
That’s not good, that government make it easy because they don’t want that Muslim family bonding keep strong. Also they don’t want Muslim baby increase in their nation. They may thought Muslim are threat for them.
Total Reply(0)
Adv Khan Md Ibrahim ১৪ জানুয়ারি, ২০২৩, ৮:১০ এএম says : 0
ইসলামি আইনে হস্তক্ষেপ করা ঠিক নয়? তাদের হিন্দিু আইন আগে সংস্কার করা উচিৎ।
Total Reply(0)
Faruk Hussain ১৪ জানুয়ারি, ২০২৩, ৮:১০ এএম says : 0
মুসলিম মেয়েদের অধিকার নিয়ে চিন্তা নাকরে ভারতের উচিত হিন্দু মেয়েদের অধিকার নিয়ে চিন্তা করা কারন তারা এখনও তাদের অধিকারের জন্য রাস্তায় রাস্তায় (মনুঃ) ধর্মীয় গ্রন্থ পোড়ায়
Total Reply(0)
T. Husain ১৪ জানুয়ারি, ২০২৩, ২:২৪ এএম says : 0
It is NOT a good news for an enlightened Muslim. Only a full can be happy about it. Child marriage is bad for the child and the society at large.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন