শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করছে যুক্তরাষ্ট্র, ন্যাটো

পুতিনকে সমর্থন জানালেন ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট ক‚টনৈতিক নিষ্পত্তির পক্ষে সমর্থন জার্মানীর বিরোধী নেতার ইউক্রেনকে সরবরাহ করা পশ্চিমা ট্যাঙ্কগুলো জ্বালিয়ে দেয়া হবে : রাশিয়া ক্রিমিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটো ইউক্রেনের ভ‚খÐে রাশিয়ার বিরুদ্ধে প্রক্সি যুদ্ধে নিযুক্ত রয়েছে, ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট জোরান মিলানোভিক দেশটির পূর্বাঞ্চলীয় শহর ভুকোভারে একটি সংবাদ সম্মেলনে বলেছেন। ক্রোয়েশিয়ার বার্তা সংস্থা হিনা মিলানভিচকে উদ্ধৃত করে বলেছে, ‘ওয়াশিংটন এবং ন্যাটো ইউক্রেনের সহায়তায় রাশিয়ার বিরুদ্ধে প্রক্সি যুদ্ধ চালাচ্ছে।’

ক্রোয়েশিয়ান প্রেসিডেন্ট আরও বলেছেন যে, তিনি মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রবর্তনের কোন অর্থ দেখেননি। ‘পরিকল্পনাটি (রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির) পুতিনকে অপসারণ করা কিংবা নিষেধাজ্ঞার বিষয়ে হওয়া উচিত নয়। নিষেধাজ্ঞাগুলি অযৌক্তিক এবং আমরা সেগুলি ব্যবহার করে কিছুই অর্জন করতে পারি না,’ মিলানোভিচ বলেছেন। ‘তারা (সেøাবোদান) মিলোসেভিচকেও পরাভ‚ত করতে পারেনি... তারা এক যুদ্ধ থেকে অন্য যুদ্ধে স্থানান্তরিত হচ্ছে। কিন্তু আমার নিজেকে কি মনে করা উচিত - আমেরিকার দাস?’ ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট যোগ করেন।

এর আগে, ক্রোয়েশিয়ান পার্লামেন্ট ইউক্রেনের সামরিক বাহিনীকে দেশটিকে প্রশিক্ষণের সুযোগ দেয়ার জন্য সরকারের প্রস্তাবকে সমর্থন করেনি। মিলানোভিক এর আগেও ক্রোয়েশিয়ান ভ‚খÐে ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণের বিরুদ্ধে কথা বলেছিলেন। তার মতে, ইইউ দেশগুলিতে ইউক্রেনীয় সেনাদের সামরিক প্রশিক্ষণ বিপজ্জনক পরিণতি ডেকে আনে। ইউক্রেনে ক‚টনৈতিক নিষ্পত্তির পক্ষে সমর্থন জার্মানীর বিরোধী নেতার : জার্মানির সবচেয় প্রাচীন ও প্রধান বিরোধী রাজনৈতিক দল সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির (এসপিডি) সহ-নেতা লার্স ক্লিংবেইল ইউক্রেনের সংঘাতের ক‚টনৈতিক নিষ্পত্তির পক্ষে কথা বলেছেন। ‘কখনও কখনও এটা আমার মাথা ঘুরিয়ে দেয় যখন সবাই এখন শুধুমাত্র অস্ত্র নিয়ে আলোচনা করছে। আমি হতবাক যে ক‚টনীতিকে এখন ঘৃণ্য কিছু হিসাবে বিবেচনা করা হচ্ছে,’ জার্মানির বার্তা সংস্থা ডিপিএ রোববার তাকে উদ্ধৃত করে বলেছে।

একই সময়ে তিনি বলেছিলেন যে, তিনি ইউক্রেনে মার্ডার ট্যাঙ্ক সরবরাহ করার জার্মান সরকারের সিদ্ধান্তকে সমর্থন করেছেন। তিনি বলেছিলেন যে, ভবিষ্যতে ‘তার আলোচনার অবস্থানকে শক্তিশালী করার’ জন্য ‘সামরিকভাবে ইউক্রেনকে সমর্থন করা’ প্রয়োজন। গত ১১ জানুয়ারী ইউক্রেনের সাথে আলোচনার সম্ভাবনা সম্পর্কে সাংবাদিকদের জিজ্ঞাসা করা হলে, রাশিয়ার প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ বলেছিলেন যে, রাশিয়া সবসময় আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের জন্য প্রস্তুত ছিল এবং শান্তিপূর্ণ রাজনৈতিক ও ক‚টনৈতিক উপায় ‘একটি পছন্দনীয় বিকল্প’। তিনি অবশ্য স্মরণ করেছিলেন যে, ইউক্রেনের আইনগুলো দেশটির প্রেসিডেন্টকে ক্রেমলিনের সাথে সংলাপ স্থাপনে নিষেধ করে, যখন পশ্চিমা দেশগুলো কিয়েভকে এ বিষয়ে কোনও নমনীয়তা প্রদর্শনের অনুমতি দিতে রাজি নয়। তাই, তার কথায়, ইউক্রেনের সাথে আলোচনার কোনও সম্ভাবনা নেই।

ইউক্রেনকে সরবরাহ করা পশ্চিমা ট্যাঙ্কগুলো জ্বালিয়ে দেয়া হবে : রাশিয়ার প্রেসিযেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার গণমাধ্যমকে বলেছেন, ইউক্রেনে পশ্চিমাদের ভারী সাঁজোয়া যানের সরবরাহ যুদ্ধক্ষেত্রে পরিস্থিতি পরিবর্তন করার সম্ভাবনা নেই, ‘এ ট্যাঙ্কগুলো জ্বালিয়ে দেয়া হবে এবং সেগুলো জ্বলতে থাকবে’।
‘এগুলো কিছুই পরিবর্তন করতে পারবে না,’ পেসকভ বলেছিলেন, যখন ইউরোপীয় দেশগুলোর ইউক্রেনে তাদের সাঁজোয়া যান সরবরাহ করার অভিপ্রায় সম্পর্কে তাকে মন্তব্য করতে বলা হয়েছিল। ‘বিশেষ সামরিক অভিযান অব্যাহত থাকবে। এই ট্যাংকগুলো ভালোভাবে জ্বলবে এবং অন্য সবগুলোর মতোই জ্বলবে। বিশেষ সামরিক অভিযানের লক্ষ্য অর্জন করা হবে,’ তিনি জোর দিয়ে বলেছিলেন।

ইউক্রেনে চ্যালেঞ্জার ২ ট্যাঙ্ক পাঠানোর বিষয়ে ব্রিটেনের সিদ্ধান্ত সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, পেসকভ জোর দিয়ে বলেছিলেন যে, এ ধরনের পদক্ষেপগুলো সঙ্কটকে দীর্ঘায়িত করতে পারে এবং ‘ইউক্রেনে সঙ্কট জন্য আরও বাড়িয়ে তুলতে পারে।’ ‘আমরা খুব নেতিবাচকভাবে (এ ধরনের সিদ্ধান্ত) মূল্যায়ন করি এবং উপলব্ধি করি। আমরা আমাদের মনোভাবের কোন গোপনীয়তা রাখি না। ব্রিটেন, অন্যান্য ইউরোপীয় দেশ, পোল্যান্ড এবং আরও অনেক দেশ যারা এখন নতুন, আরও অনেক কিছুর সরবরাহের একটি নতুন রাউন্ড শুরু করার তাদের অভিপ্রায় প্রকাশ করছে। ইউক্রেনের কাছে উন্নত সামরিক সরঞ্জাম, যুদ্ধক্ষেত্রে পরিস্থিতি পরিবর্তন করতে অক্ষম। তাদের এটি উপলব্ধি করা উচিত,’ ক্রেমলিনের মুখপাত্র বলেছেন।

মস্কো মনে করে যে, পশ্চিমা দেশগুলো ‘ইউক্রেনে বসবাসকারী লোকদের ভাগ্য বা তাদের ভবিষ্যত সম্পর্কে চিন্তা করে না।’ পেসকভ জোর দিয়ে বলেছিলেন, ‘তারা কেবল তাদের রাশিয়া বিরোধী লক্ষ্যগুলি অর্জনের জন্য সেই দেশটিকে একটি হাতিয়ার হিসাবে ব্যবহার করে।’
ক্রিমিয়ায় ইউক্রেনের ১০টি ড্রোন ভ‚পাতিত : ক্রিমিয়ার সেভাস্তোপলের রাশিয়া সমর্থিত গভর্নর সোমবার বলেছিলেন যে, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা নগরীর কাছে ১০টি ড্রোন ভ‚পাতিত করেছে যাকে তিনি ‘ব্যর্থ ইউক্রেনীয় আক্রমণ’ বলে অভিহিত করেছেন।
ক্রিমিয়ান উপদ্বীপের সেভাস্তোপল ২০১৪ সালে সংযুক্ত করেছিল রাশিয়া, গত ফেব্রæয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে বারবার বিমান হামলার শিকার হয়েছে। রুশ কর্মকর্তারা হামলার জন্য ইউক্রেনকে দায়ী করেছেন।

গভর্নর মিখাইল রাজভোজায়েভ বলেছেন, সমস্ত ড্রোন সমুদ্রের উপর দিয়ে নামানো হয়েছে, কোনো অবকাঠামোর কোনো ক্ষতি হয়নি। তিনি ইউক্রেনীয় মিডিয়ার খবর উড়িয়ে দিয়েছেন যে, শহরে বিস্ফোরণ হয়েছে এবং বলেছেন যে আকাশ প্রতিরক্ষা অব্যাহত রয়েছে। সূত্র : দ্য টেলিগ্রাফ, তাস, আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Tamjidul Islam Rifat ১৭ জানুয়ারি, ২০২৩, ৮:৫৯ এএম says : 0
Don't cry now. Change your own dictators first.
Total Reply(0)
Mahbubul Islam Khokon ১৭ জানুয়ারি, ২০২৩, ৯:০০ এএম says : 0
নিজেদের তৈরী অত্যাধূনিক সমরাস্ত্র প্রদর্শন করে ক্রেতা পেতেই উৎপাদনকারী পরাশক্তি দেশগুলো মাঝে মধ্যে ইউক্রেন, ফিলিস্তিন, সিরিয়া... যুদ্ধ খেলার মেলার আয়োজন করে। এতে দূর্বলরা অত্যাচারিত হন। সংহতি প্রকাশ: ইউক্রেনের মত ফিলিস্তিনসহ সকল অবরোধিত দেশে একই মাত্রায় সংহতি প্রকাশ করা দরকার! আগ্রাসন কোন ভাবে কোন দেশে সমর্থিত নহে (কুরআন:৫:৮)।
Total Reply(0)
মোঃ ওমর ইসলাম আবিদ ১৭ জানুয়ারি, ২০২৩, ৯:০০ এএম says : 0
বিশ্বের মানোব জাতীর জন্য। আমেরিকার একটি বিপদজনক রাষ্ট্র আমি মনে করি।এই পৃথিবীতে যত যুদ্ধ হয়েছে সব কইটি তে আমেরিকার ইনদুনে হয়ছে।
Total Reply(0)
আমিনুল ইসলাম ১৭ জানুয়ারি, ২০২৩, ৯:০০ এএম says : 0
Ukraine ka NATO muktho kora sadharon jongonar sorkar Goton kora uchith
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন