শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দুই মেগা প্রকল্পের মালামাল নিয়ে মোংলা বন্দরে তিন জাহাজ

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বঙ্গবন্ধু রেল সেতু ও রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ ও মালামাল নিয়ে মোংলা বন্দরে পৌঁছেছে তিনটি বিদেশি জাহাজ। গতকাল রোববার সকালে ও দুপুরে এসব জাহাজ বন্দরে নোঙ্গর করে।
বন্দর সূত্র জানায়, সকালে বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর ৩ হাজার ৩৫২ দশমিক ৩৮৯ মেট্রিক টন স্টীল পাইপ নিয়ে বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙ্গর করে পানামার পতাকাবাহী জাহাজ ‘এমভি কুই ইয়া শান’। একই সময়ে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ৪ হাজার ৭১৬ দশমিক ২৬ মেট্রিক টন মেশিনারিজ নিয়ে বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙ্গর করে পানামার পতাকাবাহী আরেক জাহাজ ‘লিবার্টি হারভেস্ট’। দুপুরে রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের ৩ হাজার ৬৩৩ মেট্রিক টন মেশিনারি পণ্য নিয়ে রুশ পতাকাবাহী ‘এমভি কামিল্লা‘ নামের আরো একটি জাহাজ বন্দরে নোঙ্গর করে। মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ এই তথ্য নিশ্চিত করেছেন।

এম ভি কুই ইয়া শান নামের বিদেশি জাহাজের শিপিং এজেন্ট হক এন্ড সন্সের খুলনা অফিসের কর্মকর্তা মো. শওকত আলী বলেন, ২৩৮ প্যাকেজে ৩ হাজার ৩৫২ মেট্রিক টন পণ্য নিয়ে জাহাজটি বন্দর জেটিতে নোঙ্গর করেছে। জাহাজে আসা পণ্যগুলো খালাসের প্রক্রিয়া চলছে।

রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পণ্য নিয়ে আসা বিদেশি জাহাজ ‘লিবার্টি হারভেস্ট’ এর শিপিং এজেন্ট ইন্টারপোর্টের পরিচালক মো. শাহীন ইকবাল বলেন, রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের মালামাল ৮ নম্বর জেটিতে নোঙ্গর করেছে। চারদিনের মধ্যে এসব পণ্য পুরোপুরি খালাস করা সম্ভব হবে। খালাস শেষে সড়ক ও নৌ-পথে পাবানার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর বিদ্যুৎ কেন্দ্রে পৌঁছে দেয়া হবে।

রুশ পতাকাবাহী ‘এমভি কামিল্লা’র শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লাইন্সের ম্যানেজার অপারেশন সাধন কুমার চক্রবর্তী বলেন, এই জাহাজে ৩ হাজার ৬৩৩ মেট্রিক টন পণ্য আনা হয়েছে । খালাস শেষে এসব পণ্য রূপপুর বিদ্যুৎ কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, দেশের নির্মাণাধীন প্রায় সব মেগা প্রকল্পের মালামাল মোংলা বন্দর দিয়ে খালাস হচ্ছে। দ্রæত সময়ে আধুনিক পদ্ধতিতে দক্ষ জনবল দিয়ে এসব পণ্য খালাস হওয়ায় ব্যবসায়ীরা এই বন্দর ব্যবহারে আরো বেশি আগ্রহী হচ্ছে বলে জানান বন্দরের এই শীর্ষ কর্মকর্তা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন