বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সোলেডারের মুক্তি রাশিয়াকে কি সুবিধা দেবে?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২৩, ৭:৫৬ পিএম

সোলেডার শহরের মুক্তির ফলে ইউক্রেনের সশস্ত্র বাহিনী যে এলাকাগুলো হামলা চালানোর জন্য ব্যবহার করে আসছিল, সেসব এলাকা রুশ সেনার জন্য নিয়ন্ত্রণে রাখা সম্ভব করে তোলে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর ভারপ্রাপ্ত প্রধান ডেনিস পুশিলিন বুধবার বলেছেন।

‘এটা সন্দেহাতীত যে সোলেডারের মুক্তি (আর্টিওমভস্ক বা বাখমুতের দিকে অগ্রগতিতে) একটি মুখ্য ভূমিকা পালন করেছিল। এটি এখন শত্রুর সরবরাহ রুটগুলোকে অবরুদ্ধ করা সম্ভব করেছে। এবং অবশ্যই, এটি একটি নির্দিষ্ট পরিমাণ এলাকা নিয়ন্ত্রণে রাখার সুযোগ দিয়েছে, যেখান থেকে শত্রুরা খুব গুরুতর হামলা চালিয়েছে,’ তিনি বুধবার একটি প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে বলেছেন।

সোমবার, পুশিলিন জানিয়েছিলেন যে, ইউক্রেনীয় সৈন্যরা সোলেডারকে প্রায় সম্পূর্ণরূপে ধ্বংস করে দিয়েছে, শহরে প্রায় কোনও ভবনই অক্ষত নেই। তিনি উল্লেখ করেছেন যে, ইউক্রেনীয় বাহিনী পশ্চাদপসরণ করার সময় লবণের খনি এবং তাদের অবকাঠামোর সর্বাধিক ক্ষতি করার চেষ্টা করেছিল।

ডোনেৎস্কের প্রায় ১০০ কিলোমিটার উত্তরে অবস্থিত সোলেডার শহর সাম্প্রতিক কালে ইউক্রেনীয় সেনাবাহিনীর আর্টিওমভস্ক-সোলেডার-সেভারস্কের প্রতিরক্ষা লাইনের অংশ ছিল। ১২ জানুয়ারী, সোলেদাডারকে ইউক্রেনীয় বাহিনী থেকে মুক্ত করা হয়েছিল, রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ জোর দিয়ে বলেছিলেন যে, শহরের সম্পূর্ণ নিয়ন্ত্রণ আর্টিওমভস্কে (ইউক্রেনীয় নাম বাখমুত) ইউক্রেনীয় সৈন্যদের সরবরাহ রুটগুলোকে বিচ্ছিন্ন করার সুযোগ দেবে, এর পরে যে কোনও অবশিষ্ট ইউনিটগুলোকে অবরুদ্ধ এবং ঘেরাও করা যেতে পারে। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন