শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আমার ব্যর্থতা থাকলে খুঁজে বের করে দিন

বিরোধী দলের প্রতি সংসদে প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২৩, ১২:২৪ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী দলকে উদ্দেশ্য করে বলেছেন, আমার ব্যর্থতা থাকলে খুঁজে বের করে দিন, আমি তা সংশোধন করে নেবো। জাতীয় সংসদের প্রশ্নোত্তরে গতকাল জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমামের সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এর আগে ফখরুল ইমাম প্রধানমন্ত্রীর কাছে তার ব্যর্থতার কথা জানতে চান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

শেখ হাসিনা বলেন, আমার ব্যর্থতা থাকলে বিরোধীদল তা খুঁজে বের করুক। সততা নিয়ে কাজ করলে কেন ব্যর্থ হতে হবে। সফলতা কী, ব্যর্থতা কী, এটা যাচাই করবে জনগণ। এটা যাচাই করা আমার দায়িত্ব না। সততা ও সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে জনগণের কল্যাণ বিবেচনা করে কাজ করলে ব্যর্থ হবো কেন? কোথায় সাফল্য, কোথায় ব্যর্থতা সেটা জনগণই বিচার করবে। মাননীয় সদস্যের যখন এতই আগ্রহ, তাহলে আমার ব্যর্থতা আপনি খুঁজে বের করে দিন। আমি ছোট থেকেই রাজনীতির সঙ্গে জড়িত। কলেজেও রাজনীতি করেছি। ভিপি ছিলাম। ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা কমিটির সদস্য হিসেবে কাজ করেছি। রাজনীতি আমাদের পারিবারিক, একেবারেই রক্তেই আছে। কিন্তু কখনও এত বড় দায়িত্ব নিতে হবে তা ভাবিনি। ওই ধরনের কোনও আকাক্সক্ষাও ছিল না। এমনকি কখনও এই ধরনের দাবিও করিনি। সময়ের প্রয়োজনে যখন যে কাজ দিয়েছে, সেই কাজই করে গেছি। চেষ্টা করেছি। পঁচাত্তরের পরে আওয়ামী লীগের দায়িত্ব দিলো। বিশেষ করে ১৯৮০ সালে যখন লন্ডনে গেলাম, সেখানে আওয়ামী লীগ সংগঠনকে শক্তিশালী করতে কাজ করেছি। প্রধানমন্ত্রী বলেন, ১৯৮১ সালে দেশে ফিরে এলে দলের দায়িত্ব দেওয়া হয়। সে থেকে দায়িত্ব পালন করে আসছি। কোনটা সফল হওয়া, কোনটা বিফল হওয়া, সেটা ভাবিনি। সত্যকে প্রতিষ্ঠিত করতে হবে। বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ করতে হবে। দেশের মানুষের ভাগ্য পরিবর্তন করতে হবে। এ লক্ষে কাজ করে যাচ্ছি।

শেখ হাসিনা বলেন, জাতির পিতার আদর্শকে প্রতিষ্ঠিত করার প্রত্যয় নিয়ে দেশে ফিরে এসেছিলাম। এরপর সারা বাংলাদেশ ঘুরেছি। দেশকে চিনেছি, জেনেছি। সরকার গঠনের পর তৃণমূলের মানুষ যাতে ভালো থাকে সেই আকাক্সক্ষা নিয়েই কাজ করেছি। তার সুফল এখন জনগণ পাচ্ছে। ১৪ বছর আগের বাংলাদেশ আর এখনকার বাংলাদেশে যে আমূল পরিবর্তন সেটা আমরা বয়োবৃদ্ধ যারা আছি তারা জানি। কিন্তু আজকের প্রজন্ম জানবে না। যদি সততা নিয়ে, সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে জনগণের কল্যাণে কি কাজ করতে হবে সেটা বিবেচনা করে কাজ করা যায়, তাহলে ব্যর্থ হবো কেন? কোথায় সাফল্য, কোথায় ব্যর্থতা সেটা জনগণই বিচার করবে। আর মাননীয় সদস্যের যখন এতই আগ্রহ, তাহলে আমার ব্যর্থতাগুলো আপনিই খুঁজে বের করে দিন, আমি সংশোধন করে নেবো।

এ কে এম রহমতুল্লাহর সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর অবৈধভাবে ক্ষমতা দখল করে জিয়াউর রহমান বন্দি যুদ্ধাপরাধীদের মুক্ত করে দেয়। তাদের রাষ্ট্রীয়ভাবে প্রতিষ্ঠিত করে। সংবিধানের দুটি ধারায় পরিবর্তন এনে তাদের রাজনীতি করার সুযোগ করে দেয়। ভোটের অধিকার দেয়। গোলাম আযমসহ অনেক যুদ্ধাপরাধীকে পাকিস্তান থেকে ফিরিয়ে এনে নাগরিকত্ব দেয়। জিয়া যুদ্ধাপরাধীদের উপদেষ্টা বানায়, মন্ত্রী বানায়। তার স্ত্রী খালেদা জিয়াও ক্ষমতায় এসে এসব ক্যাবিনেটে স্থান দেয়। মন্ত্রী বানায়। এভাবে যুদ্ধাপরাধীদের প্রশ্রয় দেওয়া জাতির জন্য কলঙ্কজনক। প্রকৃত মুক্তিযোদ্ধা যারা জিয়ার সঙ্গে হাতমেলাতে রাজি ছিল না, তাদের নাম বাদ দেওয়া, অপমানিত করা এবং যারা মুক্তিযোদ্ধা নয় তাদের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রকৃত মুক্তিযোদ্ধাদের সম্মান তারা দিতে চায়নি। অপমানিত করা হয়েছে। মুক্তিযোদ্ধার সন্তানদের চাকরিও দেওয়া হতো না। এমন ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। ইতিহাসও বিকৃতি করা হয়েছিল। মুক্তিযুদ্ধের ইতিহাস মুছে ফেলা হয়। সেগুলো যাচাই-বাছাই করে অনেকগুলো ইতোমধ্যে পরিষ্কার করে দেওয়া হয়েছে। আমাদের প্রচেষ্টা থাকবে প্রকৃত মুক্তিযোদ্ধারা যাতে তালিকায় থাকে সেই প্রচেষ্টা করা।

তিনি বলেন, বাংলাদেশের যুদ্ধটা জনযুদ্ধ ছিল। মনে রাখতে হবে এখানে গেরিলা যুদ্ধ হয়েছে। কোনও কোনও ক্ষেত্রে বাড়ির মুরুব্বিকে শান্তি কমিটির চেয়ারম্যান হতে হয়েছে। তাদের সদস্য করে রেখেছে। কিন্তু বাড়ির ভেতরে তারা মুক্তিযোদ্ধাদের আশ্রয় দিয়েছে। তাদের অস্ত্র রাখতে দিয়েছে। মেয়েরা রান্না করে খাইয়েছে। অপারেশন চালিয়েছে। যে কারণে জাতির পিতা একটি সাধারণ ক্ষমা ঘোষণা করেছিলেন। কিন্তু যারা গণহত্যা, অগ্নিসংযোগ, লুটপাট ও ধর্ষণ করেছিল তাদের তিনি বিচার করেছিলেন। কিন্তু পঁচাত্তর পরবর্তী সময়ে সবকিছু পাল্টে যায়। মনে হয়েছিল মুক্তিযোদ্ধারা মুক্তিযুদ্ধ করে অপরাধ করে ফেলেছে। স্বাধীনতাবিরোধীরা ক্ষমতার দাপট দেখিয়েছে। তবে বর্তমানে সেই অবস্থা নেই।

জাতীয় পার্টির পীর ফজলুর রহমান সম্পূরক মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতকারীদের বিচারের আওতায় আনতে আইন প্রণয়ন করবেন কিনা জানতে চান। জবাবে প্রধানমন্ত্রী বলেন, ৭৫-এর পর ইতিহাস বিকৃতি শুরু হয়। জাতির পিতাকে হত্যাকারী ও ক্ষমতা দখলকারীরা এই বিকৃতি শুরু করে। ধারাবাহিকভাবে তা ২১ বছর চলতে থাকে। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দেশের মানুষকে সেই বিকৃত ইতিহাস থেকে মুক্তি দেয়। আজ বাংলাদেশে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস কেবল উদ্ভাসিত নয়, দেশের মানুষ ও নতুন প্রজন্ম এই ইতিহাস জানার সুযোগ পাচ্ছে। আমাদের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস এখন বিকৃত করার সুযোগ নেই। কেউ তা করতেও পারবে না। এটা সম্ভবও নয়।

শেখ হাসিনা বলেন, যারা ইতিহাস বিকৃতি করেছে ইতিহাসই তাদের বিচার করে দিয়েছে। ইতিহাস কাউকে ক্ষমা করে না। মিথ্যা দিয়ে সত্যকে ঢেকে রাখা যায় না। যারা ইতিহাস বিকৃতি করেছে তাদের চরিত্রটা মানুষের কাছে প্রকাশ পেয়েছে। কত জঘন্য কাজ তারা করে গেছে। যারা সত্যটাকে মিথ্যা দিয়ে ঢাকতে চেয়েছিল তারাই ইতিহাসের আস্তাকুঁড়ে চলে গেছে। সত্য উদ্ভাসিত হয়েছে। বিচার প্রাকৃতিকভাবেই তাদের হচ্ছে।

এর আগে এ কে এম রহমতুল্লাহর লিখিত প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার গঠনের পর থেকেই মহান মুক্তিযুদ্ধে সংঘটিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে ক‚টনৈতিক পর্যায়ে নানান পদক্ষেপ চালিয়েছি। এর ফলে ১৯৭১ সালে পাকিস্তানের সেনাবাহিনীর বাংলাদেশে চালানো হত্যাযজ্ঞকে গণহত্যা হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য গত বছর ১৪ অক্টোবর মার্কিন যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেনটেটিভসে একটি প্রস্তাব আনা হয়েছে। প্রস্তাবটি আনেন ওহিও অঙ্গরাজ্যের কংগ্রেসম্যান স্টিভ চ্যাবট এবং ক্যালিফোর্নিয়ার কংগ্রেসম্যান রো খান্না। পরবর্তীতে কো-স্পন্সর হিসেবে যোগ দিয়েছেন ক্যালিফোর্নিয়ার ক্যাটি পোর্টার এবং নিউজার্সির টম ম্যালিনোস্কি। প্রস্তাবটি বিবেচনার জন্য প্রতিনিধি পরিষদে পররাষ্ট্র বিষয়ক কমিটির কাছে পাঠানো হয়েছে। প্রস্তাবটি যাতে বিবেচিত হয় যে লক্ষ্যে বাংলাদেশ ঐকান্তিক ক‚টনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

বেনজীর আহমেদের প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়েছে অর্থনীতিতে, বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। অন্যান্য সামগ্রিক অর্থনৈতিক ও সামাজিক নেতিবাচক প্রভাবের পাশাপাশি এর প্রভাব পড়েছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার মূল্যের ওপর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Jahangir alom ২৬ জানুয়ারি, ২০২৩, ৮:৩১ এএম says : 0
যে ব্যক্তি চোখ খুলে ঘুমায়, তাকে কেউ জাগাতে পারে না। চোররা ধর্মের কথা শোনে না বা বোঝে না। বইতে ইসলামফোবিয়া ঢুকানো আপনার বড় ব্যর্থতা।
Total Reply(0)
Jahangir alom ২৬ জানুয়ারি, ২০২৩, ৮:৩২ এএম says : 0
যে ব্যক্তি চোখ খুলে ঘুমায়, তাকে কেউ জাগাতে পারে না। চোররা ধর্মের কথা শোনে না বা বোঝে না। বইতে ইসলামফোবিয়া ঢুকানো আপনার বড় ব্যর্থতা।
Total Reply(0)
Sheikh Razib Hossain ২৬ জানুয়ারি, ২০২৩, ৭:২৬ এএম says : 0
· আগে জনগণের ভোটের অধিকার ফিরিয়ে দিন । পরে বিচার করবে?
Total Reply(0)
Kamal Hossein ২৬ জানুয়ারি, ২০২৩, ৭:২৬ এএম says : 0
আমরা অনেক বছর হলো ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারিনা আগে ভোটের আগে মনে হতো যেন আমরা ঈদের আনন্দ উপভোগ করতাম এখন শুধু ঐ সময়টা ফিরিয়ে দিলেই হবে
Total Reply(0)
Sumon Kumar Mondol ২৬ জানুয়ারি, ২০২৩, ৭:২৬ এএম says : 0
বেকারত্ব সমস্যা অনেক বড় সমস্যা, এটার জন্য সরকারকে অনেক বড় ভুমিকা পালন করতে হবে।
Total Reply(0)
Sanzida Afrin Mila ২৬ জানুয়ারি, ২০২৩, ৭:২৩ এএম says : 0
· আওয়ামী লীগ মানে উন্নয়ন উন্নয়নআর সফলতা। হা হা হা
Total Reply(0)
Md Mamun ২৬ জানুয়ারি, ২০২৩, ৭:২৪ এএম says : 0
মাননীয় প্রধানমন্ত্রী আপনার ব্যর্থতা আমাদের দুঃখ টা হলো ভেবেছিলাম একটা সরকার বারবার ক্ষমতায় দেখলে দেশ এগিয়ে যাবে বিশেষ করে খাদ্য বস্ত্র বাসস্থান আর তার বিপরীত ।বাজারে গেলে বুঝা যায় দেশ কতটুকু উন্নয়ন হয়েছে আমি কোন বিএনপি জামাত নয় আমি একজন বঙ্গবন্ধুর সৈনিক প্রবাসে থেকে মানুষকে বুঝাতাম ভাই একটা সরকার বারবার ক্ষমতায় থাকলে দেশ উন্নতি হয় কিন্তু হল তার উল্টা কোটি কোটি টাকা পাচার হয়ে গেছে দেশ থেকে কিন্তু তার কোন বিচার হয়নি।
Total Reply(0)
B M Khan Nipu ২৬ জানুয়ারি, ২০২৩, ৭:২৫ এএম says : 0
We the people of this country are bound to say seeing actual situation of this country, the fate of common people of this country has not changed due to widespread corruption during fourteen years of misrule of this illegitimate government. Although the democratic and fundamental rights of people of country have been taken away.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন