মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফুটবল মাঠে নতুন চমক সাদা কার্ড,যে কারণে দেখানো হল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২৩, ১১:২১ পিএম

আন্তর্জাতিক,ক্লাব কিংবা যেকোন স্তরের ফুটবলে সাধারণত আমরা দুই ধরনের কার্ডপের ব্যবহার দেখে থাকি।রেফারি খেলার শৃঙ্খলা রক্ষার্থে মাঠে থাকা খেলোয়াড়দের 'হলুদ ও 'লাল'-এ দুটি কার্ড দেখিয়ে থাকেন।হলুদ কার্ড খেলোয়াড়কে সতর্ক করে দেওয়ার জন্য আর লাল কার্ড কাউকে মাঠ থেকে বের করে দেওয়ার জন্য দেখানো হয়।
 
তবে এবার ফুটবল মাঠে প্রথমবারের মত দেখানো হল সাদা কার্ড।গত শনিবার পর্তুগালে ‘ওমেনস কাপ’ প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে বেনফিকা–স্পোর্টিং লিসবন ম্যাচে এই কার্ড দেখানো হয়। আর এ কার্ড দেখানোর মধ্য দিয়ে ইতিহাসের পাতায় ঠাঁই করে নেন রেফারি কাতারিনা ব্রাঙ্কো। সংবাদমাধ্যম ইকোনমিক টাইমস জানিয়েছে, ফুটবলের ইতিহাসে এই প্রথম সাদা কার্ড দেখানোর ঘটনা এই প্রথম।
 
সেদিন থেকেই এই কার্ড নিয়ে ফুটবলপ্রেমীদের কৌতুহল জন্মায়,শুরু হয় আলোচনা।সবার প্রশ্ন সাদা কার্ড কেন এবং এই কার্ড কখন দেখানো হয়।বিষয়টি ভালোভাবে ব্যাখ্যা করেছে স্প্যানিশ সংবাদমাধ্যম এএস।তার জানিয়েছে,ম্যাচে আধঘণ্টার একটু আগে এই কার্ড দেখান রেফারি।মূলত ম্যাচে ‘ফেয়ার প্লে’ মানসিকতাকে আরও ভালোভাবে স্বীকৃতি দিতেই এই কার্ডের প্রচলন। 
 
সেদিন বেনফিকা–স্পোর্টিং লিসবন ম্যাচে অবশ্য কোনো খেলোয়াড় কিংবা কোচিং স্টাফকে সাদা কার্ড দেখানো হয়নি। ম্যাচ চলাকালীন এক খেলোয়াড় ডাগ আউটে অসুস্থ হয়ে পড়লে মেডিকেল টিম তৎক্ষণাৎ সেই খেলোয়াড়কে চিকিৎসা দেন। দুই দলের মেডিকেল টিমকেই যথেষ্ট আন্তরিকতার সাথে এই কাজে অংশগ্রহণ করতে দেখা যায়।
 
রেফারি কাতারিনা ব্রাঙ্কো তখন দুই দলের মেডিকেল টিমকেই সাদা কার্ড দেখান। ইতিবাচক উদ্দেশ্যে রেফারির এই সাদা কার্ড দেখানোকে এস্তাদিও লুইজ স্টেডিয়ামের দর্শক ভালোভাবেই নিয়েছেন। করতালিতে তারা রেফারিকে প্রশংসায় ভাসিয়েছেন।
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন