শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডিনিপার অতিক্রমের ইউক্রেনীয় প্রচেষ্টা রাশিয়ান অগ্নিকান্ডে ব্যর্থ

লেপার্ড ট্যাঙ্কের ‘পারমাণবিক উস্কানি’ বন্ধ করুন : পশ্চিমাদের প্রতি রুশ ক‚টনীতিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ইউক্রেনে সত্তরোর্ধ্ব আর্টিলারি অবস্থানে রুশ হামলা ষ কিয়েভকে এফ-১৬ ফাইটার জেট দিলে গুলি করে নামিয়ে অধ্যয়ন করা হবে জেলেনস্কি ‘পাগল’
ভিয়েনায় সামরিক নিরাপত্তা ও অস্ত্র নিয়ন্ত্রণের বিষয়ে আলোচনায় রাশিয়ার প্রতিনিধি দলের প্রধান কনস্ট্যান্টিন গ্যাভ্রিলভ পশ্চিমাদেরকে লেপার্ড ২ ট্যাঙ্ক দিয়ে ‘পারমাণবিক উস্কানি’ বন্ধের আহবান জানিয়েছেন।
তিনি নিরাপত্তা সহযোগিতার উপর ওএসসিই ফোরামে বলেন, ‘আমরা কিয়েভ সামরিক যন্ত্রের পশ্চিমা পৃষ্ঠপোষকদের পারমাণবিক উস্কানি ও বø্যাকমেলকে উৎসাহিত করার বিরুদ্ধে সতর্ক করি। আমরা জানি যে, লেপার্ড ২ ট্যাঙ্ক এবং সেইসাথে ব্র্যাডলি এবং মার্ডার সাঁজোয়া কর্মী বাহকদের সাথে আর্মার-ভেদকারী ইউরেনিয়াম ওয়ারহেড প্রজেক্টাইল দিয়ে সজ্জিত। এলাকা দূষণ, যেমন এটি সাবেক যুগোসøাভিয়া এবং ইরাকে ছিল। যদি ন্যাটো-নির্মিত ভারী অস্ত্রের জন্য কিয়েভকে এ ধরনের গোলাবারুদ সরবরাহ করা হয়, আমরা বিবেচনা করব রাশিয়ার বিরুদ্ধে নোংরা পারমাণবিক বোমা ব্যবহারের সমস্ত পরিণতি হবে।

জার্মান সরকার এর আগে ইউক্রেনে ১৪টি লেপার্ড ২এ৬ ট্যাঙ্ক পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল। এছাড়াও, বার্লিন অন্যান্য দেশ থেকে পুনরায় রফতানির অনুমতি দেবে। জার্মানিতে রাশিয়ার রাষ্ট্রদূত সের্গেই নেচায়েভ এ সিদ্ধান্তকে ‘অত্যন্ত বিপজ্জনক’ বলে অভিহিত করেছেন। কারণ এটি ‘সঙ্ঘাতকে দ্ব›েদ্বর একটি নতুন স্তরে নিয়ে যায়’। বার্লিনের পছন্দ, তার কথায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসিদের অপরাধের জন্য জার্মানির ‘ঐতিহাসিক দায় স্বীকার করতে চ‚ড়ান্ত অস্বীকৃতি’ ইঙ্গিত দেয়। তিনি বলেন যে, এ সিদ্ধান্ত ‘রাশিয়ান এবং জার্মানদের মধ্যে যুদ্ধ-পরবর্তী পুনর্মিলনের কঠিন রাস্তা ভুলে গেছে’।

ইউক্রেনের ৭০টিরও বেশি আর্টিলারি অবস্থানে রুশ হামলা : রুশ প্রতিরক্ষা মন্ত্রণলয়ের মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল ইগর কোনাশেনকভ বুধবার জানিয়েছেন যে, রাশিয়ান যুদ্ধবিমান, ক্ষেপণাস্ত্র ইউনিট এবং কামান মঙ্গলবার ইউক্রেনে একটি বিশেষ সামরিক অভিযানের সময় ফায়ারিং পয়েন্টে ৭০ ইউক্রেনীয় আর্টিলারি ইউনিটে আঘাত করেছে।

মুখপাত্র বলেছেন, ‘গত ২৪ ঘণ্টায় রাশিয়ান গ্রæপ অফ ফোর্সের অপারেশনাল কৌশলগত বিমান, ক্ষেপণাস্ত্র ইউনিট এবং আর্টিলারি ১২৪টি এলাকায় গুলি চালানোর অবস্থান, কর্মী এবং সামরিক সরঞ্জামকে লক্ষ্য করে ৭৯টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিটকে লক্ষ্যবস্তু করেছে। কোনাশেনকভ জানিয়েছেন, রাশিয়ান বাহিনী মঙ্গলবার কোপিয়ানস্ক অঞ্চলে ৯০ জনেরও বেশি ইউক্রেনীয় সৈন্য এবং দুটি জার্মান-নির্মিত স্বচালিত বন্দুক ধ্বংস করেছে।
তিনি বলেন, রাশিয়ার বিমান ও আর্টিলারি ক্রাসনি লিমান অঞ্চলে ইউক্রেনের সেনা ইউনিটকে লক্ষ্যবস্তু করেছে, গত মঙ্গলবার ২০ জনেরও বেশি শত্রæ সৈন্য এবং ছয়টি যুদ্ধ যানকে হত্যা করেছে।

মুখপাত্র বলেছেন, ‘ক্র্যাসনি লিমানের নির্দেশে, প্রধান যুদ্ধ গোষ্ঠীর বিমান হামলা এবং আর্টিলারি ফায়ারে ৯৫ তম এয়ার অ্যাসল্ট ব্রিগেড এবং ইউক্রেনীয় সেনাবাহিনীর ১২৫তম আঞ্চলিক প্রতিরক্ষা ব্রিগেডের জমে থাকা লোকবল এবং সরঞ্জাম ক্ষতিগ্রস্ত হয়েছে’।
জেনারেল ব্যাখ্যা করে বলেন, ‘২০ জনেরও বেশি ইউক্রেনীয় সৈন্য, দুটি পদাতিক যুদ্ধের যান এবং চারটি স্ব-চালিত হাউইটজার (জার্মান-নির্মিত প্যানজারহাউবিটজ ২০০০, পোলিশের তৈরি ক্র্যাব এবং এমস্টা-বি এবং এছাড়াও গভোজডিকা) ধ্বংস করা হয়েছে’।

কোনাশেনকভ রিপোর্ট করেছেন যে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে রাশিয়ান সশস্ত্র বাহিনী মোট ৩৭৭টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ২০৪টি হেলিকপ্টার, ২,৯৪৮টি মনুষ্যবিহীন আকাশযান, ৪০২টি সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম, ৭,৬২৭টি ট্যাঙ্ক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ৯৮৮টি একাধিক রকেট লঞ্চার, ৩০৯টি মিসাইল এবং ৩০৯টি বন্দুক দখল করেছে এবং ৮,১৭১টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করা হয়েছে।

ডিনিপার অতিক্রমের ইউক্রেনীয় প্রচেষ্টা রাশিয়ান অগ্নিকাÐে ব্যর্থ : ভিআর টুগেদার উইথ রাশিয়া আন্দোলনের নেতা ভøাদিমির রোগভ বলেছেন, ইউক্রেনীয় সৈন্যরা বৃহস্পতিবার নোভায়া কাখিভকার কাছে ডিনিপার নদী পার হওয়ার চেষ্টা করে, কিন্তু রাশিয়ান বাহিনী তাদের প্রতিহত করেছিল।
তিনি তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন, ‘সেই রাতে, ইউক্রেনীয় জঙ্গিরা নোভায়া কাখিভকার কাছে দ্বীপ এলাকা থেকে গোপনে আমাদের ব্যাঙ্কে প্রবেশের চেষ্টা করে। পুনরুদ্ধারকারীরা শত্রæদের গতিবিধি ট্র্যাক করে, কো-অর্ডিনেট আর্টিলারি সিস্টেমকে রিপোর্ট করে এবং গুলি চালায়’। রোগফের মতে, লড়াই চলছে।

কিয়েভকে এফ-১৬ ফাইটার জেট দিলে গুলি করে নামিয়ে অধ্যয়ন করা হবে : নেদারল্যান্ড যদি এফ-১৬ ফাইটার জেট কিয়েভে পৌঁছে দেওয়া হয়, তবে দোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) অঞ্চলে পৌঁছাবে না, বরং তথাকথিত ধূসর অঞ্চলের কাছে যাওয়ার আগে পুক্সক্ষানুপুক্সক্ষভাবে অধ্যয়ন করার জন্য গুলি করে নামানো হবে। বৃহস্পতিবার আইন প্রয়োগকারী সংস্থা তাসকে এ তথ্য জানিয়েছে।
ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কোলিবা বুধবার বলেছেন যে, অজ্ঞাত ‘ইউরোপীয় অংশীদাররা’ ইউক্রেনকে মার্কিন তৈরি এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহের বিষয়ে কাজ করছে। ডেলিভারির বিষয়টি এর আগে ডাচ পার্লামেন্টে বিতর্কের সময় উত্থাপিত হয়েছিল। পরে, দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুটে বলেন যে, বিষয়টি আপাতত প্রশ্নের বাইরে, তবে যোগ করেছেন যে, কিছুই প্রশ্নের বাইরে ছিল না।

‘তাদের [এফ-১৬ জেট] সরবরাহ করতে দিন, এটি উচ্চ প্রযুক্তির সরঞ্জাম সরবরাহ করার সময় ডাম্পিংয়ের একটি ভাল উদাহরণ হবে। সিস্টেমটি পুরোপুরি কাজ করে। এটি আমাদের কাছে পৌঁছাতে যাচ্ছে না। আমরা এটিকে ‘ধূসর’ করতে যাচ্ছি’। এবং এটি সম্ভবত নিরপেক্ষ অঞ্চলের কোথাও মাটিতে আঘাত করবে। ‘যদি প্রয়োজন হয়, ‘জের জোন’-এর প্রাসঙ্গিক অংশ সংযুক্ত করা যেতে পারে এবং আমাদের অঞ্চলে পরিণত হতে পারে। সুতরাং, এ ধরনের সম্ভাবনার জন্য এটি একটি ভাল অতিরিক্ত প্রণোদনা’ তিনি বলেন।

জেলেনস্কি ‘পাগল’ : ফ্রান্সের দ্য প্যাট্রিয়টস রাজনৈতিক দলের নেতা এবং ইউরোপীয় পার্লামেন্টের প্রাক্তন সদস্য ফ্লোরিয়ান ফিলপট পশ্চিমের কাছ থেকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এবং যুদ্ধবিমান দাবি করার জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ‘পাগল’ বলেছেন।

বৃহস্পতিবার তিনি তার টুইটার অ্যাকাউন্টে লিখেছেন, ‘এখন জেলেনস্কি পশ্চিমের কাছ থেকে ফাইটার জেট এবং দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের দাবি করছে। আর কতদিন আমরা এ পাগলকে অনুসরণ করব? তৃতীয় বিশ্বযুদ্ধ পর্যন্ত’?
ফরাসি রাজনীতিবিদ এর আগে ইউক্রেনে ট্যাঙ্ক সরবরাহকে ‘তৃতীয় বিশ্বযুদ্ধের সংক্ষিপ্ততম পথ’ হিসাবে বর্ণনা করেন।

ফিলপট কিয়েভে অস্ত্র পাঠানোর ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর পরিকল্পনা প্রত্যাখ্যান করে ৫ জানুয়ারি বলেছিলেন যে, এটি ফরাসি সামরিক বাহিনীকে দুর্বল করবে এবং সঙ্ঘাত থামাতে সাহায্য করবে না। ৪ জানুয়ারি জেলেনস্কির সাথে ম্যাখোঁর টেলিফোন কলের পর, এলিসি প্রাসাদ ফ্রান্সের কিয়েভে হালকা ট্যাঙ্ক সরবরাহ করার পরিকল্পনা ঘোষণা করে। ফ্রান্স প্রেস সেই সময়ে এলিসি প্রাসাদের উদ্ধৃতি দিয়ে রিপোর্ট করেছিল যে, ম্যাখোঁ কিয়েভে একটি এএমএক্স-১০ আরসি চাকাযুক্ত ট্যাঙ্ক পাঠানোর প্রতিশ্রæতি দিয়েছেন। সূত্র : তাস।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Khondaker Shahjahan ২৭ জানুয়ারি, ২০২৩, ৯:৪৪ এএম says : 0
আমেরিকা এবং তার মিত্ররা এবার ইউক্রেনকে যেসব ট্যাংক সরবরাহ করতে যাচ্ছে তাতে পরমানুবাহী ট্যাংকের গোলা রয়েছে বলে রাশিয়ার একজন কুটনীতিক উল্লেখ করেছেন। বিষয়টা সত্যি হলে পারমাণবিক বোমা ব্যাবহারের দ্বিতীয় নজির হতে যাচ্ছে ইউক্রেন। আমেরিকা জেলেনস্কিকে নিয়ে আগুন নিয়ে খেলছে।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন