শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

চক্ষুচিকিৎসায় সক্ষমতা বাড়াতে একসঙ্গে কাজ করবে বিসিপিএস ও অরবিস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২৩, ৮:১২ পিএম

বাংলাদেশে চক্ষুচিকিৎসা খাতে দক্ষ মানবসম্পদ বাড়াতে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) এবং আন্তর্জাতিক বেসরকারি সংস্থা অরবিস ইন্টারন্যাশনাল। রাজধানীর মহাখালীতে বিসিপিএসের অফথালমোলোজি স্কিল ল্যাবে গত বুধবার (২৫ জানুয়ারি) আয়োজিত এক অনুষ্ঠানে এ লক্ষ্যে দুই প্রতিষ্ঠানের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়। নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন বিসিপিএস’র অনারারি সেক্রেটারি প্রফেসর বিল্লাল আলম এবং অরবিস ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর ডা. মুনির আহমেদ। বিসিপিএসের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. কাজী দ্বীন মোহাম্মদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। চুক্তির আওতায় অরবিস ইন্টারন্যাশনাল বিসিপিএসের শিক্ষকদের সক্ষমতা বাড়াতে এবং এর অফথালমোলোজি স্কিল ল্যাবের সুবিধাগুলোকে শক্তিশালী করতে কাজ করবে। অন্যদিকে অরবিস ইন্টারন্যাশনালের সহায়তায় বিসিপিএস অরবিস সাইবারসাইটরিসোর্স প্রবর্তন করবে; প্রশিক্ষণ, শিক্ষা ও রিমোট মেন্টরশিপের জন্য চক্ষুবিদ্যায় আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে একাডেমিক অংশীদারিত্ব গড়ে তুলবে; এবং শিক্ষিক ও প্রশিক্ষণার্থীদের জন্য লাইব্রেরি সুবিধা উন্নত করবে।

এছাড়া, অরবিস ইন্টারন্যাশনাল চিকিৎসকদের জন্য সাইবারসাইট-ভিত্তিক বাধ্যতামূলক প্রশিক্ষণ কোর্স এবং ঐচ্ছিক কোর্স আয়োজন করবে, এবং সাইবারসাইট-ভিত্তিক প্রশিক্ষণ, সুযোগ ও বিকল্পগুলোর অভিজ্ঞতামূলক শিক্ষা ভাগ করে নেওয়ার জন্য সেমিনার ও সিম্পোজিয়ামও আয়োজন করবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিসিপিএসের চক্ষুবিজ্ঞান অনুষদের চেয়ারম্যান প্রফেসর ডা. জালাল আহমেদ, সদস্য সচিব অধ্যাপক ডা. জাফর খালেদ ও যুগ্ম সচিব প্রফেসর আশরাফ সাঈদ, প্রফেসর ডা. আভা হোসেন ও প্রফেসর ডা. সানোয়ার হোসেন।

বিসিপিএসের দক্ষতা উন্নয়ন চেয়ারম্যান প্রফেসর ডা. এএইচএম শামসুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানটি পরিচালনা করেন বিভাগের সচিব প্রফেসর ডা. ফাতেমা আশরাফ। এ সময় বিসিপিএসের অন্যান্য অনুষদ সদস্য ও কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বিসিপিএস ও অরবিসের এ অংশীদারিত্বকে একটি সময়োপযোগী পদক্ষেপ হিসেবে বর্ণনা করেন এবং বলেন যে, এটি বাংলাদেশের চক্ষুস্বাস্থ্য খাতের জন্য একটি মাইলফলক হবে।

অনুষ্ঠানে, বিসিপিএসের কাছে ‘চক্ষুবিদ্যা স্কিল ম্যানুয়াল’-এর কপি হস্তান্তর করে অরবিস। বিসিপিএসের চক্ষুবিদ্যা অনুষদ অরবিস ইন্টারন্যাশনালের সহযোগিতায় ম্যানুয়ালটি তৈরি করেছে এবং অরবিস এটি ছেপেছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন