শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কাঠমান্ডুর পর এবার ঢাকার চ্যালেঞ্জ

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

গত বছরের সেপ্টেম্বরে নেপালের কাঠমান্ডুতে সাফ নারী চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মতো শিরোপা জিতে ইতিহাস গড়েছিলেন সাবিনা খাতুনরা। সিনিয়ারদের মতো কাঠমান্ডুর পর এবার ঢাকার চ্যালেঞ্জ বাংলাদেশ অনূর্ধ্ব-২০ নারী দলের। আগামী শুক্রবার থেকে মাঠে গড়াচ্ছে সাফ অনূর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশিপের খেলা। কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে শুরু হওয়া এই টুর্নামেন্টে স্বাগতিক বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটান অংশ নিচ্ছে। অংশগ্রহণকারী দল চারটি হওয়ায় খেলা হবে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে। লিগ পর্ব শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল খেলবে ফাইনালে।
সিনিয়র নারী সাফের মতো বয়সভিত্তিক এই টুর্নামেন্টেরও শিরোপা জিততে চায় বাংলাদেশ। নতুন এই চ্যালেঞ্জ নিয়ে আশাবাদী বাংলাদেশ নারী দলের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন। টুর্নামেন্টে বাংলাদেশ দলের লক্ষ্য ও সম্ভাবনার কথা জানাতে গতকাল বিকালে মতিঝিলস্থ বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) আয়োজিত এক সংবাদ সম্মেলনে ছোটন বলেন, ‘সিনিয়র সাফের শিরোপা জেতার পর মেয়েরাও জানে তাদের প্রতি দেশবাসীর প্রত্যাশা বেড়েছে। অনূর্ধ্ব-২০ সাফে নেপাল ও ভারত শক্তিশালী দল। তবে এটাও নিশ্চিত আমাদের মেয়েরা ভালো খেলবে। সেই আত্মবিশ্বাস আমাদের আছে। টুর্নামেন্টকে সামনে রেখে গত একমাস নিবিড় অনুশীলন করেছে তারা। অনুশীলনের প্রথম দিন থেকেই সিরিয়াস ছিল মেয়েরা। তাদের একটাই লক্ষ্য ঘরের মাঠে ভালো কিছু করে দেখাতে হবে।’
বয়সভিত্তিক নারী সাফে আগে দুবার শিরোপা জিতেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৮ এবং অনূর্ধ্ব-১৯ দল। এবার একই টুর্নামেন্ট অনূর্ধ্ব-২০ পর্যায়ে মাঠে গড়াচ্ছে।
সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে কালই ২৩ সদস্যের দল ঘোষণা করেছে বাফুফে। সদ্য শেষ হওয়া নারী লিগ থেকে সুযোগ পাওয়া নতুন দুই মুখ আফরোজা খাতুন ও আইরিন খাতুন। এবারই প্রথম কোনো আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলছেন তারা। গত বছরের সেপ্টেম্বরে সাফ চ্যাম্পিয়নশিপ জয়ী জাতীয় দলের ছয় সদস্যও জায়গা পেয়েছেন এই দলে। এরা হলেন- রুপনা চাকমা, ইতি রানী, সাথী বিশ্বাস, শাহসুন্নাহার জুনিয়র, স্বপ্না রানী ও সোহাগি কিসকু।
৩ ফেব্রুয়ারি টুর্নামেন্টের উদ্বোধনী দিন নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। নেপালের বিপক্ষে অনুষ্ঠেয় এ ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৭টায়। ৫ ফেব্রুয়ারি একই সময়ে ভারতের বিপক্ষে খেলার পর ও ৭ ফেব্রুয়ারি ভুটানের বিপক্ষে লিগ পর্বের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ।
৯ ফেব্রুয়ারি বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬ টায়।
বাংলাদেশ অনূর্ধ্ব-২০ নারী দল: গোলরক্ষক- রুপনা চাকমা (সহ-অধিনায়ক), ইতি রানী, সাথী বিশ্বাস। রক্ষণভাগ- সুরমা জান্নাত, আফিদা খন্দকার, নাসরিন আক্তার, কোহাতি কিসকু, ইতি খাতুন ও উন্নতি খাতুন। মাঝমাঠ- স্বপ্না রানী,সোহাগি কিসকু, মাহফুজা আক্তার, নওসোন জাহান, মিস রুপা, রেহেনা আক্তার, শামসুন্নাহার জুনিয়র (অধিনায়ক) ও হালিমা আক্তার এবং আক্রমণভাগ- শাহেদা আক্তার রিপা, আকলিমা খাতুন, আনিক তানজুম, আইরিক খাতুন, আফরোজা খাতুন ও সুরভী আকন্দ প্রীতি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন