বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আসছেও দেরিতে, প্রস্তুতি ম্যাচও খেলবে না ইংল্যান্ড

ইংল্যান্ড দলের বাংলাদেশ সফর

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ইংল্যান্ড ক্রিকেট দলের বাংলাদেশ সফরের সূচিতে ছিল দুটি প্রস্তুতি ম্যাচ। যা জন্ম দিয়েছিল খানিক বিস্ময়ের। কেননা সীমিত ওভারের সিরিজ খেলতে বাংলাদেশে এসে বড় দলগুলোর প্রস্তুতি ম্যাচ খেলার নজির যে বিরল। অবশেষে সেই শঙ্কাই সত্যি হলো। বাংলাদেশ সফরে ইংল্যান্ডের দুটি প্রস্তুতি ম্যাচ শেষ পর্যন্ত হচ্ছে না। তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টির বাইরে অন্য কোনো ম্যাচ খেলতে চায় না দলটি। আগের প্রকাশিত সূচির চেয়ে দেরি করেও বাংলাদেশে আসছে ইংল্যান্ড।
আগামী ২০ ফেব্রুয়ারি বাংলাদেশে আসার কথা ছিল ইংল্যান্ডের। এরপর ২৪ ও ২৬ ফেব্রুয়ারি হওয়ার কথা ছিল দুটি প্রস্তুতি ম্যাচ। ম্যাচ দুটির ভেন্যু বা প্রতিপক্ষ অবশ্য চূড়ান্ত করা ছিল না। এমন প্রেক্ষিতে গতকাল মিরপুরে বিসিবি কার্যালয়ের সামনে সংবাদ মাধ্যমের মুখোমুখি হন নিজামউদ্দিন চৌধুরি সুজন। বিসিবি প্রধান নির্বাহির কাছে মূলত প্রশ্ন ছিল, ইংল্যান্ড সিরিজের কোনো ম্যাচ সিলেটে কেন রাখা হয়নি সে বিষয়ে। তখন কথাপ্রসঙ্গে প্রস্তুতি ম্যাচ দুটি না হওয়ার কথা জানান তিনি, ‘আমাদের কিছু পরিকল্পনা থাকে, সফরকারী দলগুলোরও কিছু চাহিদা থাকে। সবকিছু বিবেচনা করে আমরা ভেন্যু ঠিক করি। সে চিন্তা থেকে ইংল্যান্ড সিরিজে প্রস্তুতি ম্যাচের একটা সূচি ছিল। যেটা আমরা সিলেটের জন্য পরিকল্পনা করেছিলাম। শেষ পর্যন্ত ইংল্যান্ড টিম তাদের এই সফরকে ¯্রফে অফিসিয়াল ম্যাচের মধ্যেই সীমাবদ্ধ রেখেছে বলে এবার সিলেটে ম্যাচ আয়োজন করা সম্ভব হয়নি। ইংল্যান্ড দল তাদের নিজস্ব পরিকল্পনা থেকে এই সফরটাকে শুধু অফিসিয়াল ম্যাচের মধ্যে সীমাবদ্ধ রাখার কথা জানিয়েছে। এখন সেভাবেই পরিকল্পনা করা হচ্ছে। আয়ারল্যান্ডকে তো আতিথেয়তা দিচ্ছি সিলেটে।’
ঠিক কী কারণে ইংল্যান্ডের এমন সিদ্ধান্ত, সেটি নির্দিষ্ট করে বলেননি বিসিবির প্রধান নির্বাহী। শুধু জানিয়েছেন, ইংল্যান্ড দলের নিজেদের পরিকল্পনার ভিত্তিতেই এমন সিদ্ধান্ত। প্রস্তুতি ম্যাচ দুটি না খেললে কি ২০ তারিখেই বাংলাদেশে আসবে ইংল্যান্ড? নাকি তাদের সফরসূচিতেও আসছে পরিবর্তন? এই বিষয়ে বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির ডেপুটি ম্যানেজার শাহরিয়ার নাফীস জানিয়েছেন, চার দিন পিছিয়েছে ইংল্যান্ডের আগমন, ‘নিজেদের খেলা, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলোয়াড়দের ব্যস্ততা মিলিয়ে ২০ তারিখে আসতে পারছে না ইংল্যান্ড। ওরা এখন ২৪ তারিখে আসবে। পরে ওয়ানডে সিরিজ শুরুর আগে মাঝে মাত্র ৪ দিন থাকায় ওরা আর প্রস্তুতি ম্যাচ খেলতে চাচ্ছে না।’
আগামী ১ মার্চ শুরু হবে ওয়ানডে সিরিজ। প্রথম দুই ম্যাচ হবে মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। এরপর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে হবে সিরিজের শেষ ওয়ানডে, ৬ মার্চ। এই ওয়ানডে সিরিজটি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ। দুই দলই অবশ্য সরাসরি বিশ্বকাপ খেলা নিশ্চিত করে ফেলেছে। টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি চট্টগ্রামেই হবে ৯ মার্চ। পরের দুই ম্যাচ আবার মিরপুরে, ১২ ও ১৪ মার্চ।
সপ্তাহদুয়েক আগে সিরিজের প্রস্তুতি ও আনুষঙ্গিক সুযোগ-সুবিধা পর্যবেক্ষণ করতে ইংল্যান্ডের প্রতিনিধি দল এসেছিল বাংলাদেশে। তারা সব কিছু দেখে সন্তুষ্টি প্রকাশ করেছে বলে জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী। বর্তমানে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকা সফরে আছে ইংল্যান্ড দল। ১ ফেব্রুয়ারি সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে। এরপর ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ। দ্বিতীয় টেস্ট শুরু হবে ২৪ ফেব্রুয়ারি। সে ক্ষেত্রে টেস্ট সিরিজের দলে থাকা কাউকেই বাংলাদেশ সফরের শুরুতে পাওয়া যাবে না।
ইংল্যান্ডের বাংলাদেশ সফর সূচি
১ মার্চ প্রথম ওয়ানডে মিরপুর
৩ মার্চ দ্বিতীয় ওয়ানডে মিরপুর
৬ মার্চ তৃতীয় ওয়ানডে চট্টগ্রাম
৯ মার্চ প্রথম টি-টোয়েন্টি চট্টগ্রাম
১২ মার্চ দ্বিতীয় টি-টোয়েন্টি মিরপুর
১৪ মার্চ তৃতীয় টি-টোয়েন্টি মিরপুর

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন