মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

যাচ্ছেন পাকিস্তানিরা আসছেন মঈন-রাসেলরা

বিপিএলে বসছে তারার হাট

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) শুরুর অংশে কতটা জৌলুস ছিল সে প্রশ্ন উঠতেই পারে। তবে বিপিএলের শেষ দিকে যেন বসতে চলেছে সুপারস্টারদের মিলনমেলা। বিশ্বজোড়া ফ্র্যাঞ্চাইজি লিগের ভিড়ভাট্টা বাড়ায় এবারের প্লেয়ার্স ড্রাফটে বিপিএলের সাত ফ্র্যাঞ্চাইজি প্রত্যাশা অনুযায়ী খেলোয়াড় কিনতে পারেনি। ফলে অনেক তারকা কিংবা মহাতারকাই থেকে যান ধরাছোঁয়ার বাইরে। তবে দেরিতে হলেও তারা যোগ দিতে যাচ্ছেন বিপিএলে। আর সেই তালিকায় আছে মঈন আলী, সুনীল নারাইন, আন্দ্রে রাসেল, মুজিব উর রহমান, ডোয়াইন ব্রাভো, কাইরন পোলার্ডের মতো ক্রিকেটারের নাম। বাঘা বাঘা এই ক্রিকেটারদের সাথে ইতোমধ্যে কথা পাকাপাকি করেছে দলগুলো।
এবার বিপিএলের প্লেয়ার্স ড্রাফটে নামজাদা খেলোয়াড়দের নাম কম ছিল মূলত নতুন দুটি ফ্র্যাঞ্চাইজি লিগের কারণে। তার একটি সংযুক্ত আরব আমিরাতের ইন্টারন্যাশনাল লিগ টি-২০ বা আইএলটি-২০, যা শেষ হবে ১২ ফেব্রুয়ারি। ৬ ফেব্রুয়ারি টুর্নামেন্টটির লিগ পর্বের খেলা শেষ হয়ে যাবে, ৬ দল থেকে বাদ পড়ে যাবে ২টি দল। আরেক টুর্নামেন্ট দক্ষিণ আফ্রিকার এসএ-২০ শেষ হবে ১১ ফেব্রুয়ারি। এই ফ্র্যাঞ্চাইজি লিগটির লিগ পর্বের খেলা শেষ হবে ৭ ফেব্রুয়ারি। সেখানেও অংশ নিচ্ছে ৬টি দল, যার দুটি দল বাদ পড়ে যাবে ৭ ফেব্রুয়ারিতেই। এদিকে বিপিএল শেষ হবে ১৬ ফেব্রুয়ারি। তার আগে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে লিগ পর্বের খেলা। ১২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে বহুল প্রতীক্ষিত প্লে-অফ। ফলে আইএলটি-২০ ও এসএ-টোয়েন্টির ব্যস্ততা শেষ হয়ে যাবে অনেক ক্রিকেটারেরই, যারা যোগ দেবেন বিপিএলে।
স্বভাবতই প্রশ্ন জাগছে, ক্রিকেট বিশ্বের ব্যস্ততা বাড়িয়ে তোলা ঐ দুই লিগ থেকে কোন কোন ক্রিকেটার আসছেন বাংলাদেশে? সেই প্রশ্নের উত্তরটা গায়ের লোম খাঁড়া করে দিতে পারে। ইংলিশ সুপারস্টার মঈন আলী গত মৌসুমে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে জিতেছিলেন শিরোপা। এবারও তিনি বিপিএল মাতাবেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে। আফগান স্পিনার মুজিব উর রহমান এখন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের হট কেক। গত মৌসুমে সাকিব আল হাসানবের সাথে ফরচুন বরিশালে জুটি বাধা এই বিখ্যাত স্পিনার এবার খেলবেন রংপুর রাইডার্সের জার্সিতে। এক সূত্রে জানা গেছে, ম্যাচপ্রতি ২৫ হাজার ডলার সম্মানীতে রংপুরের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি।
বিপিএলের বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ৩য় শিরোপা জয়ের পেছনে মূল অবদান যার, সেই ক্যারিবীয় অলরাউন্ডার সুনীল নারাইন আবারও গায়ে জড়াবেন কুমিল্লার জার্সি, এবারও ব্যাট-বলে ঝড় তুলবেন দলকে শিরোপা জেতাতে। নারাইনের সাথে কলকাতা নাইট রাইডার্সে আন্দ্রে রাসেলের জুটি দেখে অভ্যস্ত যারা, তারা এবার সেই জুটি দেখবেন বিপিএলেও। কারণ রাসেলও খেলবেন ভিক্টোরিয়ান্সের হয়ে। দক্ষিণ আফ্রিকার ডোয়াইন প্রিটোরিয়াসকে কে না দলে পেতে চায়! তিনি বিপিএল মাতাবেন রংপুর রাইডার্সের হয়ে।
বিপিএল শুরু করে দিয়ে চলে যেতে হয়েছিল বেনি হাওয়েলকে। তবে রংপুরের হয়ে খেলতে আবারও ফিরছেন তিনি। আফগান পেসার নাভিন উল হক খেলবেন সাকিবের দল ফরচুন বরিশালে। বিপিএলের মতো টি-২০ লিগে বহুল আকাক্সিক্ষত এক নাম ডোয়াইন ব্রাভো। টি-২০ ক্রিকেটের এই ফেরিওয়ালা ফরচুন বরিশালের শক্তি আরও বৃদ্ধি করবেন। এছাড়া মোহাম্মদ নবী কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও সিকান্দার রাজা রংপুর রাইডার্সের ডেরায় ফিরছেন শীঘ্রই। খুলনা টাইগার্সে এন্ড্রু বার্লবিনি এবং মার্ক ডেয়াল খেলছেন। ক্যারিবীয় অলরাউন্ডার মার্ক গতপরশুই দলের সঙ্গে হোটেলে উঠেছেন। বিদেশি ক্রিকেটারের কোটা পূরণ করতে আইরিশ অলরাউন্ডার কার্টিস ক্যাম্ফারকে নিয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
আনিছ ৩১ জানুয়ারি, ২০২৩, ১:১৮ এএম says : 0
বিপিএল এখনো জমজমাট থাকবে। তবে আগের অনেক কমে যাবে। কারণ এ দেশের মানুষ পাকিস্তানি খেলায়াড়দের খেলা বেশি দেখে
Total Reply(0)
মোশারফ ৩১ জানুয়ারি, ২০২৩, ১:১৯ এএম says : 0
আমার মনে হয় বিপিএলকে জমজমাট করার জন্য বিশ্বের আরো নামকরা খেলোয়াড় আনা উচিত। এখনো আমরা ভারতের আইপিএল থেকে অনেক পিছিয়ে আছি
Total Reply(0)
Nazmul Hasan ৩১ জানুয়ারি, ২০২৩, ১:১৭ এএম says : 0
পাকিস্তানিরা থাকাতে বিপিএল বেশি জমজমাট ছিল
Total Reply(0)
রুবেল ৩১ জানুয়ারি, ২০২৩, ১:২১ এএম says : 0
ফ্র্যাঞ্চাইজিগুলো মাত্র কয়েকটি দেশের খেলোয়াড় উপর ডিপেন্ট করে। তারা বড় বড় দেশের খেলোয়াড়দের আনলে েএ খেলা বিশ্বের ১ নাম্বার হওয়ার সম্ভাবনা থাকবে
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন