শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

নাগরিক সুবিধাবঞ্চিত ঝিনাইগাতীবাসী

এস. কে. সাত্তার, ঝিনাইগাতী (শেরপুর) থেকে | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বছরে কোটি টাকা রাজস্ব আয় হলেও উন্নয়নের ছোঁয়া ও নাগরিক সুবিধা বঞ্চিত ঝিনাইগাতী উপজেলা শহরবাসী। অব্যবস্থাপনা, দূষণ, ড্রেনেজ ব্যবস্থা ও গণসৌচাগারের অভাবসহ ঝিনাইগাতী উপজেলা শহর সমস্যা জর্জরিত। অর্ধশত বছরের পুরনো এ শহরের চেহারা উন্নয়নের ছোঁয়া লাগেনি।
উপজেলা শহরই নয়, গোটা উপজেলার হাট-বাজারেই নেই সুষ্ঠু ড্রেনেজ ব্যবস্থা, শিুদ্ধ খাবার পানির অভাব, ময়লা-আবর্জনা অপসারণ, স¦াস্থ্যসম্মত কসাইখানা এবং গণসৌচাগার না থাকায় বেহাল অবস্থা উপজেলা শহররসহ সব হাট-বাজারের। ফলে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে হাটের ক্রেতা-বিক্রেতাসহ উপজেলাবাসীর।
উপজেলা শহরের ধানহাটি মৌড়, বাসট্যান্ডসহ সব হাট-বাজারেরই রাস্তাঘাট সামান্য বৃষ্টিতেই পানিবদ্ধতার সৃষ্টিতে জনসাধারণের চলাচলে অনুপযোগী হয়ে পড়ে। কাদার মধ্যেই বাজার করতে হচ্ছে। উপজেলা শহরসহ সব হাট-বাজারে নেই গণশৌচাগার। ফলে জনসাধারণকে যত্রতত্র মলমূত্র ত্যাগ করতে হয়। অথচ উপজেলা শহর থেকেই সরকার বছরে কোটি টাকা এবং অন্যান্য হাট-বাজার থেকে বছরে বিপুল রাজস্ব আয় করেন।
উপজেলা শহরের মসজিদ রোডের ব্যবসায়ী ডা. আব্দুল বারী, আলহাজ রেজাউর রহমান, আলহাজ শরীফ উদ্দিন সরকার ও সরোয়ারদী দুদু মন্ডল জানান, উপজেলা সদরের সড়কগুলো এতই খারাপ যে, সামান্য বৃষ্টিতেই প্রধান সড়কে পানি জমে। ড্রেন আছে রাস্তার চেয়ে উঁচু, আবার কোনটির পানি নিষ্কাশিত হয় না। কোন ড্রেন বন্ধ করেছে প্রভাবশালী ব্যাক্তি ও ব্যবসায়ীরা। অন্যান্য সমস্যার পাহাড়তো আছেই।
ফলে হাটের ক্রেতা-বিক্রেতা কমছে। ব্যবসায়ীদের মালামাল আনা নেয়াতেও সমস্যা হচ্ছে। উপজেলা শহরে শেরপুর ছাড়াও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে মানুষ আসে। সপ্তাহে রোববার ও বুধবার বড় হাট।
শহরে ২-৩ সহস্রাধিক ছোট-বড় ব্যবসায়ী রয়েছেন। ফিবছর বিপুল পরিমাণ টাকায় উপজেলা শহর ইজারা দেয়া হলেও ন্যুনতম উন্নয়ন নেই শহরের। যত্রতত্র ময়লা-আবর্জনার স্তুূপ, প্রধান সড়কের ওপর বাজার বসা, ব্যাটারিচালিত অটোরিকশা, সিএনজি এমনকি ঝিনাইগাতী টু শেরপুর বাস ছাড়াও ঢাকা যাত্রীবাহী বাস ও প্রধান সড়ক থেকেই ছেড়ে যায়। নেই নির্দিষ্ট বাস স্টেশন। যত্রতত্র ময়লা আবর্জনা ফেলায় পরিবেশ দূষণ, ড্রেন-ময়লা-আবর্জনায় ভরাটে পানি নিস্কাশন না হওয়ায় সামান্য বৃষ্টিতেই রাস্তায় পানি জমে চলাচল অনুপোযোগী হয়ে পড়ে। উপজেলা শহরে প্রধান সড়কের ওপর বাজার বসায় যানজট সৃষ্টি হওয়ায় হাটুরে ছাড়াও শিক্ষার্থীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। বাজারে কোন কমিটির অস্তিত্ব খুঁজে পাওয়া না যাওয়ায় দোকানে চুরি হয় মাঝে মধ্যেই।
সরেজমিনে দেখা যায়, বিশৃঙ্খলভাবে প্রধান সড়কে ঘণ্টার পর ঘণ্টা বাস-ড্রিমল্যান্ড দাঁড় করে রাখা, সিএনজি, রিকশা, ব্যাটারিচালিত অটোরিকশা, অবৈধ কাঠের স্তুুপসহ নানা কারণে যানজট। নেই কোন ট্রাফিক ব্যবস্থা। রাস্তার ওপর বসে ধান-ডুল-কুলা-চালুন, গাছের চাড়াও শাক-সবজির বাজার। ফলে পথচারি চলাচল করে জীবনের ঝুঁকি নিয়ে। প্রাচীনতম উপজেলা শহরে নেই গণসৌচাগার ও বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা। প্রধান সড়কের দু’পাশে ফুটপাতে পানি জমে থাকায় লোকজনের চলাচলে বিঘœ ঘটা ছাড়াও মশা মাছির বংশ বিস্তার ঘটছে। এ ছাড়া অন্যান্য বাজারের অবস্থা ও তথৈইবচ।
এ ব্যাপারে ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ফারুক আল মাসুদ বলেন, উপজেলা শহরের সকল সমস্যা সমাধান ও সৌন্দর্য বাড়াতে উপজেলা পরিষদ থেকে বরাদ্দ দেয়া হচ্ছে এবং মন্ত্রণালয় থেকেও বড় বরাদ্দ পাওয়া যাবে, শীর্ঘই কাজ শুরু করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন