শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বের শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় ইরানের যেসব বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ১০:০৩ পিএম

টাইমস হায়ার এডুকেশনের ২০২৩ র‌্যাঙ্কিংয়ে শিক্ষার দিক থেকে ইরানের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়কে শীর্ষ প্রতিষ্ঠান হিসেবে স্থান দেয়া হয়েছে।

ইরানী বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে কুর্দিস্তান ইউনিভার্সিটি অব মেডিক্যাল সায়েন্স ৩৫১-৪০০ রেঞ্জের মধ্যে প্রথম স্থানে রয়েছে। এরপরে ৫০১-৬০০ রেঞ্জের মধ্যে রয়েছে ইসলামিক আজাদ ইউনিভার্সিটি, নাজাফাবাদ শাখা।

আজারবাইজান শহীদ মাদানি বিশ্ববিদ্যালয়, ইরান ইউনিভার্সিটি অব মেডিক্যাল সায়েন্স, ইউনিভার্সিটি অব কাশান, ইউনিভার্সিটি অব কুর্দিস্তান, ইউনিভার্সিটি অব মোহাগেগ আরদাবিলি, ইউনিভার্সিটি অব তাবরিজ, এবং তেহরান ইউনিভার্সিটি ৬০১-৮০০ এর মধ্যে রয়েছে।

বৃহত্তম এবং সবচেয়ে বৈচিত্র্যময় বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩-এ ১০৪টি দেশ এবং অঞ্চলের ১ হাজার ৭৯৯টি বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত রয়েছে। শিক্ষা, গবেষণা, জ্ঞান স্থানান্তর এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি ইত্যাদি মানদণ্ডের ভিত্তিতে এই র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়।

অক্সফোর্ড ইউনিভার্সিটি টানা সপ্তমবারের মতো র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় দ্বিতীয় স্থানে রয়েছে, তবে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় গত বছর যৌথ পঞ্চম থেকে যৌথ তৃতীয় স্থানে উঠে এসেছে।

সূত্র: তেহরান টাইমস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন