শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানে মসজিদে আত্মঘাতী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১০০ জনে দাঁড়িয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

সোমবার পেশোয়ারের পুলিশ লাইন এলাকায় একটি মসজিদে আত্মঘাতী হামলায় ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১০০ জনে দাঁড়িয়েছে। গতকাল হামলার স্থান থেকে আরও লাশ উদ্ধার করা হয়েছে। লেডি রিডিং হাসপাতালের (এলআরএইচ) মুখপাত্র মোহাম্মদ অসীম জানিয়েছেন, চিকিৎসা কেন্দ্রে ১০০টি লাশ আনা হয়েছে। এক বিবৃতিতে তিনি বলেন, বর্তমানে ৫৩ জন আহত নাগরিককে চিকিৎসা দেয়া হচ্ছে এবং সাতজনকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি করা হয়েছে। আহতদের অধিকাংশই আশঙ্কামুক্ত জানিয়ে তিনি বলেন, আহতদের বিনা খরচে চিকিৎসা সুবিধা দেয়া হচ্ছে।

ইতিমধ্যেই এই ভয়াবহ বিস্ফোরণের দায় স্বীকার করেছে পাকিস্তানের তালেবান। পেশোয়ারের পুলিশ কর্মকর্তা মহম্মদ আইজাজ খান জানিয়েছেন, ‘প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে পুলিশ সেজে মসজিদে ঢুকেছিল ওই হামলাকারী। পুলিশের সরকারি গাড়িতে চেপেই মসজিদ চত্বরে পোঁছয় সে। ওই সময় মসজিদে প্রার্থনা করতে গিয়েছিলেন বেশ কয়েকজন পুলিশকর্মী। তাদের ভিড়ে মিশে নিরাপত্তা সংক্রান্ত পরীক্ষা এড়িয়ে যায় ওই হামলাকারী।’ তারপরেই দুপুর দেড়টা নাগাদ আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে ওঠে পেশোয়ারের মসজিদ। আইজাজ আরও বলেছেন, বিস্ফোরণের পরে উদ্ধারকাজ চালানোর সময়ে একটি মাথা পাওয়া যায়। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে সেটি আত্মঘাতী হামলাকারীর দেহ থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। সোমবারের পর মঙ্গলবারেও উদ্ধারকাজ চালাচ্ছে পেশোয়ার পুলিশ। ইতিমধ্যেই ১০০ জনের লাশ উদ্ধার করা হয়েছে। ধ্বংসস্ত‚পের মধ্যে আরও অনেক লাশ পাওয়া যাবে বলেই আশঙ্কা উদ্ধারকারীদের। ফলে মৃতের সংখ্যা আরও বাড়বে বলেই অনুমান পুলিশের।
পেশোয়ারের মসজিদে আত্মঘাতী বিস্ফোরণের দায় নেয় পাকিস্তানের তেহরিক-ই-তালেবান। তাদের কমান্ডার সরবাকফ মোহাম্মদ হামলার দায় স্বীকার করে। পাকিস্তানের মাটিতে লাগাতার নাশকতা চালিয়ে যাচ্ছে তেহরিক-ই-তালেবান। সম্প্রতি এক রিপোর্টে বলা হয়েছে, আফগানিস্তানে তালেবান শাসন কায়েম হওয়ার পর থেকেই অতিসক্রিয় হয়ে উঠেছে বিভিন্ন সন্ত্রাসী সংগঠনগুলি। বিশেষ করে পাকিস্তানে একাধিক হামলা চালিয়েছে, টিটিপি। বারবার আলোচনায় বসেও সংগঠনটিকে অস্ত্র পরিহারে বাধ্য করতে পারেনি পাকিস্তানের প্রশাসন। সূত্র : ডন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন