মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিবাহবিচ্ছেদের জন্য মুসলিম মহিলাদের আদালতে যেতে হবে: মাদ্রাজ হাইকোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২৩, ২:২৭ পিএম

শরীয়ত কাউন্সিলগুলি বিবাহ বাতিলের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য অনুমোদিত আদালত বা বিরোধের মধ্যস্থতাকারী নয়, মাদ্রাজ হাইকোর্ট মঙ্গলবার বলেছে। মুসলিম মহিলাদের ‘খুলা (তালাক)’ চাওয়ার জন্য শুধুমাত্র আইনত বৈধ পারিবারিক আদালতে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে৷

‘যদিও মুসলিম পার্সোনাল ল (শরীয়ত) অ্যাপ্লিকেশন অ্যাক্টের অধীনে স্বীকৃত ‘খুলা’ দ্বারা বিয়ে ভেঙে দেয়ার জন্য মুসলিম মহিলার জন্য তার অবিচ্ছেদ্য অধিকার প্রয়োগ করা উন্মুক্ত, তবে এটি শুধুমাত্র পারিবারিক আদালতে যাওয়ার মাধ্যমে করা যেতে পারে,’ বিচারপতি সি. সারাভানন বলেছেন। আদালতে ২০১৭ সালে একটি শরীয়ত কাউন্সিল কর্তৃক জারি করা খুলা সার্টিফিকেট বাতিল করা হয়েছে।

বিচারক আবেদনকারীর স্ত্রীকে খুলা কর্তৃক তার বিবাহের আইনি বিচ্ছেদের জন্য তামিলনাড়ু আইনি পরিষেবা কর্তৃপক্ষ বা পারিবারিক আদালতের কাছে যাওয়ার নির্দেশ দিয়েছেন। প্রথাগত আইনের অধীনেও বিবাহ বাতিলের সার্টিফিকেট ‘জামাতের কয়েকজন সদস্যের সমন্বয়ে গঠিত একটি স্ব-ঘোষিত সংস্থা’ দ্বারা জারি করা যায় না, বিচারপতি সারাভানান বলেছেন।

তার পিটিশনে, স্বামী যুক্তি দিয়েছিলেন যে, ‘ফতোয়া বা খুলা সার্টিফিকেটের মতো বিচারবহির্ভূত ডিক্রির’ কোনও আইনি অনুমোদন নেই এবং কোনও ব্যক্তি বা ‘ব্যক্তিগত’ সত্তা দ্বারা প্রয়োগ করা যাবে না। আবেদনের বিরোধিতা করে স্থানীয় শরীয়ত কাউন্সিল দাবি করেছিল যে, কেরালা হাইকোর্ট অনুরূপ মামলার শুনানি করার সময় অনুশীলনটিকে বহাল রেখেছে এবং তাই, স্বামীর আবেদন রক্ষণাবেক্ষণযোগ্য ছিল না।

বিচারপতি সারাভানান এই বিতর্ককে প্রত্যাখ্যান করে বলেছেন যে, কেরালা হাইকোর্টের রায় ‘শুধুমাত্র মুসলিম মহিলার খুলার মাধ্যমে একতরফা বিবাহবিচ্ছেদের অধিকারকে সমর্থন করেছে, তবে শরীয়ত কাউন্সিলের মতো ব্যক্তিগত সংস্থার জড়িত থাকার বিষয়টিকে সমর্থন করেনি’। তিনি রায় দেন, শরীয়ত কাউন্সিলের মতো বেসরকারি সংস্থা খুলা কর্তৃক বিবাহ বিচ্ছেদ ঘোষণা বা প্রত্যয়ন করতে পারে না।

শুধুমাত্র পারিবারিক আদালত পারিবারিক আদালত আইনের ধারা ৭(১)(বি), মুসলিম বিবাহ আইন এবং মুসলিম ব্যক্তিগত আইন (শরিয়ত) এর অধীনে বিবাহ ভেঙে দেয়ার জন্য ক্ষমতাপ্রাপ্ত, আদালত বলেছে। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন