বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাখমুত ছেড়ে পালাচ্ছে ইউক্রেনীয়রা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২০ পিএম

পূর্ব ইউক্রেনের বাখমুতের ফ্রন্ট লাইন (সংঘর্ষ রেখা) বরাবর, একটানা আর্টিলারি হামলা চলছে। ট্যাঙ্ক, সাঁজোয়া কর্মী বাহক এবং গোলাবারুদ ভরা বিশাল ট্রাক ছাড়া ইউক্রেনীয়-নিয়ন্ত্রিত এলাকার রাস্তাগুলো বেশিরভাগই খালি। যে কয়েকটি গ্যাস স্টেশন এখনও কাজ করছে সেখানে সৈন্যরা যুদ্ধে ফিরে যাওয়ার আগে গরম কফি খেতে ভিড় করছে।

ফ্রন্ট লাইনের কাছাকাছি হাসপাতালগুলোও ব্যস্ত। সেখানে আহত ইউক্রেনীয় সেনাদের নিয়ে একের পর এক অ্যাম্বুলেন্স যাওয়া আসা করছে। বিভিন্ন পর্যায়ে আহত সৈন্যদের দিয়ে হাসপাতালের করিডোর পূর্ণ। মস্কো যখন পুরো ডনবাস অঞ্চল দখলের জন্য তার অভিযান জোরদার করছে, তখন ভয়ঙ্কর যুদ্ধ হচ্ছে অসহায় পূর্বাঞ্চলীয় শহর বাখমুতের চারপাশে কেন্দ্রীভূত, যেখানে রাশিয়ান বাহিনী ধীরে ধীরে গুরুত্বপূর্ণ সরবরাহ লাইন বন্ধ করে দিচ্ছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ক্রমবর্ধমান পরিস্থিতিকে মস্কো নতুন আক্রমণের প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে বর্ণনা করেছেন। মঙ্গলবার, রাশিয়ান বাহিনী স্বল্প-পাল্লার আর্টিলারি দিয়ে ইউক্রেনের অবস্থানগুলিতে ১৯৭ বার আঘাত করেছিল এবং দুই পক্ষের মধ্যে প্রায় ৪২ বার সংঘর্ষ হয়েছিল, ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে।

‘তারা শুধু এগিয়ে আসছে; তারা কভার নেয় না, তারা সর্বাত্মকভাবে আসছে,’ ডেনিস ইয়ারোস্লাভস্কি, যিনি বর্তমানে বাখমুতে একটি ইউনিটের নেতৃত্ব দিচ্ছেন, এই সপ্তাহে ইউক্রেনীয় টেলিভিশনে বলেছেন। তিনি বলেছিলেন যে, রাশিয়ার সামরিক বাহিনীর সৈন্যরা এখন ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির যোদ্ধাদের সহায়তা করছে, যারা যুদ্ধে ব্যাপক সাফল্য পেয়েছে।

প্রায় এক বছর আগে রাশিয়া ইউক্রেনে তার পূর্ণ মাত্রায় অভিযান শুরু করার আগে, বাখমুতের জনসংখ্যা ছিল প্রায় ৭০ হাজার। কিন্তু যারা বিধ্বস্ত শহরে বসবাস করেন তাদের বেশিরভাগই অনেক আগেই পালিয়ে গিয়েছিলেন এবং মঙ্গলবার রাতে মেয়র ওলেক্সি রেভা জানিয়েছেন, শহরে মাত্র ৬,৫০০ বেসামরিক নাগরিক রয়ে গেছেন। সূত্র: নিউইয়র্ক টাইমস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোহাম্মদ জামাল উদ্দিন ২ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৫৭ এএম says : 0
সাব্বাস রাশিয়া এগিয়ে যাও ইউক্রেন ও পশ্চিমাদেরকে মাটির সাথে মিশিয়ে দেও
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন