মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মাস্কের টেসলাকে চ্যালেঞ্জ জানাবে যে গাড়ি

চার্জ হবে বিনামূল্যে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ক্যালিফোর্নিয়ার গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপটেরা একটি অত্যাধুনিক বৈদ্যুতিক গাড়ি আনতে যাচ্ছে যা বছরে মাত্র তিনবার চার্জ করা লাগবে। নতুন এ গাড়িকে মার্কিন ধনকুবের ইলন মাস্কের বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার ‘খুনি’ বলে অভিহিত করা হচ্ছে।

সৌর-চালিত অ্যাপটেরা একবারে ১ হাজার মাইল পাড়ি দিতে পারবে। এর দাম ২৭ হাজার পাউন্ডের মধ্যে, যা ইলন মাস্কের দামি মোটরগুলির অর্ধেকেরও কম। ক্যালিফোর্নিয়ার গাড়ি প্রস্তুতকারক দাবি করেছে যে, ক্রেতারা এ গাড়ি কেনার জন্য লাইন ধরছেন। ইতিমধ্যে তাদের কাছে ৪০ হাজারেরও বেশি অগ্রীম আবেদন জমা পড়েছে। এর প্রথম ৫ হাজার গাড়ি হবে থ্রি-হুইলার সংস্করণের মডেল। এটি প্রতিটি চাকায় একটি বৈদ্যুতিক ইঞ্জিন সহ উদ্ভাবনী ‘ইন হুইল মোটর’ ব্যবহার করা হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন যে, অল-হুইল ড্রাইভের সুবিধা গাড়িটিকে দ্রæত গতিতে চলায় আরও দক্ষ করে তোলে। যদিও এটির মাত্র ১৭১ হর্সপাওয়ার রয়েছে, তবে এ শক্তি দুই সিটের গাড়িটিকে চার সেকেন্ডের মধ্যে ০-৬০ মাইল/প্রতি ঘন্টা গতি তুলতে এবং ১০১ মাইল/প্রতি ঘন্টা সর্বোচ্চ গতিতে চালিত করার জন্য যথেষ্ট।

নতুন সংস্করণে ৪০০ মাইল রেঞ্জের জন্য রেট করা একটি ব্যাটারি রয়েছে - একটি নিসান লিফের থেকে প্রায় তিনগুণ। পরবর্তী মডেলগুলির ব্যাটারি ব্যবহার করে ১ হাজার মাইল পরিসীমা থাকবে, অ্যাপটেরা জানিয়েছে। যাইহোক, নির্মাতারা মনে করেন মালিকদের দৈনন্দিন ব্যবহারের জন্য এটি চার্জ করার প্রয়োজন হবে না। গাড়িটিতে হালকা ওজনের সৌর প্যানেল রয়েছে যা প্রতিদিন বিনামূল্যে ৪০ মাইল চলার জন্য যথেষ্ট চার্জ দেয়, অ্যাপটেরা দাবি করেছে। এর অর্থ হল ক্যালিফোর্নিয়ার মতো রৌদ্রোজ্জ্বল জায়গায় ড্রাইভারদের কখনই এ গাড়ি চার্জ করতে হবে না। শিকাগোর মতো এলাকায়, অ্যাপটেরার মালিকদের বছরে তিনবার এটি চার্জ করতে হবে।
দীর্ঘ ভ্রমণের জন্য, এটি ব্যাটারি টপ আপ করার জন্য একটি স্ট্যান্ডার্ড পাওয়ার আউটলেটে চার্জ করা যেতে পারে। স্টিভ ফাম্ব্রো, সহ-প্রতিষ্ঠাতা এবং সহ-সিইও বলেছেন, ‘আমরা সূর্যের শক্তিকে কাজে লাগিয়ে ভ্রমণের আরও কার্যকর উপায়ের সমীকরণটি সমাধান করেছি, এবং আমরা আমাদের লঞ্চ সংস্করণ গাড়িটি বিশ্বের সাথে পরিচয় করিয়ে দিতে আগ্রহী।’ অ্যাপটেরা বলছে, তারা পণ্য উন্নয়নের চতুর্থ ও চ‚ড়ান্ত পর্যায়ের কাজ চ‚ড়ান্ত করছে। এর মধ্যে ক্র্যাশ টেস্টিং এবং বৈধতা সম্পূর্ণ করা অন্তর্ভুক্ত। তারপরে তারা প্রতি বছর ১০ হাজার গাড়ি উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করেছে।

কেউ কেউ একে ‘টেসলা কিলার’ বলে অভিহিত করেছেন কারণ এটি একটি উচ্চ প্রযুক্তির বৈদ্যুতিক মোটরের তুলনায় অনেক সস্তা। একটি নতুন টেসলা এস-এর দাম ৫৬ হাজার থেকে ১ লাখ ৩৮ হাজার পাউন্ড হতে পারে। যদিও দাবি করা হয় এটি এক চার্জে ৪০৫ মাইল পাড়ি দিতে পারে, তবে বিশেষজ্ঞরা বলছেন, ঠান্ডা আবহাওয়ায় এর পরিসীমা ৩০০ মাইলের নিচে নেমে যেতে পারে। সেখানে অ্যাপটেরা এক চার্জে ১০০০ মাইল পাড়ি দেবে। কোন চার্জ দেয়া ছাড়াই চলবে প্রতিদিন ৪০ মাইল। সূত্র : দ্য সান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
কামাল আহমেদ পাশা ২ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৫৭ এএম says : 0
বিজ্ঞানী টেসলা যেমন নতুন নতুন আবিষ্কার দিয়ে পৃথিবী বদলে দিয়েছে। ঠিক সেই পথেই ইলন মাস্ক এগিয়ে যাচ্ছেন। এককথায় বলতে টেসলার কক্ষপথে ইলন মাস্ক।
Total Reply(0)
Aminul Islam ২ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৫৭ এএম says : 0
দেখে তো মনহচ্ছে সুন্দর হবে।
Total Reply(0)
Md Parves Hossain ২ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৫৭ এএম says : 0
এটা কবো বাংলাদেশে আসবে, এবং এর দাম কতো হবো
Total Reply(0)
Engr Nayeem Hossain ২ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৫৮ এএম says : 0
অসাধারণ! দাম .. হলেও আমি কিনবো, ইনশাআল্লাহ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন