বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অন্ধ মহিলার স্মার্ট সুটকেস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

জাপানের একজন অন্ধ মহিলা কম্পিউটার বিজ্ঞানী একটি কৃত্রিম বুদ্ধিমত্তার স্যুটকেস বা স্মার্ট স্যুটকেস তৈরি করেছেন। অন্ধদের জন্য ডিজাইন করা স্যুটকেসটি নিজের চারপাশে নেভিগেট করার ক্ষমতা রাখে এবং দৃষ্টিপ্রতিবন্ধীদের সাদা বেতের সাহায্য ছাড়াই দক্ষতার সাথে চলাফেরা করতে সহায়তা করে।
৬৫ বছর বয়সী জাপানি মহিলা চিকো ইসাকাওয়া ১৪ বছর বয়সে একটি মর্মান্তিক দুর্ঘটনায় তার দৃষ্টিশক্তি হারিয়েছিলেন। তিনি প্রাথমিকভাবে একজন কম্পিউটার বিজ্ঞানী এবং টোকিওতে জাপানের উদীয়মান বিজ্ঞান ও আবিষ্কারের জাতীয় জাদুঘরের পরিচালক।

চিকো ইসাকাওয়া প্রমাণ করেছেন যে, অন্ধ ব্যক্তিরা কেবল তাদের অক্ষমতাই কাটিয়ে উঠতে পারে না বরং উল্লেখযোগ্য সাফল্যও অর্জন করতে পারে।
অপরিচিত ও জনাকীর্ণ জায়গায় বেড়াতে গিয়ে তাকে দীর্ঘ সময় ধরে সংগ্রাম করতে হয়েছে, এরপর তিনি এই স্মার্ট স্যুটকেসটি তৈরি করার চিন্তা নিয়ে আসেন যাতে হাঁটার সময় অন্ধদের পথ দেখাতে পারে।
২০১৭ সালে ব্যক্তিগত অভিজ্ঞতা তাকে একটি বিল্ট-ইন সেন্সর এবং ক্যামেরাচালিত একটি স্যুটকেস তৈরিতে কাজ করতে উদ্বুদ্ধ করে। ৬ বছর পর এই কৃত্রিম বুদ্ধিমত্তা স্যুটকেস বাণিজ্যিক আত্মপ্রকাশের জন্য প্রায় প্রস্তুত। সূত্র : জং নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন