মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বায়ুদূষণকারীদের বিরুদ্ধে সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করা হবে : পরিবেশমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:০৭ পিএম

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বায়ু দষণকারীদের বিরুদ্ধে সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করবে।

তিনি বলেন, দেশের মানুষ যাতে সুন্দর ও মনোরম পরিবেশে বসবাস করতে পারে- সেজন্য সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রয়েছে। বায়ু দূষণকারীদের বিরুদ্ধে অভিযান আরো জোরদার করা হবে।

শাহাব উদ্দিন আজ রাজধানীর মানিকমিয়া এভিনিউ, খিলক্ষেত ও আফতাবনগরে পরিবেশ দূষণ বিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে পরিবেশ অধিদপ্তর পরিচালিত মন্ত্রণালয়ের অভিযান কার্যক্রম পরিদর্শন শেষে এ কথা বলেন।
এ সময় মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব ডক্টর ফারহিনা আহমেদ এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ডক্টর আবদুল হামিদসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্র্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বায়ুদূষণ রোধে সরকার ঘোষিত বিশেষ অভিযানে আজ ঢাকা ও আশেপাশের ৫ স্থানে মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে। এ অভিযানে পরিবেশ দূষণের দায়ে মোট ২৬টি যানবাহনকে ৮৫ হাজার টাকা এবং ১০টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষ ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং, ঢাকা মহানগর কার্যালয়, ঢাকা জেলা কার্যালয়, গাজীপুর জেলা কার্যালয় ও জেলা প্রশাসন ঢাকা’র উদ্যোগে ঢাকা জেলার সাভার, মানিকমিয়া এভিনিউ, খিলক্ষেত, আফতাবনগর এবং গাজীপুর জেলার বাইপাস এক্সপ্রেস ওয়ে এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে এবং বিআরটি মহাসড়ক নির্মাণকারী ২টি ঠিকাদারী প্রতিষ্ঠানকে মোট ১ লক্ষ টাকা জরিমানা ও আদায় করা হয়। সাভার এলাকায় মোবাইল কোর্টে যানবাহনের মানমাত্রাতিক্ত হর্ন দিয়ে শব্দ দূষণের দায়ে ৪টি যানবাহন হতে মোট ১১ হাজার টাকা এবং যানবাহনের কালোধোঁয়া সৃষ্টি করে বায়ুদূষণের দায়ে ৪টি যানবাহন হতে মোট ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

খিলক্ষেত এলাকায় মোবাইল কোর্টে যানবাহনের মানমাত্রাতিক্ত হর্ন দ্বারা শব্দদূষণের দায়ে ৭টি যানবাহন হতে মোট ৩৫ হাজার টাকা এবং নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে ২টি প্রতিষ্ঠান হতে মোট ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
আফতাবনগর এলাকায় মোবাইল কোর্টে নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে ৭টি প্রতিষ্ঠান হতে মোট ২ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। মানিকমিয়া এভিনিউ এলাকায় মোবাইল কোর্টে যানবাহনের কালোধোঁয়া সৃষ্টি করে বায়ূদূষণের দায়ে ১১টি যানবাহন হতে মোট ২৯ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন