মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জ্বালানি-তেলের চাহিদা পূরণে সউদীর সহযোগিতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ইউরোপে বর্তমান রাজনৈতিক অস্থিরতার প্রেক্ষিতে বাংলাদেশের অভ্যন্তরীণ জ্বালানি ও তেলের চাহিদা পূরণে সউদী আরবের সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি সউদীর আরামকো থেকে বিলম্বিত অর্থ প্রদানের ভিত্তিতে অপরিশোধিত-পরিশোধিত তেল আমদানি বিবেচনার বিষয়ে ঢাকার সউদী আরবের দূতকে অনুরোধ করেছেন। সউদী দূত যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে এ প্রস্তাবটি নিয়ে আলোচনার আশ্বাস দিয়েছেন।
গতকাল বুধবার ঢাকায় নিযুক্ত সউদী আরবের রাষ্ট্রদূত এসা ইউসুফ এসা আলদুহাইলান পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য বৈঠক করেন। বৈঠকে তারা দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহযোগিতা সংক্রান্ত পারস্পরিক স্বার্থের বিষয়ে মতবিনিময় করেন। সউদী রাষ্ট্রদূতকে তার কার্যালয়ে স্বাগত জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে গতিশীল ভূমিকার জন্য সউদী দূতের প্রশংসা করেন। দূত সর্বাত্মক সমর্থন ও সহযোগিতার জন্য মন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। রাষ্ট্রদূত সউদী পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সৌদের একটি চিঠি মন্ত্রীর কাছে হস্তান্তর করেন। চিঠিতে চলমান পারস্পরিক সহযোগিতা পর্যালোচনা ও ত্বরান্বিত করতে পররাষ্ট্রমন্ত্রীকে সউদী আরবে সরকারি সফরে যাওয়ার আমন্ত্রণ জানানো হয়। পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন এ আমন্ত্রণ গ্রহণ করেন। তিনি রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান। ক‚টনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে সফরের সময়সূচি ঠিক করা হবে বলে জানান।
বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এবং সউদী রাষ্ট্রদূত বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা ও পর্যালোচনা করেন। তারা রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্য ও বিনিয়োগ, নিরাপত্তা ও প্রতিরক্ষা, জনশক্তি এবং অন্যান্য ক্ষেত্রসহ বিভিন্ন ক্ষেত্রে দ্রæত বিকাশমান সম্পর্কের অবস্থা নিয়ে সন্তোষ প্রকাশ করেন। সউদীর চাহিদা অনুযায়ী দক্ষ কর্মী ও প্রযুক্তিবিদ পাঠানোর সম্ভাবনা নিয়ে সরকারের তৎপরতা তুলে ধরেন। নবায়নযোগ্য জ্বালানি খাতে সউদী বিনিয়োগের অগ্রগতির কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী সউদী ফান্ড ফর ডেভেলপমেন্ট (এসএফডি) থেকে ইস্টার্ন রিফাইনারি ইউনিট-২-এ সম্ভাব্য অর্থায়নের সম্ভাবনা খতিয়ে দেখতে রাষ্ট্রদূতকে আহŸান জানান। রাষ্ট্রদূত সউদী আরবে সার শিল্প স্থাপনের জন্য বাংলাদেশের প্রস্তাবকে সহজতর করতে তাদের প্রস্তুতির কথাও জানান। বৈঠকে বহুপাক্ষিক ফোরামে সউদী আরবের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করে পররাষ্ট্রমন্ত্রী রিয়াদে এক্সপো-২০৩০ আয়োজনে সউদী আরবের প্রতি বাংলাদেশের সমর্থনের কথা স্মরণ করেন। সউদী রাষ্ট্রদূত দ্বিপাক্ষিক সম্পৃক্ততাকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য বহুপাক্ষিক ফোরামে অব্যাহত সমর্থনের জন্য পররাষ্ট্রমন্ত্রীর মন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন