‍বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯ ফাল্গুন ১৪৩০, ১১ শাবান সানি ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দরপতন থামছেই না : ৮ দিনে ১০ হাজার কোটি ডলার হারালো আদানি গ্রুপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৫৬ পিএম

নিউইয়র্ক-ভিত্তিক প্রতিষ্ঠান হিনডেনবার্গ রিসার্চের বিতর্কিত এক রিপোর্ট প্রকাশিত হওয়ার পর গৌতম আদানির মালিকানাধীন বিভিন্ন কোম্পানির শেয়ারের মূল্যে ধস নেমেছে। আজ বৃহস্পতিবার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, আদানি গ্রুপের শেয়ারের মূল্য ধস কোনোভাবেই থামানো যাচ্ছে না।
খবরে বলা হয়েছে, গ্রুপটি অব্যাহত এই দরপতনের কবলে মাত্র ৮ দিনেই ১০ হাজার কোটি ডলার হারিয়েছে। এমন অবস্থায় আদানি তাদের নতুন দুই হাজার ৫০০ কোটি ডলারের শেয়ার ছাড়ার এফপিও-ও (ফলো অন পাবলিক অর্ডার) স্থগিত ঘোষণা করেছে। এরপরেও আজ গ্রুপটির বিভিন্ন শেয়ারের দর ৫ থেকে ১০ শতাংশ কমে গেছে।
এদিকে এমন অবস্থায় আদানি বৃহস্পতিবার ধনীদের তালিকায় ১৬তম স্থানে নেমে যান। এক সপ্তাহ আগেও তিনি ছিলেন এই তালিকার তিন নম্বরে।
ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের ব্যবসায়ী গৌতম আদানি স্কুলে লেখাপড়া শেষ করেন নি। এর পর তিনি তার বাবার গার্মেন্টস ব্যবসায় যোগ না দিয়ে, হীরার ব্যবসা করার সিদ্ধান্ত নেন। আরও পরে তিনি তার ভাইয়ের প্লাস্টিক কারখানা পরিচালনার সিদ্ধান্ত নেন।
১৯৮৮ সালে তিনি আদানি এক্সপোর্টস নামের একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন- যা পরে আদানি এন্টারপ্রাইজেসে পরিণত হয়। তার বিভিন্ন কোম্পানির মধ্যে এটিই মুখ্য প্রতিষ্ঠান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন