শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

দক্ষিণ আফ্রিকার হারে আশা বাড়ল শ্রীলঙ্কার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৭ এএম

শুরুতেই কাঁপন ধরল ইংল্যান্ড ইনিংসে, ১৪ রানে পড়ল ৩ উইকেট। মাঝারি একটা পুঁজির দিকেই ছুটছিল তারা। শেষের ২০ ওভারে তান্ডব চালান জস বাটলার আর দাবিদ মালান। ইংলিশরা চলে গেল সাড়ে তিনশোর কিনারে। পরে জোফরা আর্চারের ক্যারিয়ার সেরা বোলিংয়ে লড়াই একদম জমাতে পারেনি দক্ষিণ আফ্রিকা। গতপরশু রাতে কিম্বার্লিতে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ইংল্যান্ড জিতেছে ৫৯ রানে। জোড়া সেঞ্চুরিতে তাদের করা ৩৪৬ রানের জবাবে ২৮৭ পর্যন্ত যেতে পেরেছে প্রোটিয়ারা। টানা পাঁচ ওয়ানডে হারার পর জয়ের দেখা পেল বিশ্ব চ্যাম্পিয়নরা।
সিরিজটি ইংল্যান্ডের জন্য যতটা, তারচেয়ে অনেক বেশি গুরুত্বপ‚র্ণ ছিল দক্ষিণ আফ্রিকার। প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করলেও শেষ ম্যাচটা থেকেও ১০ পয়েন্ট ভীষণ গুরুত্বপ‚র্ণ ছিল তাদের। সরাসরি বিশ্বকাপে জায়গা পেতে সুপার লিগের টেবিলে সেরা আটে থাকতে হবে। শেষ ম্যাচ জিতলে সেই জায়গা অনেকটাই পাকা হয়ে যেত। এখন অপেক্ষা করতে হবে পরের সিরিজের। চোখ রাখতে হবে শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড সিরিজেও।
১৯ ম্যাচে ৭৯ পয়েন্ট নিয়ে সুপার লিগের টেবিলে নয়ে আছে দক্ষিণ আফ্রিকা। ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগের কারণে একটি সিরিজের পয়েন্ট তারা এরমধ্যে ছেড়ে দিয়েছে। বাকি আছে আর দুই ম্যাচ। অর্থাৎ সর্বোচ্চ আরও ২০ পয়েন্ট নেওয়ার সুযোগ আছে। নেদারল্যান্ডসের বিপক্ষে ঘরের মাঠে সেই কাজটা করার সম্ভাবনাই বেশি। তবে তাতেও নিশ্চিত হবে না, মিলতে হবে আরেক সমীকরণ। ২১ ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে আপাতত দশে আছে শ্রীলঙ্কা। তাদের বাকি এক সিরিজ। মার্চে নিউজিল্যান্ডের মাঠে তিন ওয়ানডে খেলবেন দাসুন শানাকারা। তিনটাতে জিতলে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজকে ঠেলে আটে উঠে আসবে লঙ্কানরা। কারণ তখন তাদের পয়েন্ট হবে ১০৭।
চলতি বছর ভারতে হতে যাওয়া বিশ্বকাপে স্বাগতিক দলসহ সরাসরি খেলবে ৮ দল। বাকি ২ দল ঠিক হবে বাছাইপর্বে। ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা বা দক্ষিণ আফ্রিকার মতো ক্রিকেট শক্তির জন্য যা বেশ বিব্রতকর। দক্ষিণ আফ্রিকাকে হতাশ করে এদিন ১২৭ বলে ১৩১ রানের ইনিংস খেলেন ইংল্যান্ড অধিনায়ক বাটলার। মালানের ব্যাট থেকে আসে ১১৪ বলে ১১৮ রান। শেষ দিকে মঈন আলি খেলেন ২৩ বলে ৪১ রানের ঝড়ো ব্যাটিং। রান তাড়ায় রেজা হেনড্রিকস ৬১ বলে ৫২ আর হাইনরিখ ক্লাসেন ৬২ বলে ৮০ করলেও বাকিরা ছিলেন বিবর্ণ। লড়াইয়ের কাছেও যাওয়া হয়নি তাদের। প্রোটিয়া ইনিংসে বারবার আঘাত হানেন চোট কাটিয়ে ফেরা গতি তারকা আর্চার। ৪০ রানে তিনি তুলেন ৬ উইকেট, ওয়ানডেতে যা তার ক্যারিয়ার সেরা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন