বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

যুক্তরাষ্ট্রে অবৈধভাবে প্রবেশের চেষ্টা করছে ভারতীয়রা

ভারতে অ-হিন্দুদের প্রতি ক্রমবর্ধমান ধর্মীয় ও রাজনৈতিক নিপীড়ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৭ এএম

এবছরের জানুয়ারিতে একটি বক্তৃতার সময় জর্জিয়ার কংগ্রেসম্যান রিচ ম্যাককরমিক বলেছিলেন যে, যুক্তরাষ্ট্রে ভারতীয় আমেরিকানরা এমন কিছু সেরা নাগরিক, যারা যুক্তরাষ্ট্রে এসেছে আইন মান্য করতে, তাদের কর পরিশোধ করতে এবং সমাজের সবচেয়ে সৃজনশীল ও উৎপাদনশীল হতে। এবং তিনি তাদের জন্য একটি সুবিন্যস্ত অভিবাসন প্রক্রিয়ার আহŸান জানিয়েছেন। যদিও ভারতীয় বংশোদ্ভ‚ত আমেরিকানদের প্রায়শই আদর্শ অভিবাসী হিসাবে এই পদ্ধতিতে উপস্থাপন করা হয়, তবে, মার্কিন শুল্ক এবং সীমান্ত প্রহরার তথ্য অনুসারে, সর্বশেষ ২০২২ সালে ভারতীয়দের একটি বর্ধিত অংশ যুক্তরাষ্ট্রে অননুমোদিত প্রবেশের চেষ্টা করেছে, যাদের সংখ্যা ৬৩ হাজার ৯শ’ ২৭, যা আগের বছরের সংখ্যার দ্বিগুণেরও বেশি।

মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে ২০২১ সালের অক্টোবর থেকে ২০২২সালের সেপ্টেম্বর পর্যন্ত মার্কিন কর্তৃপক্ষ ১৮ হাজার ৩শ’ বার ভারতীয় অভিবাসীদের থামিয়েছে। যুক্তরাষ্ট্রে ভারতীয় অভিবাসন সংক্রান্ত মাইগ্রেশন পলিসি ইনস্টিটিউটের (এমপিআই) ২০২২ রিপোর্ট অনুসারে, এটি আগের বছর রেকর্ড করা ২হাজার ৬শ’ অনুপ্রবেশের থেকেও বহুগুণ বেশি। দক্ষিণ ভারতের শহর তিরুবনন্তপুরমের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্টের চেয়ারম্যান এস ইরুদয়া রাজন বলেন, ‘কঠোর ভিসা নিয়ম এবং সংগঠিত অভিবাসী চোরাচালান নেটওয়ার্কগুলিও মার্কিন সীমান্তে ক্রমবর্ধমান ভারতীয় অনুপ্রবেশে অবদান রাখছে।

যদিও চোরাচালান নেটওয়ার্কগুলি দক্ষিণ মার্কিন সীমান্তে বেশি কাজ করে, তবে সম্প্রতি মার্কিন-কানাডা সীমান্তে অনথিভুক্ত ভারতীয়দের অভিবাসীদের তাদের সাথে সংঘর্ষের ঘটনা বেড়েছে। ২০২০ সালে একজন ভারতীয় উবার চালককে সীমান্তের ওপারে অবৈধভাবে মানব পাচারের জন্য গ্রেপ্তার করা হয়েছিল। পরবর্তী তদন্তে জানা যায় যে, কিভাবে এই একটি গ্রেপ্তারের ফলে ৯০টি অনুরূপ মানব পাচারের ঘটনা উন্মোচন করা হয়েছিল। যুক্তরাষ্ট্রে প্রতিটি ভিসা ওভারস্টেয়ারকে চিহ্নিত করা একটি কঠিন ও সময় সাপেক্ষ কাজ। যাইহোক, এমপিআই প্রদিবেদন লেখক জিন বাতালোভা বলেছেন যে, একটি সম্প্রদায়ে বসবাসকারী মানুষের সংখ্যা কম গণনা করা হলে তা অর্থায়ন এবং সামাজিক পরিষেবা প্রদানের উপর দীর্ঘমেয়াদী নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

এমপিআই তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রের উচ্চ শ্রমবাজারে ভারতীয় অভিবাসীদের অংশগ্রহণ রয়েছে। ২০২১ সালের বেসামরিক শ্রমশক্তিতে ১৬ বছর বা তার বেশি বয়সী ভারতীয় অভিবাসীদের সংখ্যা ৭২ শতাংশ। এটি বিদেশী এবং মার্কিন নাগরিকদের চেয়ে সংখ্যায় বেশি, শ্রমবাজারে যাদের অংশগ্রহণ যথাক্রমে ৬৬ এবং ৬২ শতাংশ পর্যন্ত। এমপিআই তথ্য অনুসারে, মার্কিন সীমান্তে ভারতীয়দের অবৈধ আগমনের অবদান হিসাবে অ-হিন্দুদের বিরুদ্ধে ভারতে ক্রমবর্ধমান ধর্মীয় ও রাজনৈতিক নিপীড়নের পাশাপাশি, অভ্যন্তরীণ অর্থনৈতিক সুযোগের অভাবও উল্লেখ করা হয়েছে। সূত্র : ডয়েচে ভেলে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
M A Hasnat ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৩ এএম says : 0
তাদের কঠোরভাবে প্রতিরোধ করা হোক।
Total Reply(0)
Md Parves Hossain ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৩ এএম says : 0
ভারতে এখন বসবাস করার মতো কোনো অবস্থা নেই, তাই তারা পাড়ি জমাচ্ছে।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন